এসএসসি পরীক্ষা হবে নকলমুক্ত-শিক্ষামন্ত্রী

বাংলামেইল: 

ssc
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘সম্পূর্ণ নকলমুক্ত ও সুশৃঙ্খল পরিবেশে সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে এবার মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি), দাখিল ও এসএসসি (ভোকেশনাল) পরীক্ষা সম্পন্ন হবে।’

বৃহস্পতিবার সচিবালয়ে আসন্ন এসএসসি পরীক্ষা উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। আগামী ২ ফেব্রুয়ারি থেকে সারা দেশে একযোগে এসএসসি পরীক্ষা শুরু হবে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘পরীক্ষা কেন্দ্রে তিনিই যেতে পারবেন, কেন্দ্রসচিব যাকে অনুমতি দেবেন।’

তিনি বলেন, ‘এবার দুই-একটি বিষয় ছাড়া সব বিষয়ে সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে।’

এর আগে গতকাল বুধবার সচিবালয়ের শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এসএসসি ও সমমানের পরীক্ষা উপলক্ষে আইনশৃঙ্খলা সংক্রান্ত বিষয়ে বৈঠক করেন শিক্ষামন্ত্রী। সেখানে তিনি বলেন, ‘আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষা নির্ধারিত সময়েই হবে।’

শিক্ষামন্ত্রী বলেন, ‘পরীক্ষা বাধাগ্রস্ত করার জন্য কোনো ষড়যন্ত্র সফল হবে না।’

তিনি বলেন, ‘বিএনপির নেতৃত্বাধীন ২০দলীয় জোটের ন্যুনতম মূল্যবোধ আছে বলে তিনি মনে করি না। তাদের জ্বালাও পোড়াও কর্মসূচিতে সবাই উদ্বিগ্ন।’ মন্ত্রী তখন হরতাল অবরোধ জ্বালাও পোড়াও ও ভীতি সৃষ্টিকারী কর্মসূচি প্রত্যাহারের আহ্বান জানান।

তিনি বলেন, ‘পরীক্ষা অনুষ্ঠানের জন্য একটাই বিকল্প, সেটা হচ্ছে ২০ দলীয় জোটের কর্মসূচি প্রত্যাহার করা।’

শিক্ষামন্ত্রী জানান, এ বছর প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে কঠোর ব্যবস্থা নেয়া হয়েছে। এটা করতে যা যা দরকার তাই করা হবে।

এদিকে শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছে, অবরোধ অব্যাহত থাকলে পরীক্ষা হবে। আর যদি হরতাল হয় তবে পরীক্ষা হবে না। এ সংক্রান্ত সিদ্ধান্ত হবে পরীক্ষার আগের দিন ১ ফেব্রুয়ারি।


শেয়ার করুন