ঈদ বাজারে নানা কৌশলে মাঠে মৌসুমি অপরাধীরা

download-1সিটিএন ডেস্ক :

‘ঈদ বাজারে নানা কৌশলে মাঠে মৌসুমি অপরাধীরা’, ‘রাজধানীতে অজ্ঞান পার্টির খপ্পরে ব্যবসায়ী’, ‘রাজধানীতে অজ্ঞান পার্টির ১৭ জন আটক’, ‘রাজধানীতে গরু বোঝাই ট্রাক ছিনতাই’, ‘তথ্য ছাড়া পশুর ট্রাক থামাবে না পুলিশ’, ‘পাউরুটি খাইয়ে অজ্ঞান করে ট্রাক থেকে নিক্ষেপ’ সম্প্রতি কয়েকদিন ধরেই পত্রিকায় এসব শিরোনাম মানুষের মধ্যে আতংকের উদ্ভব ঘটিয়েছে।
পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে রাজধানীতে অজ্ঞানপার্টি, মলম পার্টি, ছিনতাইকারী, জাল টাকার ব্যবসায়ী, জাল স্ট্যাম্প ব্যবসায়ী ও চাঁদাবাজ সহ বিভিন্ন ছদ্মবেশে সক্রিয় হয়ে উঠেছে মৌসুমি অপরাধীরা।
এক দিকে যেমন এদের খপ্পরে পরে স্বর্বস্ব হারাচ্ছে সাধারণ মানুষ অন্যদিকে প্রাণও হারাতে হচ্ছে অনেককে। এসব অপরাধীদের কিছু অংশ আইনশৃংখলা বাহিনীর হাতে ধরা পরলেও একটি বিরাট অংশই ধরা ছোয়ার বাইরে থেকে যাচ্ছে। বিভিন্ন উপলক্ষ কে সামনে রেখেই এসব অপরাধীরা মারত্মক হয়ে উঠে।

এদিকে ঈদের সময় অজ্ঞান পার্টির দৌরাত্ম্য কমাতে পুলিশের নেওয়া পদক্ষেপ সম্পর্কে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেন, “ইতোমধ্যে পুলিশ সারাদেশে প্রচারণা চালিয়েছে। অজ্ঞান পার্টির শতাধিক সদস্য ধরাও পড়েছে। তবে জনগণের সচেতনতা ছাড়া শুধু পুলিশিং দিয়ে অজ্ঞান পার্টি, মলম পার্টি দমন সম্ভব নয়।”
আসন্ন ঈদুল আযহায় এসব অপরাধীদের দৌরাত্ব ঠেকাতে মাঠে রয়েছে আইন শৃংখলা বাহিনীর সদস্যরা। গত কয়েক দিন ধরে এমনটাই জানানো হচ্ছে পুলিশ সদর দফতর থেকে। কিন্তু এত নিরাপত্তার মধ্যেও এসব অপরাধ সংগঠন মানুষের মধ্যে উদ্বেগ আরো বাড়িয়ে দিচ্ছে।
অন্যদিকে গত ২০ সেপ্টেম্বর এক সংবাদ সম্মেলনে ঈদ উপলক্ষে দেশব্যাপী র‌্যাবের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে জানিয়েছিল র‌্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজির আহমেদ। তিনি বলেন, অন্যান্য বছরের মত এবারো দেশব্যাপী কয়েকস্তরে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে র‌্যাব।
ঢাকাসহ দেশের গুরুত্বপূর্ণ পশুর হাট, পশু পরিবহন, গার্মেন্টস শিল্প, বিপণিবিতান, বাস-রেল স্টেশন, লঞ্চ টার্মিনাল এবং ফেরিঘাটে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এসব স্থানে নিরাপত্তা নিশ্চিত করতে পর্যাপ্ত সংখ্যক র‌্যাব সদস্য মোতায়েন থাকবে।
তিনি আরও বলেন, দেশবাসী যেনো নির্ভয়ে গরুর হাটে কোরবানির পশু কেনাবেচা করতে পারেন সেজন্য র‌্যাব সাদা পোশাকে গোয়েন্দা নজরদারি বাড়ানোর পাশাপাশি ইউনিফর্মে নিরাপত্তা প্রদানের মাধ্যমে চাঁদাবাজী, ছিনতাইকারী ও টিকিট কালোবাজারিদের আটকের ব্যবস্থা জোরদার করেছে।
র‌্যাব মহাপরিচালক (ডিজি) বেনজির আহমেদের বক্তব্যের দিন রাতেই রাজধানীতে অজ্ঞান পার্টির খপ্পরে পড়ে নগদ দুই লাখ ৭০ হাজার টাকা খুইয়েছেন হামিদুর রহমান (৩২) নামে এক কাপড় ব্যবসায়ী। বর্তমানে তিনি ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন।
অন্যদিকে গত শুক্রবার রাতে রাজধানীর সংসদ ভবন এলাকা থেকে চার গরু ব্যবসায়ীকে ছুরিকাঘাত করে ১৬টি গরুসহ একটি ট্রাক ছিনতাই করে দুর্বৃত্তরা। দিবাগত রাতে এ ঘটনা ঘটে। এসময় ছুরিঘাতে চার গরু ব্যবসায়ী গুরুতর আহত হন।
এসব ঘটনার কারনে র‍্যাব-পুলিশের বক্তব্যেও আশস্থ হতে পারছে না সাধারণ মানুষ। পথে-ঘাটে সবসময়ই নিরাপত্তা হীনতায় ভুগছে তাঁরা। ঈদ উপলক্ষে নাড়ীর টানে আপন নিবাসে যেতেও চিন্তায় থাকছে সাধারণ মানুষ।


শেয়ার করুন