এক লাফে ২৫ ধাপ এগোলেন মুস্তাফিজ

RANKINGসিটিএন ডেস্ক :

আইসিসি ওয়ানডের বোলারদের র‌্যাঙ্কিংয়ে ২৫ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে উঠে এসেছেন মুস্তাফিজুর রহমান। আর জিম্বাবুয়ে সিরিজে দারুণ ব্যাটিংয়ে ১৬ ধাপ এগিয়েছেন ইমরুল কায়েস।

জিম্বাবুয়ে সিরিজের প্রথম ম্যাচে উইকেট না পেলেও পরের দুই ম্যাচে যথাক্রমে ৩ ও ৫ উইকেট নিয়েছেন মুস্তাফিজুর রহমান। সেটিরই প্রতিফলন পড়েছে র‌্যাঙ্কিংয়ে।

গত জুনে ওয়ানডে অভিষেক; খেলেছেন মাত্র ৯টি ওয়ানডে। ২০ বছর বয়সী বাঁহাতি পেসার এত কম সময়ের মধ্যেই উঠে এসেছেন ৪১ নম্বরে!

ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে উঠে এসেছেন আরাফাত সানিও। ৩ ম্যাচে মাত্র দুটি উইকেট পেলেও বাঁহাতি স্পিনার ১৩ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৩৯ নম্বরে। সানির ঠিক ওপরেই জাতীয় দল থেকে বাদ পড়া বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাক। মুস্তাফিজের ঠিক ওপরে, ৪০ নম্বরে আছেন চোট নিয়ে বাইরে থাকা পেসার রুবেল হোসেন।

বোলিং র‌্যাঙ্কিং সুখবর দিয়েছে নাসির হোসেনকেও। জিম্বাবুয়ে সিরিজে ৪ উইকেট নিয়ে এই অফ স্পিনার এগিয়েছেন ১৬ ধাপ, আছেন তিনি ৭৯তম স্থানে।

প্রথম ম্যাচে ৫ উইকেট নিয়ে চার থেকে তিনে উঠে এসেছিলেন সাকিব আল হাসান। শেষ দুই ম্যাচ না খেলায় আবার নেমে গেছেন চারে। সাকিবের (৬৯৯) চেয়ে ৬ পয়েন্ট এগিয়ে থেকে তিনে ট্রেন্ট বোল্ট।

ব্যাটিংয়ে যৌথভাবে বাংলাদেশের শীর্ষে আছেন মুশফিকুর রহিম ও সৌম্য সরকার। সিরিজ শুরুর আগে মুশফিক ছিলেন ১৯ নম্বরে, চোটের কারণে না খেলা সৌম্য ১৭ নম্বরে। প্রথম ম্যাচের শতকের পর সৌম্যকে ১৮-তে ঠেলে ১৭-তে উঠে এসেছিলেন মুশফিক। পরের দুই ম্যাচে মুশফিক বড় রান না পাওয়ায় সিরিজ শেষে আবার দুজন একই অবস্থানে (১৭তম)।

ব্যাটিংয়ে তামিম ইকবাল আছেন ২৬ নম্বরে, সাকিব আল হাসান ৩২ ও নাসির ৩৯ নম্বর অবস্থানে। আর দুই ম্যাচ খেলে ৭৬ ও ৭৩ রান করে ইমরুল কায়েস এগিয়েছেন ১৬ ধাপ। আবার ফিরেছেন সেরা একশতে (৯৮)।

অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে সাকিব যথারীতি শীর্ষে। ৬ ধাপ এগিয়ে ১৪ নম্বরে উঠে এসেছেন নাসির হোসেন।


শেয়ার করুন