ঈদগাঁও’র শতবর্ষী হাঁসের দীঘি রক্ষার দাবীতে মানববন্ধন

picture-018

কাফি আনোয়ার :

কক্সবাজার সদর ঈদগাঁও’র ঐতিহ্যবাহী ও প্রাচীন হাঁসেরদীঘি রক্ষার দাবীতে গণসমাবেশ ও মানববন্ধন কর্মসূচী পালন করেছে ঈদগাহ পৌরসভা বাস্তবায়ন আন্দোলন। ২১ এপ্রিল বাদে জুমা হাসেঁরদীঘি সংলগ্ন কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কে ওই মানববন্ধন ও গণসমাবেশ পালিত হয়। গণসমাবেশ ও মানববন্ধন কর্মসূচীর সাথে একাত্মতা পোষন করে ঈদগাহ রিপোর্টাস সোসাইটি, মিডল কক্স ইউনাইটেড, ঈদগাহ প্রেসক্লাব ও ঈদগাহ সাংস্কৃতিক একাডেমী।
সমাবেশে বক্তব্য রাখেন ঈদগাহ পৌরসভা বাস্তবায়ন আন্দোলনের সভাপতি কাফি আনোয়ার, প্রধান সমন্বয়ক হাসান তারেক। সমাবেশে বক্তারা বলেন, গত ১৫০ বছর ধরে হাঁসের দীঘি বৃহত্তর ঈদগাঁও’র লোকসংস্কৃতিকে ধারণ করে এতদাঞ্চলের পরিবেশ-প্রতিবেশ রক্ষা, দেশীয় মাছের অভয়ারণ্য ও প্রজননক্ষেত্র, প্রাণীবৈচিত্র্যতা সংরক্ষণ,ভূ-গর্ভস্থ পানির স্তর রক্ষা,বৃষ্টির পানির সংরক্ষণাধার এবং পরিবেশের ভারসাম্য রক্ষায় হিসেবে গুরুত্বপূর্ণ অবদান রাখার পাশাপাশি স্থানীয় জনসাধারণের প্রাত্যহিক জীবনের তাগিদ মিটিয়ে আসছে ।
হাঁসের দীঘি রক্ষা করা সকলের নাগরিক ও সামাজিক দায়িত্ব উল্লেখ করে বক্তারা আরো বলেন, দীঘি বা পুকুর বা জলাধার ভরাট দেশের প্রচলিত আইনের লংঘন । ইতোমধ্যেই হাঁসের দীঘির উত্তর অংশ থেকে পুরো দীঘির দুই-তৃতীয়াংশ ভরাট করে ফেলেছে। ভরাটকৃত জমির উপর কলাগাছ’সহ বিভিন্ন রকমের ফলজ বৃক্ষ রোপন করে আবাদী জমিতে পরিণত করেছে ।
হাঁসের দীঘি ভরাটের ফলে ইতোমধ্যেই পরিবেশের উপর মারাত্মক প্রভাব পডতে শুরু করেছে। দীঘিকে ঘিরে থাকা পাখপাখালীর প্রাত্যাহিক কোলাহল হারিয়ে গেছে, হারিয়ে গেছে প্রাণী বৈচিত্রও। এ দীঘিটি বৃহত্তর ঈদগাঁও’র ঐতিহ্যবাহী জলাধার এবং বিলুপ্তপ্রায় দেশীয় মৎস্যের প্রজননক্ষেত্র। হাঁসের দীঘি বিলুপ্ত হলে বিলুপ্ত হবে একটি ইতিহাস একটি কিংবদন্তী, বিলুপ্ত হবে বাঙ্গালী সংস্কৃতির একটি অনুষঙ্গও। প্রশাসনিকভাবে দুত ওই দীঘি ভরাট বন্ধ করা না গেলে বিদ্যমান অন্য সকল দীঘি কিংবা পুকুর কিংবা জলাধারও অস্তিত্ব সংকটে পড়ার আশংকা রয়েছে।
সমাবেশে উপস্থিত ছিলেন, মিডল কক্স ইউনাইটেডের সাধারণ সম্পাদক জিকু দাশ সুব্রত, প্রধান সমন্বয়ক সাকলাইন মোস্তাক,ঈদগাহ রিপোর্টাস সোসাইটি সভাপতি এম,আবু হেনা সাগর, সাংগঠনিক সম্পাদক আশফাক উদ্দীন আরফাত, সদস্য রফিক উদ্দিন লিটন ব্যবসায়ী মাহমুদুল হক, জাহেদুল ইসলাম, সংবাদকর্মী গিয়াস উদ্দীন রবিন, হাঁসের দীঘি জামে মসজিদের খতিব হাফেজ ওসমান গণি, মসজিদের মতোয়াল্লী এজাহার মিয়া,শাহীনুল ইসলামসহ মুসল্লি, শিক্ষার্থী এবং স্থানীয় বিপুল সংখ্যক জনতা।
সমাবেশে বক্তারা অবিলম্বে হাঁসের দীঘির নিলাম বাতিল করে দীঘিটির ভরাটকৃত অংশ পুনঃখননের মাধ্যমে পূর্বেও অবস্থায় ফিরিয়ে এনে জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়ার দাবী জানান।


শেয়ার করুন