কলকাতার কোটিপতি রহস্য

কলকাতায় কোটিপতি মানুষ আছেন ৫৭০ জন। সাম্প্রতিক এক সমীক্ষায় দেখা গেছে, কোটিপতি সংখ্যার নিরিখে কলকাতা ভারতে তৃতীয় স্থান দখল করেছে।
নিউ ওয়ার্ল্ড ওয়েলথ নামে একটি বেসরকারি সংস্থা বিশ্বের ধনী ও অতিধনীদের সম্পদ নিয়ে গবেষণা করে। তাদের একটি সমীক্ষায় দেখা যাচ্ছেÑ ২০০৪ থেকে ২০১৪ সালের মধ্যে কলকাতার শ্রেষ্ঠ ধনীদের সংখ্যা (যাদের সম্পদের পরিমাণ এক কোটি ডলার বা তারও বেশি) ১৭১ শতাংশ হারে বেড়েছে; যে হার টোকিও, সিঙ্গাপুর বা হংকং থেকে বেশি। যদিও এই পরিসংখ্যানের ক্ষেত্রে এটাও মনে রাখা উচিত যে, একই সময়ে ভারতের অন্যান্য শহরে এই হার আরও বেশি। পুনে, মুম্বাই ও দিল্লিতে এই হার যথাক্রমে ৩১৭, ২২০ ও ২১৪ শতাংশ। কোটিপতিদের সংখ্যার নিরিখে (যাদের সম্পদের পরিমাণ ১০ লাখ ডলার বা তার থেকে বেশি) কলকাতার স্থান মুম্বাই এবং দিল্লির ঠিক পরেই।
কলকাতার এরকম মানুষের সংখ্যা ৮,৭০০; যেখানে পুনে, চেন্নাই, বেঙ্গালুরু ও হায়দ্রাবাদে এই সংখ্যা যথাক্রমে ৩৮০০, ৬০০০, ৬৭০০ এবং ৭৮০০। যদি শ্রেষ্ঠ ধনীদের সংখ্যার হিসাব দেখা যায়, অর্থাৎ যাদের সম্পদের পরিমাণ ১ কোটি ডলারেরও বেশি, সে ক্ষেত্রে কলকাতা তৃতীয় স্থানে। কলকাতায় এমন মানুষ আছেন ৫৭০ জন। পুনে, চেন্নাই, হায়দ্রাবাদ ও বেঙ্গালুরুতে এই সংখ্যা যথাক্রমে ২৫০, ৩৯০, ৪৪০ এবং ৫১০।
সূত্র : ‘এই সময়’ কলকাতার একটি দৈনিক সংবাদপত্র থেকে


শেয়ার করুন