কক্সবাজার সাহিত্য একাডেমী ভাষা সংগ্রামীদের সম্মাননা জানাবে

সংবাদ বিজ্ঞপ্তি:

কক্সবাজার সাহিত্য একাডেমী ১৯৫২ সালের রাষ্ট্রভাষা বাংলার আন্দোলনে কক্সবাজার থেকে নেতৃত্বদানকারী ভাষা সংগ্রামীদেরকে সম্মাননা দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে। গত ২৩ জানুয়ারি শুক্রবার সন্ধ্যায় কক্সবাজার সাহিত্য একাডেমীর নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির (২০১৫-২০১৬) প্রথম সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

প্রতিষ্ঠানের সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রুহুল কাদের বাবুলের সঞ্চালনায় অনুষ্ঠিত কার্যনির্বাহী কমিটির সভায় কক্সবাজারের ভাষাসংগ্রামীদেরকে সম্মাননা প্রদান এবং এ উপলক্ষ্যে সমুদ্র সংলাপের সংখ্যা প্রকাশ, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন, স্কুল-কলেজে সাহিত্যসভা আয়োজনের মাধ্যমে শিশু-কিশোরদের সুকুমার বৃত্তির বিকাশের লক্ষ্যে কচি হাতের লেখা নিয়ে সংকলন প্রকাশসহ গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহিত হয়।

সভায় বক্তব্য রাখেন কক্সবাজার সাহিত্য একাডেমীর স্থায়ী পরিষদ চেয়ারম্যান এডভোকেট সুলতান আহমেদ, স্থায়ী পরিষদ সদস্য নুরুল আজিজ চৌধুরী, মীর্জা মনোয়ার হাসান, নবনির্বাচিত কমিটির সহ-সভাপতি মোহাম্মদ নাছির উদ্দিন, যুগ্ন সাধারণ সম্পাদক জহির ইসলাম, অর্থ সম্পাদক মোহাম্মদ আমির উদ্দীন, মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক শামীম আকতার, প্রচার ও দপ্তর সম্পাদক আজাদ মনসুর, নির্বাহী সদস্য রাজবিহারী চৌধুরী, নুরুল আলম হেলালী, তৌহিদা আজিম, কালাম আজাদ, মিজান সিকদার।

এরআগে মধুকবির ১০১তম জন্মজয়ন্তী উপলক্ষে পাক্ষিক সাহিত্য আসরে কবির জীবনালেক্ষ্য নিয়ে আলোচনা করা হয়।

একাডেমীর ৩৪৩তম পাক্ষিক সাহিত্য সভা আগামী ৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। আসরে একাডেমীর স্থায়ী পরিষদ, কার্যনির্বাহী পরিষদ, জীবন সদস্য ও সাধারণ সদস্যবৃন্দ, জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদি, সাহিত্যানুরাগী ও বুদ্ধিজীবীগণকে সঠিক সময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি সাংবাদিক-গবেষক মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল বিশেষ ভাবে অনুরোধ জানিয়েছেন।


শেয়ার করুন