উখিয়ায় বৌদ্ধ শ্মশানের উপর দিয়ে রাতের আঁধারে নির্মিত হচ্ছে রাস্তা

gনিজস্ব প্রতিবেদক

কক্সবাজারের উখিয়ায় রুমখাঁ কেন্দ্রীয় প্রাচীন বৌদ্ধ মহাশ্মশান সীমানা প্রাচীর নির্মাণ ও মৃত দেহ সৎকারে বাধা প্রদানকে কেন্দ্র করে চরম উত্তেজনা বিরাজ করছে। সাম্প্রদায়িক সমস্যার স্থায়ী সমাধানের জন্য দফায় দফায় বৈঠকের পর ১২ ডিসেম্বর শ্মশান ও রাস্তা পরিদর্শন শেষে উখিয়া-টেকনাফ আসনের সংসদ সদস্য আবদুর রহমান বদি সহ প্রশাসনের উচ্চ পর্যায়ারের কর্মকর্তারা। সংসদ সদস্য বদি শ্মশানের উপর দিয়ে ৬ ফুট প্রশস্থ রাস্তা না বৌদ্ধ সম্প্রদায় ও ভিক্ষুদের দাবীর প্রেক্ষিতে হাজারো মানুষের উপস্থিতিতে সম্প্রীতি রক্ষার্থে শ্মশানের এক পাশ দিয়ে হাটাচলার জন্য ৩ ফুট প্রশস্থ জায়গা রেখে সীমানা প্রাচীর নির্মাণের নির্দেশ দেন। এই সময় কেউ যাতে উস্কানী দিয়ে সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টি করতে না পারে সে জন্য প্রশাসনের নজরদারী বৃদ্ধির নির্দেশ দিয়েছিলেন। কিন্তু সংসদ সদস্যের নির্দেশ অমান্য করে একটি মহল পরিকল্পিত ভাবে শশানের উপর দিয়ে রাতের আধার রাস্তা নির্মান করেছে। শশানের উপরদিয়ে জোরকরে রাস্তা নির্মানকে কেন্দ্র করে চরম উত্তেজন বিরাজ করছে।
রুমখাঁ কেন্দ্রীয় প্রাচীন বৌদ্ধ মহাশ্মশান কমিটির সভাপতি ভুলু বড়ুয়া মাঝি অভিযোগ করেছেন ১১ মার্চ (শুক্রবার) গভীর রাতে নির্দেশ অমান্য করে জালিয়াপালং ইউনিয়নের পূর্ব লম্বরীপাড়া গ্রামের জাফর মিয়ার পুত্র মাহমুদুল হক কিছু অসাধু ব্যক্তির সহযোগিতায় পুন:রায় শ্মশানের উপর দিয়ে ১০ফুট প্রশস্থ রাস্তা নির্মাণের কাজ করেছে । এ ঘটনায় বৌদ্ধ সম্প্রদায় অভিযোগ দায়ের প্রস্তুতি নিচ্ছে বলেও তিনি জানান।
রুমখা শীল কল্যাণ সমিতির সভাপতি অজিত দাশ বলেন, ইতিপূর্বে প্রশানের লোকজন ও জনপ্রতিনিধিরা শ্মশানের পবিত্রতা রক্ষার্থে একপাশ দিয়ে শুধুমাত্র চলাচলের জন্য ৩ ফুট জায়গা রেখে শ্মশানের সীমানা প্রাচীর নির্মাণের নির্দেশ দিলেও তা অমান্য করে ৮/১০ফুট রাস্তা নির্মাণের করে সম্প্রদায়িক দাঙ্গার উষ্কানি দেয়া হচ্ছে।
স্থানীয় ইউপি সদস্য স্বপন শর্মা রনি বলেন, শ্মশানের উপর দিয়ে রাস্তা নির্মাণের ফলে বৌদ্ধ সম্প্রদায় চরম আতঙ্কে। এমপির নির্দেশ ও সংশ্লিষ্ট প্রশাসনের আইন মেনে চলাচলের জন্য পথ করার জন্য প্রক্রিয়া চলাকালিন সময়ে এই ঘটনা উদ্দেশ্য প্রনোদিত।
এমপি আবদুর রহমান বদির নির্দেশ অমান্যকারী মাহমুদুল হক বলেন, দিনে কাজের লোকের সংকটের কারণে রাতে রাস্তা নির্মাণ কাজ করেছি।
উখিয়া অফিসার ইনচার্জ হাবিবুর রহমান বলেন শ্মশানের উপর দিয়ে রাস্তার নির্মাণ বিষয়ক কোন অভিযোগ তিনি পাননি বলে জানান।
রাস্তা নির্মাণকে কেন্দ্র করে এলাকাবাসীর দু’পক্ষের মাঝে ক্ষোভের সঞ্চার হচ্ছে। ফলে আশু সাম্প্রদায়িক সংঘর্ষের সম্ভাবনা বিরাজ করছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট প্রশাসনের জরুরী হস্তক্ষেপ কামনা করছেন সচেতন মহল।


শেয়ার করুন