কক্সবাজার শহরের জলাবদ্ধতা নিরসনে ১ মাসের আল্টিমেটাম (ভিডিওসহ)

DSC_0170এস এম আরোজ ফারুক:
পর্যটন রাজধানী কক্সবাজার শহরের জলাবদ্ধতা নিরসনে এক মাসের আল্টিমেটাম দেয়া হয়েছে। বৃহস্পতিবার দুপুরে শহরের বাজারঘাটায় অনুষ্ঠিত এক মানববন্ধনে এই আল্টিমেটাম দেয়া হয়। একই সাথে জলাবদ্ধতা নিরসনে ব্যবস্থা না নিলে আরো কঠোর আন্দোলনের হুঁশিয়ারী দেয়া হয়। বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন ও অনলাইন নিউজ পোর্টাল কক্সবাজার টাইমস’র যৌথ উদ্যোগে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের জেলা সভাপতি সাংবাদিক আবদুর রহমানের সভাপতিত্বে ও অনলাইন নিউজ পোর্টাল কক্সবাজার টাইমস এর প্রধান সম্পাদক সরওয়ার আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক পরিবেশবিদ ও বিশিষ্ট নদী গবেষক মনির হোসেন মনির।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘একদল অবিবেচক মানুষ শহরের পানি সরে যাওয়ার খাল আর নিচু জায়গা ও বাঁকখালীর অধিকাংশ জায়গা দখল করে তৈরি করেছে ব্যবসা প্রতিষ্ঠান ও অট্টালিকা। ফলে বৃষ্টির পানি ও পাহাড়ি ঢল বাঁকখালীতে নেমে যাবার পথ সংকুচিত হয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে। এ সমস্যা দূর করতে পৌরসভা ও জেলা প্রশাসনের দীর্ঘমেয়াদী পরিকল্পনা, শৃংখলা এবং পেশাদারিত্বের মাধ্যমে বাস্তব পদক্ষেপ নেয়া জরুরী।
এই সময় তিনি হুঁশিয়ারী উচ্চারণ করে বলেন, ‘পর্যটন রাজধানী কক্সবাজারের যে করুণ অবস্থায় দাঁড়িয়েছে তা নিরসনে সংশ্লিষ্টরা আগামী এক মাসের মধ্যে যথাযথ ব্যবস্থা না নিলে বৃহত্তর আন্দোল শুরু করা হবে।’
বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের সাংগঠনিক সম্পাদক ও  কক্সবাজার টাইমস্ ডট নেট’র নির্বাহী সম্পাদক ইসলাম মাহমুদ’র স্বাগত বক্তব্য’র মাধ্যমে শুরু হওয়া মানববন্ধনে বক্তব্য রাখেন, কক্সবাজার প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মাহবুবর রহমান, দৈনিক ইনকিলাবের কক্সবাজার ব্যুরো চীফ শামসুল হক শারেক, সাংবাদিক ইউনিয়ন কক্সবাজারের সাধারণ সম্পাদক হাসানুর রশীদ, কক্সবাজার সিভিল সোসাইটির সভাপতি আবু মোরর্শেদ চৌধুরী খোকা, সেভ দ্যা ন্যাচার’র সভাপতি কল্লোল দে, কক্সবাজার সাংবাদিক সংসদ (সিএসএস)’র সভাপতি কক্সবাজার সাংবাদিক কোষ প্রণেতা আজাদ মনসুর, সাংবাদিক আবদুল্লাহ নয়ন, কক্সবাজার দোকান কর্মচারী ইউনিয়েনের সাধারণ সম্পাদক মো: শাহাব উদ্দিন, পূজা উদযাপন পরিষদ নেতা সাংবাদিক বলরাম দাশ অনুপম প্রমুখ।
DSC_0098মানববন্ধনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সিনিয়র সাংবাদিক মমতাজ উদ্দিন বাহারী, জাতীয় ইমাম সমিতির কক্সবাজার শহর সাধারণ সম্পাদক মৌলানা রফিক বিন ছিদ্দিক, ইসলামী আন্দোলন বাংলাদেশের সেক্রেটারী মৌলানা মোহাম্মদ শোয়াইব, বাংলাদেশ অনলাইন জার্নালিস্ট এসোসিয়েশন (বিওজেএ) কক্সবাজার জেলা সেক্রেটারী বিজয় টিভি’র কক্সবাজার প্রতিনিধি ইমাম খাইর, জাতীয় পরিবেশ মানবাধিকার সোসাইটি কক্সবাজার জেলা সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম শামস্, দোকান মালিক-কর্মচারী ঐক্য পরিষদ’র সভাপতি কামাল হোসেন, কক্সবাজার লেখক সোসাইটি’র সভাপতি সাংবাদিক নুরুল আমিন হেলালী, সমাজকর্মী জাহাঙ্গীর আলম, শিক্ষক প্রতিনিধি মাস্টার জামাল হোসাইন চৌধুরী, শ্রমীক নেতা শাহ আলম, কক্সবাজার উপকূলীয় সাংবাদিক ফোরাম নেতা সাংবাদিক ছৈয়দ আলম, এনজিও কর্মী নুরুল আলম, স্বাধীন বাংলাটিভি প্রতিনিধ আবদুল আলিম নোবেল, এশিয়া টিভির প্রতিনিধি আরোজ ফারুক, মহিউদ্দিন মাহী, কামরুল হাসান মিনার প্রমুখ।
বক্তারা একমাসের মধ্যে সমস্যা সমাধান না করলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিরুদ্ধে গণ আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারিসহ গণস্বাক্ষর কর্মসূচি পালন করবে বলে জানান।
সম্পাদনা: শাহেদ মিজান


শেয়ার করুন