কার মাথায় উঠছে বিজয় মুকুট?

শাহেদ ইমরান মিজান, সিটিএন:
বহু প্রতীক্ষা আর জল্পনার-কল্পনার পর অবশেষে আজ অনুষ্ঠিত হচ্ছে বিশ্ববাসীর সুপরিচিত কক্সবাজার পৌরসভার ১০ নং ওয়ার্ডের উপ-নির্বাচন। একমাত্র নির্বাচন হওয়ায় এই নির্বাচন নিয়ে ভোটারসহ সাধারণ মানুষের আগ্রহের শেষ ছিল না। এমনকি প্রশাসনিক লেবেলেও এর প্রভাব পড়েছে দারুণভাবে। স্বয়ং নির্বাচন কমিশন এই নির্বাচন আলাদা গুরুত্ব দিয়ে দেখেছেন বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।
নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন সাবেক ৪ বারের কমিশনার সদ্য প্রয়াত আবু তাহের ও যার অকাল মৃত্যুতে উপ-নির্বাচন সেই সাইফুদ্দীন খালেদের ছোট ভাই কফিল উদ্দীন। অন্য দু’প্রার্থী হলেন, সাবেক কমিশনার জসীম উদ্দীন ও তরুণ আওয়াম লীগ নেতা জাবেদ মোঃ কায়সার নোবেল। জয়ের ব্যাপারে তিন প্রার্থীই দারুণ আশাবাদী বলে জানা গেছে। সে লক্ষ্যে নির্বাচনী মাঠ চষে বেড়িয়েছেন তিনজনই। প্রচার-প্রচারণাসহ সব ক্ষেত্রেই তিনজনই সমান ছিলেন এমনটি জানা গেছে। তারপরও জয় তো হবে একজনেরই! কে সে ভাগ্যবান? কার মাথায় উঠছে বিজয় মুকুট?
বিশ্লেষকরা বলছেন, ভোটের হিসাব এতদিন সমানে সমান থাকলেও দু’দিন আগে তার দৃশ্যপট একটু পাল্টে গেছে। কেননা দুদিন আগে মৃত্যু বরণ করেছে সাবেক চার বারের কমিশনার ও কফিল উদ্দীনের বাবা আবু তাহের। তার মৃত্যুতে কফিল উদ্দীনের পক্ষে ভোটের পাল্টাটা ভারি হবে- এমনটি মনে করা হচ্ছে। কেননা আবু তাহের ছিলেন একজন সজ্জন ও সর্বজন গ্রহণযোগ্য ব্যক্তি। তার বিয়োগান্ত হওয়ার সহানুভূতি নিয়ে কফিল উদ্দীনের পক্ষে ভোটাররা প্রভাবিত হতে পারে। পাশপাশি অকাল প্রয়াত ভাই সাইফুদ্দীন খালেদের সহানুভূতিও সাথে রয়েছে। এমন হিসেবটি মিলে গেলে বিজয় মুকুট উঠছে তারুণ্যের প্রতীক, ক্লিন ইমেজের অধিকারী কফিল উদ্দীনের মাথায়।
তরুণ রাজনীতিক হিসেবে জাবেদ কায়ছার মো: নোবেলের পরিচিত সর্বমহলে। সামাজিক, ক্রীড়াসহ বিভিন্ন ক্ষেত্রে তার অবদানও সর্বজনবিদিত। তার উপর আওয়ামীলীগের পক্ষ থেকে দলীয়ভাবে তাকে প্রার্থী ঘোষণা করা হয়েছে। এই হিসাব মিললে বিজয় মুকুট উঠছে তার মাথায়।
সাবেক কাউন্সিলর হিসেবে ভোটারদের পরীক্ষিত জসিম উদ্দীনও কম পিছিয়ে নেই। তরুণ ভোটার বাদ দিলেও বয়স্ক ভোটারদের একটা বিরাট অংশ তার পক্ষেই রয়েছে এমন কথা শোনা যাচ্ছে। সে সমীকরণটা মিলে গেলে হারানো মুকুট ফিরছে জসীম উদ্দীনের মাথায়। তারপরও বিজয়ের মুকুট কার মাথায় উঠছে তার জন্য অন্তত আজ সন্ধ্যা পর্যন্ত অপেক্ষা করতে হবে! তবে যার মাথায় উঠুক বিজয় মুকুট ভোটের লড়াই হবে হাড্ডাহাড্ডি। যেই জয়ী হোক না কেন তার সাথে নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থীর ভোটের ব্যবধান খুব বেশি হবে না। সবশেষ দেখার জন্য অপেক্ষায় থাকি ফলাফল ঘোষণা হওয়া পর্যন্ত!


শেয়ার করুন