এমন জীবন কে শেখাবে আমায়?

8794584854-400x220সিটিএন ডেস্ক:

হজরত আনাস রা. মহানবি সা. এর খাদেম। ১০ বছর ছায়ার মতো হজরত রাসুলে কারিম সা.-এর পাশে থাকার সৌভাগ্য হয়েছে। মহানবি সা. মদিনায় হিজরত করার পর হজরত আনাস রা. খাদেম নিযুক্ত হন। হজরত আনাস রা.-এর মা হজরত উম্মে সুলাইম রা. সন্তানকে নবিজির খেদমতে রেখে যান। দীর্ঘ ১০ বছরের অভিজ্ঞতা প্রকাশ করে হজরত আনাস বলেন, আমি দশটি বছর নবিজির সেবা করেছি। একবারের জন্যও তিনি আমাকে বিরক্তিমূলক ‘উফ’ শব্দটিও বলেননি। এবং এও বলেননি তুমি কাজটি কেন এভাবে করলে? কেন এভাবে করোনি? (বুখারি ও মুসলিম শরিফ)
হজরত আনাস আরও বলেন, আমার দশবছর খেদমতকালে কোনো বস্তু হাত থেকে পড়ে নষ্ট হয়ে গেলে, মহানবি সা. আমাকে ধমক বা ভর্ৎসনা করতেন না। পরিবারের কেউ যদি রাগ করে আমাকে কিছু বলতেন, নবিজি থামিয়ে দিয়ে বলতেন, ওকে ছেড়ে দাও, ওর কী করার আছে, যা নষ্ট হয়েছে সেটাতো তকদিরে ছিল। (মিশকাতুল মাসাবিহ)
জারির ইবনে আবদুল্লাহ রা. বলেন, ইসলাম গ্রহণ করার পর থেকে রাসুলে করিম সা.-এর দরবারে আসতে-যেতে আমাকে কখনও বিড়ম্বনা বা অসুবিধা পোহাতে হয়নি। বরং যখনই নবিজি আমাকে দেখেছেন, মিষ্টি হেসেছেন। (মুআত্তায়ে মালেক)
হজরত আনাস রা. বলেন, আমি নবিজির সঙ্গে হাঁটছি। নবিজির গায়ে নাজরানি চাদর। চাদরের দুই প্রান্ত খুবই মোটা। এমন সময় এক বেদুইন জোরে নবিজির গায়ের চাদর টানলো। টানের আঘাতে রাসুলে কারিম সা.-এর ঘাড়ের পাশে দাগ পড়ে গেছে। লোকটি বলল, হে মুহাম্মদ! তোমার কাছে তো আল্লাহর পথে ব্যয় করার মতো সম্পদ আছে, তোমার শিষ্যদের বল, তারা যেন আমাকে কিছু সম্পদ দেয়! দয়াল নবি লোকটিকে অপলক দেখলেন। তার অবাক কা-ে হাসলেন। সাহাবিদের বললেন, ওকে কিছু সম্পদ দিয়ে দাও। (বুখারি ও মুসলিম শরিফ)
প্রচ- ঠান্ডা মদিনায়। বরফজমা সকাল। মদিনার মানুষেরা নবিজির বরকত নেওয়ার জন্য আসতো। সঙ্গে পানির পেয়ালা। নবিজি হাত ডুবিয়ে দিতেন। প্রচ- শীতেও ভাটা পড়তো এই বরকতের। হজরত আনাস রা. বলেন, প্রচ- শীতের বরফজমা সকালেও তিনি মানুষের মন রক্ষায় কষ্ট সহ্য করতেন। পানি হাত ডুবিয়ে দিতেন। (মুসলিম শরিফ)
দয়াল নবির কাছে যেকেউ অভিযোগ করতে পারতেন। হজরত আনাস রা. বলেন, মদিনার একটি ছোট মেয়ে নবি কারিম সা.-কে হাত ধরে দাঁড় করিয়ে দিতেন। নিজের অভিযোগ শুনানোর জন্য যেখানে ইচ্ছা নিয়ে যেতে পারতেন। (মুসলিম শরিফ)
এমন জীবন আমাদের কে শেখাবে! ওগো মাবুদ! তোমার হাবিব নবি মুহাম্মদ সা.-এর চরিত্রমাধুরীর বীজবুনে দাও আমাদের হৃদয়ে। আমাদের জীবন যেন হয় মদিনার নবির প্রেমময় জীবনের উদাহারণ।


শেয়ার করুন