ঈদগড় বাজারে নেই পণ্যের তালিকা

download (1)মোঃ আবুল কাশেম ঈদগড়:
রমজানের শুরুতে পণ্যের মূল্যতালিকা দোকানে টাঙানোর জন্য প্রশাসনের পক্ষ থেকে ব্যবসায়ীদের সতর্ক করা হলেও ঈদগড় বাজারের কোন দোকানেই নেই সেই মূল্যতালিকা। ফলে একেক দোকানে একেক দরে পণ্য কিনতে হচ্ছে ক্রেতাদের। ভোক্তাদের স্বার্থে পণ্যের দাম নিয়ন্ত্রণে রাখতে বাজারগুলোতে মূল্যতালিকা টাঙানোর কথা থাকলেও ঈদগড়ে তার কোন প্রতিফলন নেই। ঈদগড় বাজারের দুই শতাধিক দোকানের একটিতেও দেখা মেলেনি মূল্যতালিকার। বাজারে আসা ক্রেতাদের অনেকেই এ আইন সম্পর্কে সচেতন না থাকায় ব্যবসায়ীরা দেদাঁর প্রতারণা করার সুযোগটা লুফে নিচ্ছে এমন দাবী ক্রেতামহলের।
তাদের ভাষ্যমতে, পুরনো মূল্যতালিকা টাঙানো ক্রেতাদের সাথে প্রতারণা ছাড়া কিছুই নয়। তা ছাড়া এটি চরম ভোগান্তিরও।
ঈদগড় বাজারে আসা একাধিক ক্রেতা বলেন, মূল্যতালিকা থাকলে ক্রেতাদের যেমন কেনাকাটায় সুবিধা হয়, তেমনি ভোগান্তিও কমে। কিন্তু স্থানীয় ব্যবসায়ীরা তা মানছেন না। ক্ষোভ প্রকাশ করে তারা বলেন, মূল্যতালিকা টাঙানো নিয়ে এতো লুকোচুরি কেন ?
মূল্যতালিকা না টাঙানোর বিষয়ে জানতে চাইলে একাধিক ব্যবসায়ী বলেন, প্রতিদিন পণ্যের মূল্য ওঠানামা করে। এবং ঈদগাও হতে ঈদগড়ে মালামাল নিয়ে খরছ বেশী লাগে এ অবস্থায় প্রতিদিনি এ কাজটি করা অনেক দুস্কর। ঈদের বাজারে বাড়তি ঝামেলার কারনেই তা করা হয়ে উঠেনা।
এদিকে ক্রেতাদের অভিযোগ, ক্রেতাদের ঠেকানোর উদ্যেশ্যেই দোকানিরা মূল্য তালিকা টাঙানো থেকে বিরত রয়েছে।
সচেতন মহল, ঈদগড়ে ভোক্তা অধিকার আইনের যথাযথ বাস্তবায়ন দাবী করে বলেন, দিনের পর দিন ব্যবসায়ীরা ক্রেতাদের নিরবে ঠকিয়ে গেলেও বাজার মনিটরিং সেভাবে জোরদার করা হয়নি। তারা বাজার মনিটরিং জোরদার করা সহ আইনের যথাযথ বাস্তবায়ন দাবী করেন।


শেয়ার করুন