উন্নয়ন প্রশাসনে বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক ২০২২ পেলো পানি সম্পদ মন্ত্রণালয়

প্রেস বিজ্ঞপ্তিঃ

ঢাকা-২৩ জুলাই, ২০২২: উন্নয়ন প্রশাসনে প্রশংসনীয় অবদানের স্বীকৃতি স্বরূপ পানি সম্পদ মন্ত্রণালয় এবছর বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক ২০২২ অর্জন করেছে। শনিবার (২৩ জুলাই) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার এর হাতে প্রধানমন্ত্রীর পক্ষে পদক তুলে দেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন। জনপ্রশাসনে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য এবছর ১০টি ক্যাটাগরিতে ৩১ জন কর্মকর্তা ও প্রতিষ্ঠানকে ‘বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক-২০২২’ প্রদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পানি সম্পদ মন্ত্রণালয় উন্নয়ন প্রশাসনে নিরলস কাজ করে যাচ্ছে। সেই প্রচেষ্টার অংশ হিসেবে মন্ত্রণালয়টি দারিদ্র বিমোচন, ড্রেজিং কার্যক্রমের মাধ্যমে ভূমি পুনরুদ্ধার, উদ্ধারকৃত জমিতে বনায়ন, আশ্রয়ন, শিল্প পার্ক স্থাপন, নিচু জমি উচু করে ভিলেজ প্ল্যাটফর্ম তৈরী করাসহ দেশের আর্থ সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে।

এক্ষেত্রে নদী ড্রেজিং এর মাধ্যমে ১৭টি জেলায় ৩৪১৭.২৫ হেক্টর ভূমি পুনরুদ্ধার করা হয়েছে, যার বর্তমান বাজার মূল্য প্রায় ৪৭৬৩৮২.৬২ লক্ষ টাকা এবং ক্রসড্যাম/ক্লোজার নির্মাণের মাধ্যমে ভূমি পুনরুদ্ধার করা হয়েছে ১০২৮২১.৫০ হেক্টর।

উল্লেখ্য, পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার এপর্যন্ত ৩ বার জনপ্রশাসন পদক গ্রহণ করেছেন। তিনি পানি সম্পদ মন্ত্রণালয়ে পদায়ন হওয়ার পূর্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) এবং এটুআই-এর প্রকল্প পরিচালকের দায়িত্ব পালনকালীন তথ্যপ্রযুক্তি খাতে বিশ্বের অন্যতম সম্মানজনক পুরস্কার ‘ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি’ (ডব্লিউএসআইএস) পুরস্কার টানা ৫বার গ্রহণ করেন। তিনি বাংলাদেশ নদী পরিব্রাজক দলের প্রধান উপদেষ্টা।

এছাড়া তিনি বাংলাদেশ স্কাউটস এর সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘রৌপ্য ব্যাঘ্র’ এবং বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশন কর্তৃক অতীশ দীপংকর শান্তি পুরস্কার অর্জন করেছেন। কবির বিন আনোয়ার ১৯৬৪ সালের ২২ মে সিরাজগঞ্জ সদর উপজেলায় জন্মগ্রহণ করেন।

এবছর সাধারণ প্রশাসন ও ব্যবস্থাপনা শ্রেণিতে পররাষ্ট্র মন্ত্রণালয়, উন্নয়ন প্রশাসন শ্রেণিতে পানিসম্পদ মন্ত্রণালয় এবং ভূমি তথ্যব্যাংকের জন্য সংস্কার শ্রেণিতে ভূমি মন্ত্রণালয় পদক পান।

মানব উন্নয়ন শ্রেণিতে পদক পেয়েছেন- বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান, জেলার মোল্লাহাটের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ওয়াহিদ হোসেন, সহকারী কমিশনার (ভূমি) অনিন্দ্য মণ্ডল এবং মোল্লাহাট উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. কামাল হোসেন।

অর্থনৈতিক উন্নয়ন শ্রেণিতে পদক পান- নেত্রকোনার সাবেক জেলা প্রশাসক (বর্তমানে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব) কাজী মো. আবদুর রহমান, জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক উপপরিচালক হাবিবুর রহমান, জেলার খালিয়াজুরী উপজেলা নির্বাহী কর্মকর্তা এ এইচ এম আরিফুল ইসলাম, সাবেক সহকারী কমিশনার (ভূমি) নাহিদ হাসান খান এবং মদনের উপজেলা কৃষি কর্মকর্তা মো. হাবিবুর রহমান।

দুর্যোগ ও সংকট মোকাবিলা শ্রেণিতে পদক পান- চাঁপাইনবাবগঞ্জের সাবেক জেলা প্রশাসক (বর্তমানে নারায়ণগঞ্জের জেলা প্রশাসক) মো. মঞ্জুরুল হাফিজ, পুলিশ সুপার এ এইচ এম আবদুর রকিব, সিভিল সার্জন মো. জাহিদ নজরুল চৌধুরী এবং অতিরিক্ত জেলা প্রশাসক মো. জাকিউল ইসলাম।

অপরাধ প্রতিরোধ শ্রেণিতে পদক পান- মাদারীপুরের জেলা প্রশাসক রহিমা খাতুন, জেলার সাবেক স্থানীয় সরকার উপপরিচালক আজহারুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ঝোটন চন্দ ও সহকারী কমিশনার আবদুল্লাহ-আবু-জাহের।

জনসেবায় উদ্ভাবন শ্রেণিতে পদক পান- প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম, ঢাকার জেলা প্রশাসক শহীদুল ইসলাম এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সুরক্ষা ইউনিট।

গবেষণা শ্রেণিতে পদক পান- বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামান এবং ময়মনসিংহের অতিরিক্ত জেলা প্রশাসক পারভেজুর রহমান।

এ ছাড়া বিজ্ঞান ও প্রযুক্তি শ্রেণিতে পদক পান- কুমিল্লার জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শাহাদাত হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) নাজমা আশরাফী, সহকারী কমিশনার ফাহিমা বিনতে আখতার ও নাসরিন সুলতানা।


শেয়ার করুন