উখিয়ায় বই উৎসব ও শিশু বরণ অনুষ্ঠানে- উপ-সচিব সাইফুল্লাহ মকবুল মোরশেদ

Pic-Ukhiya,-0শফিক আজাদ, উখিয়া প্রতিনিধি:

কক্সবাজারের উখিয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে এক বই উৎসব ও শিশু বরণ অনুষ্ঠান গতকাল বৃহস্পতিবার দুপুরে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোজাফফর আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাধ্যতামূলক গণ শিক্ষা বাস্তবায়ন ও নিরীক্ষণ প্রকল্পের পরিচালক উপ-সচিব মোহাম্মদ সাইফুল্লাহ মোরশেদ দুলাল বলেন, আজকের শিশুদের আগামী দিনে রাষ্ট্রের দায়িত্ব নিতে হবে। সরকার শিক্ষাকে অধিকতর গুরুত্ব দিয়ে বছরের শুরুতেই সারা দেশে বই উৎসব পালন করে দৃষ্টান্ত স্থাপন করেছে। তিনি আরো বলেন, আধুনিক সমাজ গড়তে শিক্ষার কোন বিকল্প নেই। সততা ও আদর্শ শিক্ষা গ্রহণের পাশা-পাশি শিশুদেরকে চারিত্রিক গুনাবলীর সম্পর্কে ও সচেতন করে তুলতে হবে। আর এ গুরু দায়িত্ব পালনে শিক্ষকদের পাশা-পাশি অভিভাবকও সমাজের বিত্তবানদের এগিয়ে আসতে হবে।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম, সহকারী কমিশনার ভূমি এএইচএম মাহফুজুর রহমান, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির চৌধুরী। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা যুবলীগ সভাপতি মুজিবুল হক আজাদ, মডেল প্রাথমিক বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ফরিদুল আলম, মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হারুন অর রশিদ, প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি এসএম কামাল উদ্দিন।
এদিকে সরকার প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রণালয়ের অধীন সরকারী প্রাথমিক বিদ্যালয়ের জন্য ২০১৫ সালে ৩২ কোটি ৬৩ লাখ পাঠ্য বই বিতরণ করার সিদ্ধান্ত নেয়। উখিয়ার ৭৬টি সরকারী প্রাথমিক বিদ্যালয়, ও অন্যান্য এনজিও সংস্থার পরিচালনাধীন ২৩৪টি শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ২ লাখ ১৫ হাজার বই বিতরণের মধ্যদিয়ে শিশু বরণ উৎসব অনুষ্ঠান সম্পন্ন হয়। ওই দিন উখিয়া উচ্চ মিলনায়তনে মাধ্যমিক, নিুমাধ্যমিক, দাখিল ও ইবতেদায়ী শিক্ষা প্রতিষ্ঠান ১৫ শিক্ষার্থীদের জন্য ৩ লাখ ৫০ হাজার বই বিরতণ করা হয়েছে বলে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রায়হানুল ইসলাম মিয়া জানান। এছাড়াও পার্শ্ববর্তী ঘুমধুম ইউনিয়নের তুমব্র“ পশ্চিমকুল সরকারী প্রাথমিক বিদ্যালয়, কচুবনিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় দক্ষিণ ঘুমধুম সরকারী প্রাথমিক বিদ্যালয় এবং তুমব্র“ সরকারী প্রাথমিক বিদ্যালয়, মগপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় সহ ইউনিয়নের ১২টি প্রাথমিক বিদ্যালয়ে বই বিতরণ করা হয়েছে বলে জানিয়েছেন নাইক্ষ্যংছড়ি উপজেলা শিক্ষা কর্মকর্তা আবু আহমদ।


শেয়ার করুন