উখিয়ায় ২১টি শিক্ষা প্রতিষ্ঠান উপবৃত্তি পাচ্ছে না

primary-bookশফিক আজাদ, স্টাফ রিপোর্টার :

উখিয়ায় মাদরাসা ও মাধ্যমিক স্তরের প্রায় ২১টি শিক্ষা প্রতিষ্ঠান দেড় বছর ধরে উপবৃত্তির টাকা পাচ্ছে না। তালিকাভুক্ত উপবৃত্তি সুবিধাভোগী ছাত্র-ছাত্রীরা সরকারি অনুদানের টাকা না পাওয়ার কারণে শিক্ষার্থীরা মানসিকভাবে বিপর্যস্থ হয়ে পড়ালেখায় অমনযোগী হওয়ার আশংকা দেখা দিয়েছে বলে মনে করছেন শিক্ষানুরাগী সচেতন মহল।

জানা গেছে, বর্তমান সরকার শিক্ষাকে অধিকতর গুরুত্ব দিয়ে এ খাতে সর্বোচ্চ বরাদ্ধ রেখেছে। হত দরিদ্র পরিবারের মেধাবী ছাত্র-ছাত্রীদের পড়ালেখায় আগ্রহ সৃষ্টি করে ঝরে পড়া প্রবণতা প্রতিরোধ সৃষ্টির লক্ষ্যে সরকার ৩০ শতাংশ ছাত্রী ও ১০ শতাংশ ছাত্রদের উপবৃত্তির আওতায় এনে উপবৃত্তি প্রদানের প্রকল্প বাস্তবায়ন করলেও গত দেড় বছর ধরে অজ্ঞাত কারণ বশত: প্রায় ২১টি শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা উপবৃত্তির টাকা পাচ্ছে না।

সম্প্রতি এ উপজেলার অধিকতর শিক্ষার্থী অধ্যুষিত বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান ঘুরে উপবৃত্তির তালিকায় অন্তর্ভুক্ত ছাত্র-ছাত্রীদের সাথে কথা বলে জানা যায়, তারা উপবৃত্তির টাকা না পাওয়ার কারণে বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে। বেশ কয়েক জন ছাত্র-ছাত্রী আক্ষেপ করে জানান, প্রাপ্ত উপবৃত্তির টাকায় তারা শিক্ষা উপকরণ সহ ব্যক্তিগত চাহিদা সম্পাদন করে স্বাচ্ছন্দ্যে লেখাপড়া করে আসছিলেন। তারা আরো জানান, পিতা-মাতার অস্বচ্ছলতার কারণে বর্তমানে তারা সে সব চাহিদা পূরণ করতে পারছে না। ভালুকিয়াপালং উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাষ্টার লিয়াকত আলী জানান, উপবৃত্তির টাকা না পাওয়ার কারণে বিশেষ করে গরিব মেধাবী ছাত্র-ছাত্রীরা আর্থিক দৈন দশায় পড়ে মানসিকভাবে বিপর্যস্ত হচ্ছে।

উখিয়া বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাষ্টার আবুল হোসাইন সিরাজী জানান, ইতিপূর্বে রূপালী ব্যাংক থেকে উপবৃত্তির টাকা প্রদান করা হতো। সম্প্রতি এ উপবৃত্তি প্রকল্প ডাচ বাংলা ব্যাংকে হস্তান্তর করায় তারা আনুসাঙ্গিক প্রক্রিয়া সম্পন্ন করে উপবৃত্তির টাকা প্রদানে বিলম্ব হচ্ছে। তিনি আরো বলেন, সম্প্রতি ডাচ বাংলা ব্যাংকের প্রতিনিধিরা ছাত্র-ছাত্রীদের প্রয়োজনীয় ডাটা সংগ্রহ করলেও কখন টাকা ছাড় দেওয়া হবে তা এ মুহুর্তে বলা যাচ্ছে না। এ ব্যাপারে জানার জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ রাইহানুল ইসলাম মিঞার মুঠোফোনে বেশ কয়েক বার যোগাযোগ করার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।


শেয়ার করুন