ভোটার তালিকা যাচাই বাছাই সম্পন্ন

উখিয়া হালনাগাদ ভোটাদের ছবি তোলার প্রক্রিয়া শুরু

news_img_297237শফিক আজাদ, উখিয়া :

উখিয়ায় হালনাগাদ ভোটার তালিকা যাচাই বাছাইয়ের কাজ সম্পন্ন হয়েছে। এ সময় প্রয়োজনীয় তথ্য উপাত্ত উপস্থাপন করতে ব্যর্থ হওয়ায় ৫০৪টি আবেদন নাকছ করে দিয়েছে যাচাই বাছাই কমিটি। চুড়ান্ত তালিকাভুক্ত ৯৭৯৬ জন ভোটারের ছবি তোলার কাজ আগামী ১৭ সেপ্টেম্বর থেকে পর্যায়ক্রমে শুরু করার বিষয়টি নিশ্চিত করেছেন নির্বাচন অফিসার।
এবারের হালনাগাদ ভোটার তালিকা প্রণয়নে প্রশাসনের পাশাপাশি স্থানীয় জনপ্রতিনিধিরা মাঠ পর্যায়ে কড়াকড়ি আরোপ করায় রোহিঙ্গা নাগরিক ভোটার হতে না পারলেও, স্থানীয় অধিকাংশ ভোটার বিভিন্ন কারণে, অকারণে তালিকায় অন্তর্ভুক্ত হতে পারেনি বলে অভিযোগ উঠেছে। ২৫ জুলাই থেকে শুরু হওয়া হালনাগাদ ভোটার তালিকা প্রণয়নে এ উপজেলার ৫ ইউনিয়নে ১৩ জন তথ্য সংগ্রহকারী ও ৫৯ জন সুপারভাইজার বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করেছে। ৯ আগস্ট পর্যন্ত সংগৃহীত রেজিষ্ট্রেশনের আওতায় নিবন্ধিত আবেদন সমূহ ৮ সেপ্টেম্বর পর্যন্ত যাচাই বাছাই করেছে ১৪ সদস্য বিশিষ্ট যাচাই বাছাই কমিটি। তাদের প্রদত্ত রিপোর্ট অনুযায়ী প্রয়োজনীয় তথ্য উপাত্ত প্রদান করতে না পারায় ৫০৪ জন ভোটারকে তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে।

চুড়ান্ত তালিকায় অন্তর্ভুক্ত ৯৭৯৬ জন ভোটারের মধ্যে ১৮ বছরের উর্ধ্বে ৭২৮৭ ও ১৮ বছরের নিচে যে সমস্ত ভোটার স্মার্ট কার্ড পেতে সক্ষম এমন ২৫০৯ জন ভোটার চুড়ান্ত তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। উপজেলা নির্বাচন অফিসার মোঃ নুরুল ইসলাম জানান, তালিকাভুক্ত ভোটারদের মধ্যে ১৭ সেপ্টেম্বর জালিয়াপালং ইউনিয়ন, ১৮ সেপ্টেম্বর রত্নাপালং ইউনিয়ন, ১৯ সেপ্টেম্বর হলদিয়াপালং ইউনিয়ন, ২০ সেপ্টেম্বর পালংখালী ইউনিয়ন ও ২১, ২২ সেপ্টেম্বর রাজাপালং ইউনিয়নের ভোটারদের ছবি তোলা হবে। বাদ পড়া ভোটারদের ব্যাপারে জানতে চাওয়া হলে নির্বাচন অফিসার জানান, ওই সব ভোটারেরা প্রয়োজনীয় তথ্য উপাত্ত সরবরাহ করলে তাদেরকে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার সুযোগ রয়েছে।


শেয়ার করুন