কক্সবাজারের তরুণরা এগিয়ে যাচ্ছে ফটোগ্রাফিতে : প্রয়োজন পৃষ্ঠপোষক ও এক্সিবিশন

Beach Picছবিটি কক্সবাজান সমুদ্র সৈকত থেকে তুলেছেন ফটোগ্রাফার মো: আলমগির।

এস এম আরোজ ফারুক : ফটোগ্রাফি ও ফটোগ্রাফার বর্তমান সময়ে খুব পরিচিত ও জনপ্রিয় একটি সৌখিন পেশা। বিশেষ করে তরুণ প্রজন্মের কাছে। মূলত ডিএসএলআর ক্যামেরা এখন সহজ লভ্য হওয়ায় প্রায় সবার হাতেই এই ক্যামেরা দেখা যাচ্ছে। কিন্তু এই বিশেষ ক্যামেরা গুলো কিনে এখনকার তরুণ প্রজন্মের অনেকেই শখের বসে ফটোগ্রাফার হয়ে যাচ্ছে। এতে কেউ সফল হচ্ছে আবার কেউ চেষ্টা চালিয়ে যাচ্ছে ভাল ছবি তোলার। কেউ ফটোগ্রাফির উপর প্রশিক্ষণ নিয়ে ছবি তুলছে কেউ বা আবার নিজে থেকে নিজের অভিজ্ঞতা কাজে লাগিয়ে ছবি তুলে যাচ্ছে।
পর্যটন নগরীর তরুণরাও পিছিয়ে নেই এই শিল্প থেকে। কক্সবাজারে প্রায় অর্ধশত তরুণরা এখন শখের বসে ফটোগ্রাফি করছে। তারা উইডিং, ফ্যাশন, কাপল, সিংগ্যাল ও প্রাকৃতিক ফটোশ্যূাট করে ইতোমধ্যে ফেইসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে বেশ আলোড়ন সৃষ্টি করেছে। জেলার অনেক তরুন পড়ালেখার পাশাপাশি পেশা হিসেবে এখন ফটোগ্রাফিকে বেছে নিচ্ছে।
গতানুগতিক চাকরির বাইরেও ফটোগ্রাফি পেশার মাধ্যমে ভালোভাবে উপার্জন ও সম্মান আদায় করা সম্ভব। এখানে নিজের দক্ষতার পাশাপাশি শৈল্পিক জ্ঞানের সমন্বয়ে যে কেউ গড়তে পারেন উজ্জ্বল ভবিষ্যৎ পড়াশোনা শেষ করার পর বেশির ভাগ ছাত্রছাত্রী গতানুগতিক পেশার পেছনেই ছুটে থাকেন। বর্তমানে এই পেশার যথেষ্ট চাহিদা রয়েছে। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েই চলেছে প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়া। সেই সঙ্গে বাড়ছে অনলাইন পত্রিকার পরিধি। ফলে এসব ক্ষেত্রে সৃষ্টি হচ্ছে ফটোগ্রাফারদের কর্মসংস্থান। এছাড়াও বিয়ে, মেহেদী অনুষ্ঠানসহ বিভিন্ন অনুষ্ঠানে ভাল মানের ছবি তুলেও টাকা উপার্যান করছে অনেকে।

