ঈদগাঁওয়ে ২৩ ওয়েল্ডিং কারখানার লাইসেন্স নেই

ািপডডসেলিম উদ্দিন, ঈদগাঁও:

কক্সবাজার সদর উপজেলা ঈদগাঁও বাজারের ২৩ ওয়েল্ডিং কারখানার লাইসেন্স নেই। সড়কের দু’পাশে ওয়েল্ডিং কারখানার আলোর ঝলকানি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বাস ষ্টেশন থেকে আলমাছিয়া মাদ্রাসা গেইট, ষ্টেশন থেকে পুলিশ তদন্ত কেন্দ্র, তেলীপাড়া সড়ক থেকে বঙ্কিম বাজার পর্যন্ত রাস্তার দু’পাশে রাতদিন চলছে ওয়েল্ডিং কারখানার আলোর ঝলকানি। এতে বিদ্যুৎ দিয়ে যেমন চলছে ওয়েল্ডিং তেমনি বিদ্যুৎ না থাকলে অভিরাম চলে গ্যাসের ওয়েল্ডিং।
সরজমিন দেখা গেছে সাধারণত দু’ভাবে ওয়েল্ডিংএর কাজ হয়। একটি হল বিদ্যুতের অন্যটি হচ্ছে গ্যাসের। গ্যাস ওয়েল্ডিংয়ে সাধারণত দু’টি সিলিন্ডার ব্যবহার করা হয়। এতে একটি হচ্ছে অক্সিজেন গ্যাসের সিলিন্ডার অন্যটি হচ্ছে এসিটাইলিন গ্যাসের সিলিন্ডার। দু’টি সিলিন্ডারের উপরের মুখ থেকে একটি করে নলের মুখ খুলে অগ্নিসংযোগ করলে তাতে তীব্র আলোর ঝলকানি বাড়ে। এতে আলোর তীব্রতা সাধারণত ৩হাজার থেকে ৩হাজার ২শ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধি পায়। ফলে দুটি গ্যাসের সংমিশ্রনে তৈরী হচ্ছে কার্বনডাই অক্সাইড। যা মানব দেহের জন্য ভীষন ক্ষতিকর। তার উপর রয়েছে তেজসক্রীয়তা এতে বায়ুদূষণ সহ মারাত্নক পরিবেশ বিনষ্ট হচ্ছে। এদিকে ঈদগাঁও ষ্টেশন সহ বাজারের মধ্যে ২৩টি ওয়েল্ডিং কারখানা রয়েছে বলে সূত্রে প্রকাশ। যাদের কোন লাইসেন্স নেই। এসব কারখানায় রাস্তার পাশে অনবরত ওয়েল্ডিং করা হয়। যার তেজসক্রীয়তায় পথচারীদের চোখের মারাত্নক ক্ষতি হচ্ছে। পাশাপাশি স্কুলগামী অনেক ছেলে-মেয়ে এই ঝলকানি দেখার জন্য তার পাশে দাড়িয়ে থাকছে প্রতিনিয়ত। তা দেখে রাতে বাসায় গিয়ে অনেকে চোখের ভীষন যন্ত্রণায় ভুগছে।
সূত্রে জানায় এসব কারখানায় সাধারণত শিশু শ্রমিক ব্যবহার করা হয়। তাদের সোলার প্রটেকশন গ্লাস ব্যবহারের নিয়ম থাকলেও অনেক সময় তা ব্যবহার করা হচ্ছেনা। ফলে শ্রমিকদের দেখা যায় এই আলোর তীব্রতায় তারা ৩/৪ দিন পরপর চোখের অসুখে ভোগছে। এই অবস্থা দেখে স্থানীয় চিকিৎসকরা জানিয়েছেন ওয়েল্ডিংয়ের তীব্রতায় চোখের কার্নিয়া ধীরে ধীরে নষ্ট হয়ে যেতে পারে। তা সাথে সাথে অসুবিধা দেখা না গেলেও কয়েক বছর পর চোখের অসুখ মারাত্নক আকার ধারণ করতে পারে। ফলে এলাকার জনশক্তি বড় ধরনের সমস্যায় পড়ার আশংকা রয়েছে। তাই স্থনীয়দের দাবী এসমস্ত ওয়েল্ডিং কারখানা গুলো জনচলাচল মুক্ত নির্ধারিত স্থানে নিয়ে গেলে চোখের মত মূল্যবান সম্পদ রক্ষাসহ অনেক অগ্নিকান্ডের মত দুর্ঘটনা থেকে ও এলাকাবাসীর সাথে সাথে বাজারবাসী রক্ষা পাবে। এ ব্যাপারে তারা উর্ধ্বতন প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।


শেয়ার করুন