এইডসের প্রতিষেধক তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে

photo-1459176932-400x266সিটিএন ডেস্ক :

প্রাণঘাতী রোগ এইডসের টিকা আবিষ্কারের পথে আরো একধাপ এগিয়ে গেলেন বিজ্ঞানীরা। আর কিছুদিনের মধ্যেই বিশ্বে বিশেষত আফ্রিকায় লাখো মৃত্যুর কারণ এ রোগের প্রতিষেধক তৈরি হয়ে যাবে বলে ঘোষণা দিয়েছেন বিজ্ঞানীরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম দি ইনডিপেনডেন্টের সূত্রে জানা গেছে, দ্য স্ক্রিপস রিসার্চ ইনস্টিটিউট, জোলা ইনস্টিটিউট ফর অ্যালার্জি অ্যান্ড ইমিউনোলজি এবং ইন্টারন্যাশনাল এইডস ভ্যাকসিন ইনিশিয়েটিভ— এই তিনটি সংস্থা একযোগ এই দুরারোগ্য ব্যাধির টিকা আবিষ্কারের জন্য লড়ছে অনেকদিন ধরেই। সাম্প্রতিক প্রকাশিত রিপোর্টে জানানো হয়েছে, সেই কাজে অনেকটাই এগোনো গেছে। আপাতত যে টিকাটি তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে, সেটি মানব শরীরেই স্বাভাবিক প্রক্রিয়ায় অ্যান্টিবডি তৈরির কাজ চালাবে, যা এইডস নিয়ন্ত্রণে সহায়ক হবে।

দ্য স্ক্রিপস রিসার্চ ইনস্টিটিউটের বিজ্ঞানী উইলিয়াম স্কিফ বলেন, ‘জার্মলাইন নামে এক ধরনের কোষ রয়েছে, যারা মানবদেহে ওই অ্যান্টবডি তৈরি হওয়াকে বাধা দেয়। অধিকাংশ মানুষের শরীরেই এই কোষটি উপস্থিত। বিশেষ এক ধরনের প্রোটিন দিয়ে এই কোষটিকে অক্ষম করে রাখা সম্ভব, যাতে তারা স্বাভাবিক প্রক্রিয়ায় অ্যান্টিবডি তৈরি হওয়াকে আটকাতে না পারে।’ আপাতত এই সূত্র ধরেই টিকা তৈরির কাজে সাফল্য পেয়েছেন বিজ্ঞানীরা। টিকাটি কাজেও লেগেছে। সব ঠিকঠাক থাকলে, দ্রুত এইডস নিয়ন্ত্রণে উল্লেখযোগ্য সাফল্য পাওয়া যাবে।


শেয়ার করুন