উখিয়ায় জনস্বার্থে পাবলিক টয়লেট স্থাপন

aswq1233শফিক আজাদ, উখিয়া :

উখিয়ার বৃহত্তর জনসাধারণর স্বার্থে পাবলিক টয়লেট বাস্তবায়নের কাজ দ্রুত এগিয়ে চলছে। স্থানীয় জনপ্রতিনিধির বদন্যতায় উপজেলা প্রশাসনের অর্থায়নে দুই কক্ষ বিশিষ্ট একটি টয়লেট স্থাপনের প্রক্রিয়া শুরু করায় দীর্ঘ দিনের পুঞ্জিভূত সমস্যা দূরীকরণ হচ্ছে বলে মনে করছেন সচেতন মহল।

জানা গেছে, স্থানীয় জনগণের দাবির প্রেক্ষিতে ২০১২ সালে উখিয়ার উপস্বাস্থ্য কেন্দ্রের সন্নিকটে একটি পাবলিক টয়লেট স্থাপন করা হলেও স্থানীয় কতিপয় জবর দখলকারী দুই পরিবারের বাঁধার কারণ তা ব্যবহৃত হয়নি। যার ফলে বিভিন্ন এলাকা থেকে আগত লোকজন হাসপাতালের চারিপার্শ্বে প্রকৃতির ডাকে সাড়া দিতে গিয়ে স্বাস্থ্যকর স্থান উপস্বাস্থ্য কেন্দ্রটি অস্বাস্থ্যকর পরিবেশে পতিত হয়েছে। বেদখল হয়ে গেছে হাসপাতালের পরিত্যক্ত সম্পত্তি। কর্তব্যরত ডাক্তার মোহাম্মদ হাসান জানায়, হাসপাতালের বাউন্ডারি ওয়াল বা ঘেরা বেড়া না থাকায় রাতের বেলায় মদ্যপায়ীদের অভয়াশ্রমে পরিণত হয় হাসপাতাল এলাকা।

রাজাপালং ইউনিয়নের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী জানান, প্রশাসনের সহযোগীতায় এ উপস্বাস্থ্য কেন্দ্রটি অবৈধ দখলমুক্ত করা হবে এবং তৎসংলগ্ন এলাকায় একটি মানসম্মত পাবলিক টয়লেট ব্যবহার উপযোগী করে তোলার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে। তিনি বলেন, পাবলিক টয়লেটটি চালু করে তোলার জন্য প্রয়োজনীয় সংস্কারের ব্যাপারে উপজেলা ইমাম সমিতির সভাপতি জাফর আলমকে দায়িত্ব দেওয়া হয়েছে। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ফিরোজ খান জানায়, উক্ত পাবলিরক টয়লেট সংস্কার ও উপস্বাস্থ্য কেন্দ্র সংরক্ষণের প্রয়োজনীয় অর্থ বরাদ্ধ চেয়ে গতকাল রবিবার উপজেলা পরিষদের মাসিক সমন্বয় সভায় একটি প্রতিবেদন দাখিল করা হয়েছে।


শেয়ার করুন