এবার বাংলাদেশে গ্যাস ট্রানজিট চায় ভারত

LP_gas_cilinderসিটিএন ডেস্ক:

রান্নার জ্বালানি বিতরণের খরচ ও সময় সাশ্রয় করতে বাংলাদেশের ভেতর দিয়ে উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোতে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলপিজি) পরিবহন করার জন্য বাংলাদেশের সম্মতি চেয়েছে ভারত।

এর আগে ভারতকে বাংলাদেশের ভেতর দিয়ে ত্রিপুরার পালাটানায় ওএনজিসি ত্রিপুরা পাওয়ার কোম্পানির বিদ্যুৎ কেন্দ্রে ভারী যন্ত্রপাতি পরিবহনের অনুমতি দেয় বাংলাদেশ। গতবছর সময়মত এটা চালু করা হয়।

ভারতের কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রণালয় জানায়, শনিবার তেল মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বাংলাদেশের প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক এলাহি চৌধুরীর সঙ্গে সাক্ষাত করেছেন। এসময় তারা পেট্রোলিয়াম অনুসন্ধান ও বাণিজ্য সহযোগিতার ওপর আলোচনা করেন।

বিবৃতিতে জানানো হয়, বাংলাদেশের ভেতর দিয়ে ভারতের উত্তর-পূর্বাঞ্চলে গ্যাস পরিবহনে ট্রানজিটের জন্য মন্ত্রী বাংলাদেশের অনুকূল বিবেচনা প্রত্যাশা করেছেন। ভারতের রাজ্য পরিচালিত কোম্পানিগুলো বাংলাদেশে তেল অনুসন্ধান ও শোধনাগার সম্প্রসারণ কাজে অংশ নিতে আগ্রহী বলে এতে উল্লেখ করা হয়।

ভৌগলিক নৈকট্যের কারণে বাণিজ্যে ঘনিষ্ঠ সহযোগিতায় দুদেশেরই সুবিধা রয়েছে। ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোতে নিকটতম রাজ্য পশ্চিমবঙ্গ থেকে মালামাল আমদানি করার চেয়ে বাংলাদেশ থেকে আমদানি করা অধিক সহজ। এছাড়া মায়ানমার ও থাইল্যান্ডের বাজারে সহজে প্রবেশের জন্য বাংলাদেশের চট্রগ্রাম বন্দর ব্যবহারে আগ্রহী ভারত।

কেন্দ্রীয় মন্ত্রী বাংলাদেশে জ্বালানি বিপণন অবকাঠামো শক্তিশালী করার কথাও ব্যক্ত করেন।

সূত্র: দ্যা হিন্দু, লিভমিন্ট।


শেয়ার করুন