কক্সবাজার সাহিত্য একাডেমীর ৩৫৯তম পাক্ষিক সাহিত্য আসর

indexবার্তা পরিবেশক :
কক্সবাজার সাহিত্য একাডেমীর ৩৫৯তম পাক্ষিক সাহিত্য আসরে বক্তাগণ বলেছেন, শহীদ সাবেরের জীবনালেক্ষ্য নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা অনুষ্ঠানে বক্তাগণ বলেন, শহীদ সবের  চট্টগ্রাম কলেজে অধ্যয়নকালে ১৯৫০-এর ফেব্র“য়ারি মাসে গ্রেফতার হন। ৪ বছর বিনাবিচারে আটক থাকার পর ১৯৫৪-তে মুক্তি লাভ করেন। বিএ. পাশ করার পর ফেডারেল ইনফরমেশন সার্ভিস পরীক্ষা দিয়ে প্রথম হয়েছিলেন। কিন্তু রাজনৈতিক কারণে চাকরিতে নিয়োগপত্র পান নি। ফলে প্রথমে ওয়েস্ট এণ্ড হাইস্কুলের শিক্ষকতা ও পরে দৈনিক সংবাদ-এর সহকারী সম্পাদক হিসেবে যোগদান করেন। তাঁর কর্মজীবন মাত্র ১৯৫৫ থেকে ১৯৫৮ পর্যন্ত ৪ বছর। ১৯৫৮ এর শেষের দিকে শুরু হয় তাঁর মানসিক বৈকল্য।

১৯৭১-এর মৃত্যুর পূর্ব পর্যন্ত মানসিকভাবে অসুস্থ ছিলেন। এসময় ঘুরে ফিরে দৈনিক সংবাদ অফিসেই তিনি সময় কাটাতেন। ২৬ মার্চ ১৯৭১ রাতের আঁধারে পাকিস্তানি হানাদারবাহিনি দৈনিক সংবাদ অফিস পুড়িয়ে দেয়। এসময় তিনি উক্ত অফিসে ঘুমিয়ে ছিলেন। ফলে ‘সংবাদ’ অফিসের সব কিছুর সঙ্গে শহীদ সাবেরও আগুনের লেলিহান শিখায় অঙ্গার হয়ে শাহাদাত বরণ করেন। ছাত্রজীবনেই কবি ও কথাশিল্পী হিসাবে খ্যাতি লাভ করেন। চট্টগ্রাম কারাগারে বসে লিখেন বিখ্যাত রচনা ‘আরেক দুনিয়া থেকে’। লেখাটি কলকাতার নতুন সাহিত্য পত্রিকায় ছাপা হলে আলোড়ন সৃষ্টি হয়। মানিক বন্দ্যোপাধ্যায় মুগ্ধ হয়ে এক দীর্ঘ চিঠি লিখে নতুন সাহিত্য পত্রিকার সম্পাদক এবং এই প্রতিভাবান তরুণ সাহিত্যিককে স্বাগত জানিয়েছিলেন।

বক্তাগণ বলেন, শহীদ সাবেরের প্রকৃত নাম ছিলো এ. কে. এম শহীদুল্লাহ। তাঁর জন্ম ১৮ ডিসেম্বর ১৯৩০।  তিনি পাকিস্তান সরকারের দমন নীতি ও গণতন্ত্রের কন্ঠরোধের প্রচেষ্টার প্রতিবাদে আন্দোলনে অংশগ্রহণ করেন।
একাডেমীর প্রতিষ্ঠাতা সভাপতি, লোক গবেষক মুহম্ম্দ নূরুল ইসলামের সভাপতিত্বে গত ৪ ডিসেম্বর ২০১৫ শুক্রবার বিকালে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত কবি পাক্ষিক সাহিত্য সভায় বক্তাগণ আরো বলেন, মুক্ত চিন্তার মানুষ হিসেবে শহীদ সাবের বরাবরই মাথা উঁচু করেছিলেন। তিনি পাকিস্তানি স্বৈরশাসকদের বিরুদ্ধে কখনো নমনিয় বা তাদের সাথে আপোষ করেন নি। তিনি তাঁর খুরধার লিখনির মাধ্যমে পাকিস্তানি স্বৈরশাসকদের বিরুদ্ধাচরণ করেছেন। তিনি পাকিস্তানি একনায়ক স্বৈরশাসক আয়ুবশাহীর সাথে আপোষ না করার ফলে সরকারি চাকুরিতে নিয়োগ পেয়েও সরকারি চাকুরি করতে পারেন নি।

একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুলের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় কবি  শহীদ সাবেরের জীবনালেক্ষ নিয়ে আলোচক করেন, মূল্যায়ণ সম্পাদক কবি অমিত চৌধুরী, একাডেমীর স্থায়ী পরিষদের সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, একাডেমীর নির্বাহী পরিষদ সদস্য শিক্ষাবিদ রাজবিহারী চৌধুরী, একাডেমীর কার্যনিবাহী পরিষদের অফিস সম্পাদক আজাদ মনসুর, রাজাপালং মাদরাসার আরবি বিভাগের প্রভাষক রাহমাত সালাম, আবৃত্তিকার কল্লোল দে চৌধুরী।


শেয়ার করুন