ইসলাম ধর্মে দীক্ষিত সাবেক ব্রিটিশ মডেল তারকা আটকের পর মুক্ত

জঙ্গিগোষ্ঠী আইএসের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে কিম্বারলি মাইনারস (২৭) নামে সাবেক এক গ্ল্যামার গার্লকে আটক করেছে ব্রিটেনের পুলিশ।

কিম্বারলি মাইনারস ব্র্যাডফোর্ডের একজন সাবেক মডেল তারকা। ২০১০ সালে তার বাবার মৃত্যুর পর তিনি ইসলাম ধর্ম গ্রহণ করেন এবং তখন থেকেই রক্ষণশীল মুসলিম পোশাক পরতে শুরু করেন। ইসলাম গ্রহণের পর তিনি তার নাম রাখেন আইচা।

সন্ত্রাসী কাজে ব্যবহৃত হয় এধরনের উপাদান তার কাছে রয়েছে; এমন সন্দেহে গত শুক্রবার তাকে আটক করা হয়। কিন্তু পরের দিনই তাকে ছেড়ে দেয়া হয়। সানডে টাইমসের রিপোর্ট এ তথ্য জানানো হয়।

যুক্তরাজ্যের নর্থ ইস্ট কাউন্টার টেরোরিজম ইউনিটের মুখপাত্র বলেন, ‘সন্ত্রাসী কাজে ব্যবহৃত হয় এমন উপাদান থাকার সন্দেহে ব্র্যাডফোর্ড থেকে ২৭ বছর বয়সী ওই নারীকে আটক করে পুলিশ। এটা আমাদের চলমান তদন্তের একটি অংশ।’

সন্ত্রাসবাদের সঙ্গে জড়িত সন্দেহে এবং সহিংসতা সমর্থনের অভিযোগে কিম্বারলি মাইনারসকে আটক করা হয় বলে তিনি জানান।

তিনি বলেন, ‘তাকে আপাতত জামিনে মুক্তি দেয়া হয়েছে। তার বিরুদ্ধে আরো অনুসন্ধানের বিষয়টি বিচারাধীন আছে।’

ব্যবহৃত সোশ্যাল মিডিয়ায় সন্দেহভাজন সন্ত্রাসীদের সঙ্গে যোগাযোগ, যুদ্ধ ও বোমাবর্ষণের কয়েকটি ভিডিও শেয়ার করা হয়েছে বলে তিনি দাবি করেন।

তার শেয়ার করা একটি ভিডিওতে দেখা গেছে, আইএস জঙ্গিরা শিশুদেরকে প্রশিক্ষণ দিচ্ছে। অন্য একটি ছবিতে দেখা গেছে মাথাসহ সমস্থ মুখমণ্ডল কালো কাপড়ে ঢাকা। এটা কিম্বারলির ছবি বলে অনুমান করা হচ্ছে।

চলতি বছরের সেপ্টেম্বরে আশঙ্কা করা হয়েছিল যে, কিম্বারলি একজন জিহাদিকে বিয়ে করতে যাচ্ছেন। বিশেষত, সন্দেহভাজন আইএস সদস্য আবু উসামা আল ব্রিটানির সঙ্গে ঘনিষ্ট যোগাযোগ রয়েছে বলে মনে করা হচ্ছে।

কিন্তু অনেকেই বলছেন তিনি ইসলামী মৌলবাদের বিরোধী।

তিনি বলেছিলেন, ‘আমি গ্ল্যামার জগৎ থেকে বিদায় নিয়েছি ঠিক কিন্তু এখনো তা আমাকে আকর্ষণ করে।’

সূত্র: ইন্ডিপেনডেন্ট


শেয়ার করুন