কক্সবাজারে আনুষ্টানিক যাত্রা শুরু করল বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন

“সভাপতি আবদুর রহমান, সম্পাদক আনছার হোসেন ও সাংগঠনিক ইসলাম মাহমুদ ” 

BANA Picture COX. (Pre. Sec. Org.)বার্তা পরিবেশক : 

কক্সবাজারে আনুষ্টানিক ভাবে যাত্রা শুরু করলো স্বেচ্ছাসেবী পরিবেশবাদী সংগঠন ‘বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন (ব্যানা)’। জেলার অন্যতম প্রধান নদী বাঁকখালীর দুষণরোধ, অবৈধ দখল উচ্ছেদ ও ড্রেজিংয়ের মাধ্যমে নাব্যতা ফিরিয়ে আনার দাবিতে মানববন্ধন এবং জেলা প্রশাসক ও পৌর মেয়রসহ সংশ্লিষ্টদের স্মারকলিপি প্রদানের মধ্যদিয়ে কক্সবাজারে এই সংগঠনটির যাত্রা শুরু হয়েছে। মানববন্ধন ও স্মারকলিপি প্রদানের পর কক্সবাজার প্রেস ক্লাবে এক আলোচনা সভার মধ্যদিয়ে বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন কক্সবাজার জেলা শাখার পূর্ণাঙ্গ কমিটিও ঘোষণা করা হয়েছে। এই কমিটির দায়িত্বে এসেছেন দেশের অন্যতম অনলাইন পত্রিকা বাংলামেইল টুয়েন্টিফোর ডটকমের কক্সবাজার প্রতিনিধি আবদুর রহমান (সভাপতি), কক্সবাজার থেকে প্রকাশিত দৈনিক সৈকতের নির্বাহী সম্পাদক ও অনলাইন নিউজপেপার রিয়েল-টাইম নিউজ নেটওয়ার্কের (আরটিএনএন) কক্সবাজার প্রতিনিধি আনছার হোসেন (সাধারণ সম্পাদক) এবং সমাজসেবী ও শিক্ষক ইসলাম মাহমুদ (সাংগঠনিক সম্পাদক)।
২০১৫ থেকে ২০১৭ সালের (ত্রি-বার্ষিক) জন্য গঠিত ৪১ সদস্য বিশিষ্ট এই জেলা কমিটির অন্য সদস্যদের মধ্যে অন্যতম হলেন সিনিয়র সহ-সভাপতি দৈনিক হিমছড়ির ভারপ্রাপ্ত সম্পাদক হাসানুর রশীদ, তরুণ সমাজ কর্মী সরওয়ার আলম, তরুণ ব্যবসায়ি শামসুল আলম, দৈনিক নয়াদিগন্তের কক্সবাজার (দক্ষিণ) প্রতিনিধি গোলাম আজম খান, কক্সবাজার থেকে প্রকাশিত দৈনিক সাগর দেশ সম্পাদক মোস্তফা সরওয়ার, কক্সবাজার থেকে প্রকাশিত অনলাইন নিউজপেপার কক্সবাজার সময় ডটকম সম্পাদক এএইচ সেলিম উল্লাহ ও বিজয় টেলিভিশনের কক্সবাজার প্রতিনিধি ইমাম খাইর, যুুগ্ম সম্পাদক সমাজ কর্মী ও স্কুল শিক্ষক হুমায়ূন সিকদার, দৈনিক দিনকালের রামু উপজেলা প্রতিনিধি মুহাম্মদ আবু বকর ছিদ্দিক, ইকবাল হোসেন ও মাহবুবুর রহমান, যুগ্ম সাংগঠনিক সম্পাদক আবু ওবাইদ, এডভোকেট শাহাব উদ্দিন ও কায়সারুল ইসলাম, অর্থ সম্পাদক আবুল মনজুর আজাদ, যুগ্ম অর্থ সম্পাদক প্রকৌশলী রবিউল হোসাইন, প্রচার ও প্রকাশনা সম্পাদক আতিকুর রহমান মানিক, যুগ্ম প্রচার ও প্রকাশনা সম্পাদক মোহাম্মদ শফিক, দপ্তর সম্পাদক এম ইউ বাহাদুর, যুগ্ম দপ্তর সম্পাদক আবদুল আলীম নোবেল, তথ্য ও গবেষণা সম্পাদক শাহেদ ইমরান মিজান, যুগ্ম তথ্য ও গবেষণা সম্পাদক মহিউদ্দিন মাহী, আইন বিষয়ক সম্পাদক এডভোকেট নুরুল হক, য্গ্মু আইন বিষয়ক সম্পাদক রাজু বড়–য়া, সাংস্কৃতিক সম্পাদক কামরুল হাসান মিনার। এছাড়াও ১৩ জন নির্বাহী সদস্যও এই কমিটির অন্তর্ভূক্ত রয়েছে।
গত রোববার কক্সবাজার প্রেস ক্লাবের ওই আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ও নদী গবেষক মোহাম্মদ মনির হোসেন। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন ঢাকা মহানগরী সমন্বয়কারি মনোয়ার হোসেন রনি, কক্সবাজারের প্রবীণ সাংবাদিক মমতাজ উদ্দিন বাহারী ও সাংবাদিক ইউনিয়ন কক্সবাজারের সাধারণ সম্পাদক জি এ এম আশেক উল্লাহ।
কক্সবাজারের দুই সাংবাদিক মমতাজ উদ্দিন বাহারী ও জি এ এম আশেক উল্লাহ ‘নদী বাঁচাও আন্দোলনে’র মতো সংগঠনের প্রয়োজনীয়তা তুলে ধরে তাদের পরামর্শ বিস্তারিত ভাবে উপস্থাপন করেন। তারা আশা করেন, এই সংগঠনটি অন্য সংগঠনের মতো হবে না। তারা সব বাধা পেরিয়ে এগিয়ে যাবে। কখনও আপোষ করবে না।
সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো. মনির হোসেন আনুষ্টানিক ভাবে পূর্ণাঙ্গ জেলা কমিটি ঘোষণা করেন।


শেয়ার করুন