কম খরচে ঘরে আনুন নতুন আবেশ

aqxdddসিটিএন ডেস্ক:

আসছে ঈদ। আত্মীয় স্বজন বন্ধু-বান্ধবের আগমনে বাড়ি থাকবে উৎসব মুখরতায় পূর্ণ। এমন উৎসবের দিনে ঘরের সাজে পুরনো হাওয়ার বদল চাই। কিন্তু নতুন করে ঘর সাজানো মানেই খরচ। তাই রুচি থাকা সত্ত্বেও অনেকেই পিছিয়ে থাকেন। অথচ অল্প ব্যয়েও রুচিমধুরভাবে সাজিয়ে নেয়া যায় নিজের ফ্ল্যাট।

নিজের ছোট্ট ফ্লাটের সাজ গোজে পুরাতন আসবাবকেই মানানসই হিসেবে রেখে দিতে পারেন। তবে বদলাতে পারেন তার ওপর বিছানো কাপড় বা কুশন কভার। ঘরের দেয়াল সাদা অথবা সাদা-ঘেঁষা রঙের হলে বেছে নিতে পারেন হালকা রঙের বিছানা চাদর। হ্যান্ডলুমের দোকান থেকে সাদা মোটা তাঁতের কাপড় কিনে, তৈরি করে নিতে পারেন লম্বা পর্দা। পেলমেট বানাতে খরচ অনেক। সেজন্য সাধারণ অ্যালুমিনিয়াম রডের রিং দিয়ে সাজানো যেতে পারে পর্দা। বসার আরাম আর রঙের বৈপরীত্যের কথা মাথায় রেখে কিনে নিতে পারেন রঙচঙে কয়েকটি কুশন।

বসার ঘরে থাকা বেইয়ের র‌্যাকটাও বাদ যাবে না নতুন সাজে নিজেকে বদলাতে। র‌্যাকসহ বই গুলো ঝেড়ে মুছে নতুন করে সাজিয়ে রাখুন। র‌্যাকের একদম উপরের তাকে লতানো গাছ; কাঠের হাতি আর রঙিন পট রেখে তৈরি করা যেতে পারে কালার কনট্রাস্ট। ফাঁকা দেয়াল জুড়ে থাকতে পারে সুদৃশ্য কোনো পোস্টার বা পোট্রেট।

ডাইনিং টেবিলের মাঝখানে রাখা যেতে পারে রঙিন ফুলের ফুলদানি। সঙ্গে মানানসই নীল রঙের বাটিকের কাজ করা কুশনকভার ও কাচের ন্যাপকিন হোল্ডারে ন্যাপকিন। গাছ রাখার ছোট টুলটি ঢেকে দিন নীল বর্ডার দেয়া সাদা কাপড়ে। নীল-সাদা আর গাছের সবুজ মিলিয়ে এমন এক ধরনের নরম ঔজ্জ্বল্য সৃষ্টি হবে যে, ঘরে ঢোকা মাত্রই মন ভরে ওঠবে এক স্নিগ্ধ আবেশে। দেয়ালের কোণে শোভা পেতে পারে মাটির সুদৃশ্য পাত্র। ছোট বড় নানা আকারের নানা ডিজাইনের নজরকাড়া এসব পাত্র পাওয়া যায় সুলভ মূল্যে। ঘরের আলোর ব্যাপরে রুটিশীল মনকে শান্তি দিতে পারে বাঁশের তৈরি ল্যাম্পশেড। সামান্য এই পরিবর্তনই আপনার চেনা ঘরটাকে দিতে পারে অসাধারণ লুক। আর তাই মাথায় রাখতে হবে কিছু বিষয়।

* ঘর যদি ছোট হয়, তাহলে পর্দা, বিছানার চাদর, আসবাব- সবই হাল্কা কিংবা সাদাঘেঁষা রঙের কিনতে চেষ্টা করবেন। তাহলে তুলনায় ঘরটি বড় দেখাবে। দেয়ালে থাকুক ক্রিম বা অফ-হোয়াইট রং।

* হাল্কা রঙের বিপরীতে কুশন, ন্যাপকিন, কলমদানি, পোস্টার, ইত্যাদিতে উজ্জ্বল রঙের ছোঁয়া থাকলে ঘর সাজানোয় বৈচিত্র্য আসে।

* ঘর যত ছোটই হোক না কেন, অন্তত একটি-দু’টি গাছ রাখার চেষ্টা করবেন। কারণ গাছের সবুজ রঙ চোখকে আরাম দেয়।


শেয়ার করুন