একুশে বইমেলা, নিরাপত্তা নিয়ে শঙ্কিত পাঠক-প্রকাশক

08সিটিএন ডেস্ক:

একুশের বই মেলাকে কেন্দ্র করে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে প্রশাসন। আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন ছাড়াও মেলা প্রাঙ্গণে ওয়াচ টাওয়ারসহ আশপাশের দুই কিলোমিটার এলাকা সিসিটিভি ক্যামেরার নিয়ন্ত্রণে আনা হবে বলে জানিয়েছে মেলা কর্তৃপক্ষ।
তবে সাম্প্রতিক সময়ে কয়েকজন লেখক ও প্রকাশক দুর্বৃত্তদের হামলার টার্গেটে পরিণত হওয়ায় মেলার নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন সাধারণ পাঠক ও প্রকাশকরা।
বাঙালির প্রাণের মেলা অমর একুশে বই মেলা। আবেগ-উচ্ছ্বাস আর ভালোবাসায় লেখক-প্রকাশক ও পাঠকদের মিলন মেলা হয়ে ওঠে এর প্রাঙ্গণ। বই কেনার পাশাপাশি চলে নানা বিষয়ে আড্ডা কিংবা আলোচনা-সমালোচনা।
কিন্তু গত বছর বই মেলার শেষে এসে মুক্তমনা লেখক অভিজিৎ রায়কে কুপিয়ে হত্যা ও বছর শেষে জাগৃতি প্রকাশনা প্রতিষ্ঠার কর্ণধারকে একইভাবে হত্যা এবং অপর দুই প্রকাশকের উপর হামলার ঘটনায় এবার মেলার স্বাভাবিক বৈশিষ্ট্য অক্ষুণœ থাকবে কিনা তা নিয়ে শঙ্কিত সাধারণ পাঠকরা।
হরতাল-অবরোধের কারণে গতবারের মেলায় পাঠক সমাবেশ যেমন কম ছিল, তেমনি বই বিক্রির পরিমাণও ছিল কম। তাই এবারে মেলায় ভালো কিছুর প্রত্যাশা প্রকাশকদের। সেই সাথে নিরাপত্তা ব্যবস্থা জোরদারের দাবি তাদের।
মেলায় নিñিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে অতিরিক্ত ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানিয়েছেন মেলার আয়োজক ও আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা।
আগামী ১ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেলা উদ্বোধনের কথা রয়েছে। এবার মেলা ৪শ’টি প্রতিষ্ঠানের সাড়ে ৬’শ স্টল থাকবে বলে জানিয়েছেন বাংলা একাডেমি কর্তৃপক্ষ।
সূত্র : সময় টিভি


শেয়ার করুন