কক্সবাজারে কোকো’র গায়েবানা জানাযায় মানুষের ঢল

Cox'sBazar Picture 27.01.2015 (02)
বার্তা পরিবেশক:
দেশের সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমান ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার কনিষ্ট সন্তান আরাফাত রহমান কোকোর গায়েবানা জানাযায় কক্সবাজারেও সাধারণ মানুষের ঢল নেমেছে। মঙ্গলবার আছর নামাজের পর জেলা বিএনপি এই জানাযা নামাজের আয়োজন করলেও বিকেল ৪টার আগ থেকেই দলে দলে মানুষ কক্সবাজার কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে আসতে শুরু করেন। এক সময় পুরো মাঠে মানুষের ঢল আচঁড়ে পড়েন।
বৃহত্তর এই ঈদগাহ মাঠে হাজার হাজার মানুষ জড়ো হলেও কোন বিশৃংখলা সৃষ্টি না করে বরং নিজেদের ভাইয়ের মতো শোকে শোকাতুর হয়ে কান্নায় ভেসেছেন। তারা সরকারের প্রতি আন্দোলন কর্মসূচি আরও জোরদার করার প্রতিও হাত তুলে সমর্থন জানান।
বিকাল সাড়ে ৪টার পর ইসলামী ঐক্যজোটের জেলা সভাপতি হাফেজ মাওলানা ছালামত উল্লাহ নামাজে জানাযায় ইমামতি করেন।
নামাজের আগে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন জেলা বিএনপি সভাপতি শাহজাহান চৌধুরী, বিএনপির কেন্দ্রীয় সদস্য ও সাবেক সাংসদ লুৎফুর রহমান কাজল, জামায়াতে ইসলামির জেলা সেক্রেটারি ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান জিএম রহিম উল্লাহ, খেলাফত মজলিসের জেলা সাধারণ সম্পাদক অধ্যাপক সরওয়ার কামাল মঞ্জু প্রমূখ।
জেলা বিএনপি সভাপতি ও সাবেক হুইপ শাহজাহান চৌধুরী বলেন, ‘আরাফাত রহমানের মরদেহ এখানে নেই। তার মরদেহ ছাড়াই এই গায়েবানা জানাযায় মানুষ নিজেদের কাছের আত্মীয়ের মতোই শোকে শোকাতুর হয়ে দলে দলে অংশ নিয়েছেন।’
তিনি বলেন, ‘সরকারের প্রধান কোকো’র মৃত্যুকে ঘিরে নাটক করলেও জনগণ এই জানাযার মাধ্যমেই তার জবাব দিয়েছেন।’
কক্সবাজারের সাবেক সাংসদ লুৎফুর রহমান কাজল বলেন, ‘আরাফাত রহমানের স্বাভাবিক মৃত্যু হয়নি। তৎকালিন সরকারের নির্যাতনের শিকার হয়ে তিনি চিকিৎসা নিতে দেশের বাইরে গিয়েছিলেন। আর বর্তমান সরকারের আমলে তিনি আর জীবিত দেশে ফিরতে পারেননি। মাতৃ¯েœহ বঞ্চিত হয়ে দেশের বাইরেই তাঁকে অসহায় ভাবে মৃত্যুবরণ করতে হয়েছে।’
তিনি মনে করেন, সাধারণ মানুষ বর্তমান সরকারের প্রতি অসন্তুষ্ট হয়েই দলে দলে রাজনৈতিক কর্মসূচি ছাড়াও বিএনপি ও বিএনপির কাছের লোকজনের আচার-অনুষ্টানে স্বতস্ফুর্ত ভাবে যোগ দিচ্ছেন।
সাধারণ মানুষ মনে করেন, আরাফাত রহমান কোকো জিয়াউর রহমান ও খালেদা জিয়ার সন্তান হলেও সাধারণ মানুষ তেমন ভাবে তাঁকে চিনতেন না। কিন্তু তাঁর মৃত্যুর পর দেশের সর্বত্র গায়েবানা জানাযায় দলে দলে মানুষের যোগদান কেবল বর্তমান আওয়ামী লীগ সরকারের প্রতি অনাস্থারই বহিঃপ্রকাশ।
তাদের মতে, কক্সবাজার স্টেডিয়াম সংলগ্ন কেন্দ্রীয় ঈদগাহ ময়দানের গায়েবানা জানাযায় অন্তত ২০ হাজারের বেশি মানুষ অংশ নিয়েছেন।
উল্লেখ্য, জেলা বিএনপি ও সাবেক সাংসদ লুৎফুর রহমানের ঐকান্তিক চেষ্টায় এই গায়েবানা জানাযার আয়োজন করা হয়।


শেয়ার করুন