এক বছরে মানবপাচারের মামলা ৬৮২, যাবজ্জীবন ১২

119472_1সিটিএন ডেস্ক :

মানবপাচার সংক্রান্ত মামলাগুলো দ্রুত নিষ্পত্তির জন্য সরকার বিশেষ ট্রাইব্যুনাল গঠনের উদ্যোগ নিয়েছে বলে সংসদকে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

তিনি বলেন, ২০১৪ সালে সারাদেশে ২,৮৩৪ জনকে অভিযুক্ত করে ৬৮২টি মামলা করা হয়। গত বছর নিষ্পত্তি করা মামলাগুলোর মধ্যে ১২ জন অভিযুক্তকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে।

মানবপাচার রোধে জিরো টলারেন্সের কথা জানিয়ে মন্ত্রী বলেন, সরকারের দৃঢ় অবস্থানের কারণে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে বাংলাদেশ মানবপাচার প্রতিরোধ ও দমনে একটি দায়িত্বশীল রাষ্ট্র হিসেবে স্বীকৃতি পেয়েছে।
বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে মো. আব্দুল ওয়াদুদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

মানবপাচার প্রতিরোধে ও দমনে বর্তমান সরকার কার্যকর ও গঠনমূলক পদক্ষেপ নিয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, মানবপাচার সংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তির জন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠনের উদ্যোগ নেয়া হচ্ছে।

এছাড়া মানবপাচার দমনে আইন ব্যবস্থাকে শক্তিশালী করতে ‘মানবপাচার প্রতিরোধ ও দমন আইন-২০১২’ প্রণয়ন ও বলবৎ করা হয়েছে। পাশাপাশি এ আইনের আওতায় বিধিমালা প্রণয়নের কাজ চূড়ান্ত করা হয়েছে।

এছাড়া মানবপাচার মামলাগুলোর অগ্রগতি বিষয়ে নজর রাখার জন্য জেলা প্রশাসকদের নির্দেশনা দেয়া হয়েছে। এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি বিশেষ টিমও কাজ করে যাচ্ছে।

উদ্ধার ব্যক্তিরা যাতে মামলার সাক্ষ্যগ্রহণ ও মামলার বিচারিক প্রক্রিয়ায় যথাযথ সাহায্য করেন এ বিষয়ে মন্ত্রী বলেন, সেজন্য তাদের নিরাপত্তার বিষয়েও নজর দেয়া হচ্ছে। এ বিষয়ে নিয়মিত বৈঠক করছে সংশ্লিষ্ট কমিটিগুলো।


শেয়ার করুন