কালারমারছড়া উচ্চ বিদ্যালয়ের মাধ্যমিক উপবৃত্তি বিষয়ক সচেতনতামূলক  সমাবেশ অনুষ্ঠিত

07আবু তাহের মো: সাহেদ, মহেশখালী ৥

কক্সবাজারের মহেশখালী কালারমারছড়া উচ্চ বিদ্যালয়ে সরকারী সামাজিক সুরক্ষা ব্যবস্থার স্বচ্ছতা ও জবাবদিহিতা উন্নয়ন প্রকল্পের আওতায় মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসায় অধ্যায়নরত শিক্ষার্থীদের উপবৃত্তি সেকেন্ডারি এডুকেশান কোয়ালিটি এন্ড অ্যাকসেস এনহান্সমেন্ট প্রজেক্ট (সেকায়েপ) এর মাধ্যমে মাধ্যমিক শিক্ষার গুণগত মান উন্নয়ন, মাধ্যমিক স্তরের শিক্ষায় সকল শিক্ষার্থীর জন্য সমতা ভিত্তিক সুযোগ ও অংশগ্রহণ নিশ্চিতকরণ এবং মাধ্যমিক পর্যায়ে পাশের সংখ্যা বৃদ্ধি করে উচ্চ শিক্ষার সুযোগ সৃষ্টি করা, নারী ক্ষমতায়নের ব্যপারে সহায়তা করা, উপবৃত্তি গ্রহণকারী শিক্ষার্থীদের (বিশেষভাবে মেয়েদের) উদ্বুদ্ধকরণের মাধ্যমে এসএসসি ও দাখিল পাশ পর্যন্ত বিবাহ করা থেকে বিরত রেখে জনসংখ্যা বৃদ্ধি নিয়ন্ত্রণে সহায়তা করা, আর্থ সামাজিক উন্নয়নে মেয়েদের অংশগ্রহণ বৃদ্ধি করা এবং আত্ম-কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি করে দারিদ্র বিমোচন করার লক্ষে গত ২৭ জানুয়ারি বেলা ১০ টার সময় কালারমারছড়া উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে মাধ্যমিক বিদ্যালয়ের উপবৃত্তি নীতিমালা বিষয়ক সচেতনতামূলক শিক্ষক- এসএমসি- অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় কোস্ট ট্রাস্ট এর উদ্দ্যোগে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। ২৭ জানুয়ারি মহেশখালী উপজেলার কালারমারছড়া উচ্চ বিদ্যালয়ে অনুষ্টিত এ সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সহকারী সিনিয়র শিক্ষক মো: শরিফ । এতে সভাপতিত্ব করেন বিদ্যালয় পরিচালনা কমিটির সাবেক সভাপতি মো: শরিফ মাতব্বর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উক্ত বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক এস,এম আবুতাহের, ফরিদুল আলম, প্রীয়তোষ কান্তি পাল, রুহুল আমিন, সহকারী শিক্ষিকা রায়হান বেগম, সহকারী শিক্ষক মো: আবদুল হাকিম, কোস্ট ট্রাস্টের সরকারী সামাজিক সুরক্ষা ব্যবস্থার স্বচছতা ও জবাবদিহিতা উন্নয়ন প্রকল্পের ইউনিয়ন সামাজিক সুরক্ষা ফোরামের সভাপতি মো: জাকের হোছাইন, সদস্য সরওয়ার কামাল।

মূল আলোচক হিসেবে সমাবেশ উপস্থিত ছিলেন কোস্ট ট্রাস্টের সামাজিক সুরক্ষা ব্যবস্থার স্বচ্ছতা ও জবাবদিহিতা উন্নয়ন প্রকল্পের প্রোগ্রাম অফিসার তৌফিকুর রহমান। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ইউনিয়ন ফ্যাসিলিটেটর নাহিদ হাসান। সমাবেশে উপস্থিত ছিলেন ৬ষ্ট শ্রেণী থেকে ১০ম শ্রেণী পর্যন্ত ছাত্র-ছাত্রীর ২ শতাধিক অভিভাবক ।
উক্ত সমাবেশে প্রধান অতিথি ছাত্র/ ছাত্রীদের উপস্থিতির উপর গুরুত্ব আরোপ দিয়ে বলেন, উপবৃত্তি প্রদানের মাধ্যমে মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীদের অন্তর্ভুক্তি বৃদ্ধি বিশেষ করে দরিদ্র জনগোষ্ঠীর সন্তানদের মাধ্যমিক স্তরে শিক্ষার সুযোগ বৃদ্ধি এবং মাধ্যমিক স্তর অতিক্রম করে উচ্চ শিক্ষার স্বপ্ন বাস্তবায়নে সহায়তা প্রদানের লক্ষ্যে দারিদ্র ভিত্তিক উপবৃত্তি কর্মসূচি গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।


শেয়ার করুন