কক্সবাজার সাহিত্য একাডেমীর পুরস্কার বিতরণ সম্পন্ন

Cox Accademy Pic (8)

বার্তা পরিবেশক

কক্সবাজার সাহিত্য একাডেমীর পঞ্চদশ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা, পুরস্কার বিতরণ, কবিতা পাঠ ও সঙ্গীতানুষ্ঠান সম্পন্ন হয়েছে। ২৮ এপ্রিল বৃহস্পতিবার বিকালে কক্সবাজার কেজি এন্ড মডেল হাই স্কুলে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর একেএম ফজলুল করিম চৌধুরী।
সাহিত্য একাডেমীর সভাপতি কবি, লিখক ও গবেষক মুহম্মদ নুরুল ইসলামের সভাপতিত্বে সভায় প্রফেসর একেএম ফজলুল করিম চৌধুরী বলেন, কক্সবাজার দেশের একটি প্রান্তিক জেলা। দেশে এমন অনেক জেলা আছে যেখানে সাহিত্য একাডেমীর মতো প্রতিষ্ঠান গড়ে ওঠেনি। কক্সবাজারের সৃজনশীল, নান্দনিক ও বিত্তশালীরা যে কাজটি করতে পারেনি সাহিত্য একাডেমী তাতে দৃষ্টান্ত স্থাপন করেছে। সাহিত্য একাডেমীর কর্মকান্ডের জন্য আমরা গর্ববোধ করি।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ব সাহিত্য কেন্দ্র কক্সবাজার এর সাবেক পরিচালক অ্যাডভোকেট আবুল কালাম আজাদ বলেন, কক্সবাজারের কিছু সাহিত্য মনা লোক নিজেদের পেশার কথা চিন্তা না করে ভবিষ্যৎ প্রজন্ম শিশু-কিশোরদের সৃজনশীল কাজে ব্যাপৃত করার জন্যে এগিয়ে আসছে তাদেরকে আমি ধন্যবাদ জানাই। তিনি বলেন, সাহিত্য একাডেমী আমার মতো অখ্যাত ব্যক্তিকেও কবি হিসাবে পরিচিত করিয়েছে। দীর্ঘ দেড় দশকের মধ্যে সাহিত্য একাডেমী অনেক বন্ধুর পথ মাড়িয়ে এগিয়ে এসেছে। তাদের এখন আর পেছনে তাকাতে হবেনা।
কক্সবাজার সিটি কলেজের অধ্যক্ষ ক্য থিং অং বলেন, কক্সবাজার সাহিত্য একাডেমী প্রতিষ্ঠার পর থেকে তাদের কথা শুনে আসছি। কিন্তু তারা যে এত মহৎ কাজ করেছে তা আমার অজ্ঞাতই ছিলা। এখন জানতে পারলাম, সাহিত্য একাডেমী একটি বড় ‘বটবৃক্ষ।’ একাডেমীর যে কোন কাজে আমি উদার হস্তে সহযোগিতা করব।
একাডেমীর মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক কবি শামীম আকতারের উপস্থাপনায় সভায় বিশেষ অতিথি হিসাবে আরো বক্তব্য দেন ডুলাহাজারা কলেজের অধ্যক্ষ ফরিদ উদ্দিন চৌধুরী, জেলা আওয়ামী লীগ নেতা ও একাডেমীর ‘জীবন সদস্য’ ইঞ্জিনিয়ার বদিউল আলম, কক্সবাজার কেজি এন্ড মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক রমজান আলী।
অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন অধ্যাপক মাওলানা রহমত ছালাম এবং স্বাগত বক্তব্য দেন একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল।
আলোচনা সভা শেষে গত ২২ এপ্রিল অনুষ্ঠিত হওয়া ক্ষুদে শিক্ষার্থীদের সাহিত্য-সাস্কৃতিক ও চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। একাডেমীর সহ-সভাপতি ও কক্সবাজার সরকারী বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নাসির উদ্দিনের পরিচালনায় এতে শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৩১ জন বিজয়ী শিক্ষার্থীকে পুরস্কারস্বরূপ বই ও সনদ তুলে দেওয়া হয়।
উল্লেখ্য, ‘ক’ ও ‘খ’ এই দুই গ্রুপে শিক্ষার্থীদের বিভক্ত করে কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন, রচনা লিখন ও সুন্দর হস্তাক্ষর প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে দেড়শতাধিক শিক্ষার্থী অংশ গ্রহণ করে।


শেয়ার করুন