একটি জয়ের খোঁজে মাশরাফিরা

AHANN_0989মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে শনিবার বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এসেছিলেন মাশরাফি বাহিনীকে উৎসাহ দিতে। ভারত ও পাকিস্তানের বিপক্ষে সিরিজ থেকে পার্থক্য এখন একটাই। অথচ, আগে তিনি স্টেডিয়ামে আসতেন বাংলাদেশের ক্রিকেটারদের ধন্যবাদ দিতে। এখন যে, স্বাগতিক ক্রিকেটার আত্মবিশ্বাস একেবারে তলানীতে! এমনই এক পরিস্থিতিতে দাঁড়িয়ে একটি জয়ের খোঁজে মাশরাফি বাহিনী। প্রোটিয়াদের বিপক্ষে রোববার বিকালে শুরু হতে যাওয়া সিরিজের দ্বিতীয় ওয়ানডেতেই সেই কাংখিত জয়টি পেতে চায় টাইগাররা।

টি২০ সিরিজ হরের পর প্রথম ওয়ানডেতেও হেরেছে বাংলাদেশ। তাই সিরিজে টিকে থাকতে হলে রোববার দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের জয় ছাড়া কোনো বিকল্প নেই। ভারতের বিপক্ষে শেষ ম্যাচমহ ঘরের মাঠে টানা চার ম্যাচে হার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্যাটিংয়ে এখনও কেউই দাঁড়াতে পারছে না। তবে মাশরাফিদের বিশ্বাস, ব্যাটিংটা ভালো হলেই জয়ে ফেরা সম্ভব। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে দ্বিতীয় ওয়ানডে শুরু হবে বেলা ৩ টায়। সরাসরি সম্প্রচার করবে বিটিভি ও গাজী টিভি।

দক্ষিণ আফ্রিকার পেসারদের ভয়ে স্পিন সহায়ক উইকেট বানিয়েও সফল হতে পারছে না স্বাগতিকরা। তবে মাশরাফিদের ওপর বাড়তি চাপের কারণে, মরা উইকেটেও সফল হচ্ছেন প্রোটিয়া সিমাররা। প্রথম ওয়ানডে ম্যাচে অভিষিক্ত কাগিসো রাবাদার দুর্দান্ত বোলিংয়ে ১৬০ রানে অলআউট হয়ে আট উইকেটে হেরেছে বাংলাদেশ।

প্রোটিয়া অধিনায়ক হাশিম আমলা দ্বিতীয় ম্যাচেও রাবাদার কাছে আরেকটি ভালো পারফরম্যান্স আশা করছেন।
প্রোটিয়াদের লক্ষ্য এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করে ফেলা। তবে এখনও আত্মবিশ্বাস হারায়নি টাইগারা। রোববার দ্বিতীয় ম্যাচে সিরিজে ফিরতে প্রস্তত স্বাগতিকরা।

ব্যাটিংয়ে দারুণ ছন্দে থাকা তামিম-মুফিকরা হঠাৎ করেই যেন খেই হারিয়ে ফেলেছেন। আট ব্যাটসম্যান নিয়ে মাঠে নেমেও স্কোর বড় করতে পারছে না। ব্যাটসম্যানদের ব্যাটিংয়ের মধ্যেই কিছুটা সমস্য দেখছেন মাশরাফি।

শনিবার বিসিবি সভাপতি নাজমুল হাসান ক্রিকেটারদের নিয়ে আলাদা করে আলোচনায় বসেছিলেন। সে আলোচনায় বাজে সময় কাটিয়ে ওঠার জন্য বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন তিনি। অবশ্য বৈঠকের কারণে বাংলাদেশের অনুশীলনও শুরু হয়েছে প্রায় দেড় ঘন্টা পরে। কোচ চন্ডিকা হাথুরুসিংহের পায়ের পূরোনো ব্যথা বেড়েছে। দু’দিন ধরে তিনি ক্রাচের সাহায্যে হাঁটছেন। শনিবার অনুশীলনে তাই টাইগারদের ঠিক মতো সময়ও দিতে পারেননি কোচ।

কিন্তু তার আগেই টিম ম্যানেজম্যান্টের আলোচনায় ব্যাটসম্যানদের কানে একটা বার্তাই দিয়েছেন, রানে ফিরতে হবে। ব্যাটিংদের ব্যর্থতার বোলারদের ব্যর্থতা এখনও চোখে পড়েনি। টফঅর্ডারে তামিম ইকবাল টানা চার ম্যাচে রান পাননি। আরেক ওপেনার সৌম্য সরকার দুর্দান্ত শুরু করেও ইনিংস লম্বা করতে পারছেন না। আগের ম্যাচে রাবাদার হ্যাটট্রিকে বাংলাদেশের তিন ব্যাটসম্যান আউট হয়েছেন শুন্য রানে।
AHANN_0987
বিশেষ করে লিটন কুমার দাসও এখনও আস্থার পরিচয় দিতে পারেননি। মাহমুদুল্লাহ রিয়াদ ইনজুরি থেকে ফিরে আউট হয়েছেন শুন্য রানে। মুশফিক সর্বশেষ ১৩ ইনিংসে কোনো হাফঞ্চেুরির দেখা পাননি। রান নেই সাব্বিরের ব্যাটেও।

২০১১ সালের পর প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে বাংলাদেশ প্রথমবার ২০০’র নীচে আউট হয়েছে। তবে দ্বিতীয় ওয়ানডে ম্যাচের উইকেটেও খুব বেশি পরিবর্তন আসছে না। শনিবার নাসির হোসেন বলেন, ‘আমার মনে হয় না খুব বেশি কোনো সমস্যা আছে। ব্যাটিংটা ভালো করতে পারলেই আমরা দক্ষিণ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় পেতে পারি।’

অপরদিকে সফরকারীরা দ্বিতীয় ম্যাচ জিতে এক ম্যাচ হাতে রেখেই ওয়ানডে সিরিজ নিশ্চিত করতে চায়। তাই তৃতীয় ও শেষ ম্যাচের অপেক্ষায় না থেকে রোববার মিরপুর ২-০তে এগিয়ে যাওয়ার লক্ষ্য হাশিম আমলাদের। ডেল স্টেইনদের ছাড়াই তরুণ বোলাররা স্বাগতিকদের উল্টো চাপে রেখেছে। ২০ বছর বয়সী কাগিসো রাবাদা প্রথম ওয়ানডেতে নিয়েছেন ৬টি উইকেট। অপর পেসার কাইল অ্যাবট হুমকি হিসেবে দেখা দিচ্ছে।

তার ওপর স্পিনার ইমরান তাহির ও জেপি ডুমিনিকেও ভালো মতো খেলতে পারছেন না তামিম-সাব্বিররা। শনিবার দক্ষিন আফ্রিকার মিডলঅর্ডার ব্যাটসম্যান ডেভিড মিলার বলেন, ‘আমরা শেষ ম্যাচের জন্য আর অপেক্ষা করতে চাই না। দ্বিতীয় ম্যাচে জিতেই সিরিজ নিশ্চিত করতে চাই।’

সম্ভাব্য বাংলাদেশ একাদশ : তামিমম ইকবাল, সৌম্য সরকার, লিটন কুমার দাস/ এনামুল হক বিজয়, মাহমুদউল্লাহ রিয়াদ, , মাশরাফিবিন মর্তুজা (অধিনায়ক),মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, সাব্বির রহমান, নাসির হোসেন, জুবায়ের হোসেন/রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমান।


শেয়ার করুন