লন্ডভন্ড সড়ক যোগাযোগ

উখিয়ায় ক্ষতিগ্রস্থদের জন্য অপ্রতূল সরকারী ত্রাণ সহযোগিতা

শফিক আজাদ,উখিয়া প্রতিনিধি :
টানা বর্ষনে উখিয়া উপজেলার ৫ইউনিয়নের বিভিন্ন প্রত্যান্ত অঞ্চলের ক্ষতিগ্রস্থ পরিবারের জন্য সরকারী ভাবে ৫ মেট্টিক টন চাল এবং বস্তা ভর্তি ৪’শ টি প্যাকেট সরকারী ত্রাণ সামগ্রী বরাদ্দ দেওয়া হয়েছে। অথচ লক্ষাধিক ক্ষতিগ্রস্থ মানুষের জন্য এসব ত্রাণ সামগ্রী অপ্রতূল বলে দাবী করেছেন উখিয়াবাসি। অপরদিকে লন্ডভন্ড সড়কের প্রতি কোন খবর নেই সংশ্লিষ্ঠ দপ্তরের। যার ফলে উখিয়ার সাথে যোগাযোগ বন্ধ রয়েছে অর্ধলক্ষাধিক মানুষের। এছাড়াও ক্ষতিগ্রস্থ ব্রিজ-কালভার্ট, কাঁচা ঘরবাড়ী, শিক্ষা প্রতিষ্টান, ধর্মীয় প্রতিষ্ঠানের জন্য সাহায্য সহযোগিতা দেওয়া হয়নি সরকারী তরফ থেকে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাঈন উদ্দিন বলেন, প্রবল বর্ষণ ও পাহাড়ী ঢলে উখিয়ার বিভিন্ন স্থানে ব্যাপক ক্ষতি হয়েছে। আমরা এসব ক্ষতিগ্রস্থদের জন্য সরকারি ভাবে ইতিমধ্যে ৫ মেট্টিক টন চাল ও বস্তা ভর্তি ৪’শ টি প্যাকেট পেয়েছি। প্যাকেটের মধ্যে চাল,ডাল, আলু সহ বিভিন্ন প্রজাতের নিত্যপণ্য রয়েছে। উক্ত চাল এবং প্যাকেট গুলো আমরা জনসংখ্যা অনুপাতে ৫ইউনিয়নে বন্টন করে দিয়েছি। সংশ্লিষ্ঠ চেয়ারম্যান,মেম্বারেরা তাঁদের স্ব স্ব ইউনিয়নে বিতরণ শুরু করে দিয়েছে। তাছাড়া সরকারি ভাবে উখিয়ায় বন্যার পানি ও পাহাড় ধ্বসে নিহত ৪ পরিবারকে ২০ হাজার টাকা করে নগদ অর্থ সহায়তা দেওয়া হবে দুই/এক দিনের মধ্যে।
আর এদিকে গত বুধবারের প্রবল বর্ষণ ও পাহাড়ী ঢলে রাজাপালং, রতœাপালং, হলদিয়া পালং, জালিয়াপালং এবং পালংখালী ইউনিয়নের ৫০টি গ্রাম প্লাবিত রাস্তা-ঘাট, ব্রিজ-কালভার্ট, কাঁচা ঘরবাড়ী, শিক্ষা সহ গ্রামীণ সড়ক লন্ডভন্ড হয়ে প্রধান ষ্টেশন উখিয়ার সাথে যোগাযোগ বন্ধ রয়েছে অন্তত ৪০টি গ্রামের। যদিও বা বিকল্প সড়কপথে অনেক কষ্ট করে সাধারণ যাত্রী, স্কুল,কলেজ মাদ্রাসা পড়–য়া ছাত্র/ছাত্রীরা আসা-যাওয়া করছে। এ প্রসংগে উখিয়া সহকারি উপজেলা প্রকৌশলী সোহারাব হোসেন বলেন, বন্যায় ক্ষতিগ্রস্থ রাস্তা ঘাট দ্রুত সময়ের মধ্যে মেরামত করার জন্য চেষ্টা করা হচ্ছে।

শফিক আজাদ


শেয়ার করুন