উসউবি : সম্প্রীতির এক অনন্য মিলন মেলা

img_20170409_085002শামসুল হক শারেক :

০৮ এপ্রিল ২০১৭ খ্রিষ্টাব্দ ছিল উখিয়া সরকারী উচ্চবিদ্যালয়ের ৬০ বছর পূতি অনুষ্ঠান। আমি এই বিদ্যালয়ের ছাত্র না হলেও আয়োজক পরিষদের চেয়ারম্যান বন্ধুবর প্রিন্সিপ্যাল হামিদুল হক চৌধুরীর বিশেষ আমন্ত্রণে অনুষ্ঠান মঞ্চে অতিথিদের সাথে আমারো থাকার সৌভাগ্য হয়েছিল।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার সরকারী কলেজের প্রিন্সিপ্যাল শিক্ষাবিদ প্রফেসর একে এম ফজলুল করিম চৌধুরী। অনুষ্ঠান উদ্বোধন করেন কক্সবাজার কমার্স কলেজের প্রিন্সিপ্যাল উখিয়া উচ্চবিদ্যালয়ের শুরুর সময়ের ছাত্র প্রফেসর ফজলুল করিম।
বর্তমান সময়ের রাজনৈতিক কালিমা মূক্ত এবং সৌহার্দ্য পুর্ণ আবহে অনুষ্ঠিত সমাবেশটি ছিল দল-মত ও ধর্ম-বর্ণ নিরবিশেষে সম্প্রীতির এক অনন্য মিলন মেলা।

উখিয়া উচ্চবিদ্যালয়ের বিশাল মাঠে সুন্দর প্যান্ডেলে অনুষ্ঠিত সমাবেশে গত ৬০ বছরে এই বিদ্যালয়থেকে এসএসসি পাশ করেছেন এমন দু’হাজার মত শিক্ষার্থী অংশ গ্রহণ করেন।সকাল ১১ টায় জাতীয় পতাকা ও বেলুন উত্তোলন এবং জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন হয়।শুরুতে পবিত্র কুরঅঅন তেলাওয়াত, গীতা ও ত্রিপিটক পাঠের মধ্যদিয়ে অনুষ্ঠানকে প্রাণবন্তু করে তোলা হয়।

img_20170409_085027স্বাগত বক্তব্যে অনুষ্ঠানের সভাপতি ও আয়োজক পরিষদের চেয়ারম্যান বঙ্গমাতা মহিলা কলেজের প্রিন্সিপ্যাল হামিদুল হক চৌধুরী বলেন, এটি কারো একার অনুষ্ঠান নয়। আওয়ামী লীগ, বিএনপি-জাতীয় পাটি ও জামায়াতসহ সব দল ও মতের মানুষের এই সমাবেশ।দল-মতের উপরে সবাই উখিয়া উচ্চবিদ্যালয়ের ছাত্র/ছাত্রী এটিই বড় কথা। সম্প্রীতির এই সমাবেশ মাইল ফলক হয়ে থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

প্রধান অতিথি বলেন, কে কোন দল করে এটা বড় কথা নয়। সবাই মিলে আমাদের সমাজটা গড়ে তোলাই আসল কথা।তিনি বলেন, দল মতের উপরে উঠে আজকের সম্প্রীতিপূর্ণ এই সমাবেশ সত্যিই প্রশংসার দাবীদার।তিনি মাদক-সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে সবাইকে একযুগে কাজ করার আহবান জানান।

কক্সবাজার কমার্স কলেজের প্রিন্সিপ্যাল উখিয়া উচ্চবিদ্যালয়ের শুরুর সময়ের ছাত্র প্রফেসর ফজলুল করিম এই অনুষ্ঠান সমাজে সম্প্রীতি ও উন্নয়নে উদাহারণ হয়ে থাকবে বলে আশাবাদ ব্যক্ত করে অনুষ্ঠানের উদ্বোধন করেন।

উখিয়া উপজেলা চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সভাপতি সরওয়ার জাহান চৌধুরী বলেন, উখিয়া উচ্চবিদ্যালয়ের প্রতিষ্ঠাতা (তার দাদা) মকবুল আহমদ সিকদারসহ প্রতিষ্ঠাকালীন সময়ে যারা এর সাথে জড়িত ছিলেন সেই সব শিক্ষানুরাগীদের মাগফিরাত কামনা করে সম্প্রীতির অনন্য এই সমাবেশ আয়োজনের জন্য তিনি প্রিন্সিপ্যাল হামিদুল হক চৌধুরী ও আয়োজকদের প্রশংসা করেন।

সমাবেশে বক্তব্য রাখেন, সদস্য সচিব কাজী হেলাল উদ্দিন, অনুষ্ঠানের প্রধান সমন্বয়কারী রাজাপালং ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী প্রমূখ।

অনুষ্ঠানে অতিথি, ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালনকারী শিক্ষক ও ওই প্রতিষ্ঠানের যেসব শিক্ষার্থীরা শিক্ষা-প্রশাসনসহ বিভিন্ন উন্নয়ন কাজে অবদান রাখছেন তাদেরকে ক্রেষ্ট ও সম্মননা প্রদান করা হয়। সুললিত কণ্ঠে অনুষ্ঠানটি পরিচালান করেন প্রয়েসর মিলন বড়ুয়া, মুহিউদ্দিন ও এটিএম রশীদ প্রমূখ।

অনুষ্ঠানের শুরুতে এক বর্ণাঢ্য র‌্যালী উখিয়া ষ্টেশন প্রদক্ষিণ করে।

অনুষ্ঠানে উপস্থিত অনেকেই বলাবলি করছিলেন নেতারা ইচ্ছা করলে আমাদের সমাজে দল-মতের উপরে উঠে সম্প্রীতি রক্ষা করতে পারেন। তার বড় প্রমান গতকালের উখিয়া উচ্চবিদ্যালয়ের ৬০ বছর পূরতি অনুষ্ঠান।


শেয়ার করুন