Nawalছবিটি তুলেছেন তরুণ ফটোগ্রাফার নাওয়াল ফায়িজ
কক্সবাজারে তরুণ উদিয়মান ফটোগ্রাফারদের মধ্যে রয়েছেন, আমজাদ পারভেজ, আব্দুল্লাহ মোহাম্মদ আল ফাহিম, অরুপ বড়ুয়া, নাওয়াল ফায়িজ, ফাহিম প্রিয়, আল মামুন খান, সৌরভ সোবহান, ওসমান সরওয়ার, মো: আলমগিরসহ আরো অনেকে। যারা ইতোমধ্যে উইডিং, ফ্যাশন, কাপল, ন্যাচারাল ছবি তুলে তাদের প্রতিভার পরিচয় দিয়েছেন।
কক্সবাজারের এক তরুন ফটোগ্রাফার আমজাদ পারভেজের সাথে কথা বলে জানা যায় এই পেশার প্রশিক্ষণ সম্পর্কে। তিনি বলেন, পুঁথিগত বিদ্যার পাশাপাশি ব্যবহারিক বিদ্যারও প্রয়োজন আছে। এ দুটি সমন্বয়ে যে কেউ গড়তে পারেন ফটোগ্রাফার হিসেবে নিজের ভবিষ্যৎ। ফটোগ্রাফার হতে হলে যেসব বিষয়ে পড়াশোনা করে হাতে কলমে শিখে দক্ষ হতে হবে তার মধ্যে উল্লেখযোগ্য হলো: বেসিক কোর্স অন ফটোগ্রাফি, স্টুডিও ফটোগ্রাফি, ডাকযোগে ফটোগ্রাফি, ডিপ্লোমা ইন ফটোগ্রাফি, ডিপ্লোমা ইন ফটো জার্নালিজম, বেসিক কোর্স অন ভিডিওগ্রাফি, বেসিক কোর্স অন ফটো এডিটিং ইত্যাদি। পাশাপাশি বিভিন্ন ফটোগ্রাফি ও ভিডিওগ্রাফি কর্মশালায় অংশগ্রহণ করা জরুরি। তিনি আরো বলেন, বই পড়ে, ইন্টারনেট ঘেঁটে, ছবি দেখে, অভিজ্ঞ কোন আলোকচিত্রীর সঙ্গে থেকেও শেখা যায় ফটোগ্রাফি। তবে পেশা হিসেবে ফটোগ্রাফিকে নিতে চাইলে প্রাতিষ্ঠানিক শিক্ষা থাকা জরুরি।

Aurup‘একাকীত্ব’ শিরোনামের এই ছবিটি তুলেছেন কক্সবাজারের উদিয়মান ফটোগ্রাফার অরুপ বড়ুয়া।
জেলার আরো একজন তরুন উদিয়মান ফটোগ্রাফার অরুপ বড়ুয়া বলেন, ফটোগ্রাফী এমন একটি বিষয় যার মধ্যদিয়ে একজন মানুষের সৌন্দর্যের প্রকাশ ঘটানো যায়। আবার আমাদারে আশেপাশে এমন কিছু কিছু বস্তু পড়ে থাকে যেটা আমাদের চোখে পড়ে না কিন্তু সেই বস্তুটি ফটোগ্রাফির মাধ্যমে অনেক সময় আকর্ষনিয় করে তোলা যায়। তিনি উদাহরণ দিয়ে বলেন, ঘটে একটি অচল ডিঙ্গি নৌকা বাধা রয়েছে, যার কোন গুরুত্ব নেই আমাদের কাছে, কিন্তু মান সম্পন্ন ফটোগ্রাফির মাধ্যমে সেই নৌকাটির গুরুত্ব অনেক বেড়ে যাবে। ছবিটি দেখে অনেকেরই ভাল লাগবে। আবার অনেকের ইচ্ছে করবে এই নৌকাটি দিয়ে নদীর ওপাড়ে যেতে। তিনি বলেন আসলে ফটোগ্রাফি এমনই একটি সৌখিন পেশা যার মাধ্যমে নিজের তৃপ্তি মেলে অন্যরাও তৃপ্তি পায় আর এতে টাকাও উপার্যন করা সম্ভব। বর্তমানে এই পেশাটা খুব জনপ্রিয় হচ্ছে।
এদিকে কক্সবাজারে এতো ভালো সব ফটোগ্রাফার থাকতে অনেক সময় বিভাগীয় শহর চট্টগ্রাম থেকে বিভিন্ন অনুষ্ঠানের ছবি তোলার জন্য ফটোগ্রাফার নিয়ে আসা হয়। এর কারন এখানে এখন পর্যন্ত একটি ভাল ফটোগ্রাফি ইভেন্ট তৈরী হয়নি।
চট্টগ্রামের এক পেশাদার ফটোগ্রাফার আইনান বিন কাদের বলেন, আমি মাঝে মাঝে কক্সবাজার যায় ছবি তোলার কাজে। ওখানে আমার বেশ ক’জন পরিচিত ফটোগ্রাফার রয়েছে। তারা সবাই খুব ভাল ছবি তোলে। তবে কক্সবাজারে এখন পর্যন্ত ভালো কোন ফটোগ্রাফি ইভেন্ট তৈরী হয়নি। কক্সবাজারের তরুন উদিয়মান ফটোগ্রাফারদের জন্য দরকার পৃষ্ঠপোষক আর বেশি বেশি এক্সিবিশন অর্থাৎ ছবি প্রদর্শনীর আয়োজন। এর ফলে তরুণরা এই পেশাতে যেমন আসতে আগ্রহী হবে তেমন কক্সবাজারে ভাল মানের ফটোগ্রাফারও তৈরি হবে।


শেয়ার করুন