ইসলামের জন্য ক্রিকেট ছাড়তে পারি: মঈন আলী

ctn cricket b11সিটিএন ডেস্ক : ইংল্যান্ডের জাতীয় দলের অলরাউন্ডার মঈন আলী জানিয়েছেন যে ইসলাম ধর্মের জন্য তিনি ক্রিকেট খেলা ছেড়ে দিতে পারেন। তার মতে, ক্রিকেটের চেয়ে তার কাছে ইসলাম অনেক বেশি গুরুত্বপূর্ণ। এটি তাকে মুক্ত থাকতে ও সুখী রাখতে পারে।

ব্যাট ও বল হাতে ইংল্যান্ডের এক গুরুত্বপূর্ণ খেলোয়াড়ে নিজেকে পরিণত করেছেন মঈন আলী। থ্রি লায়ন্সের হয়ে ২৬টি টেস্ট ম্যাচ ও ৩৯টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। উভয় ফরম্যাটেই দুটি করে সেঞ্চুরি করেছেন। টেস্ট ও ওয়ানডে মিলে তার নামের পাশে রয়েছে ৬৬টি উইকেট।মঈন আলী খেলায় যেমন মনোযোগী, তেমনি ধর্ম-কর্মেও মগ্ন। বিবিসিকে তিনি বলেছেন, ‘আমার মনের মধ্যে একটা দায়িত্ব কাজ করে যে আমি ইসলাম, মুসলিম ও ব্রিটিশ এশিয়ানদের প্রতিনিধিত্ব করছি। এটা ইতিবাচক দিক।’ইসলাম ধর্মে তার বিশ্বাস নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘সবার জন্য গুরুত্বপূর্ণ বিষয় যেটি, সেটি এমন কিছু যা আমাকে মুক্তি দেয় এবং যেমনটা আমি সারা জীবন চেয়েছিলাম। যখন ছোট ছিলাম, তখন এটা থেকে দূরে ছিলাম। যখন আমার বয়স ১৮ বা ১৯ হল তখন এভাবে জীবন যাপন করার সিদ্ধান্ত নিলাম। এটাই একমাত্র জিনিস যা আমাকে আনন্দ দেয়। ক্রিকেট গুরুত্বপূর্ণ কিন্তু ইসলামের মতো নয়। আমি যদি কাল ক্রিকেট ছেড়ে দিতে চাই, সেটা আমার জন্য সহজ হবে।’ইংল্যান্ডে সংখ্যালঘু হিসেবে বসবাস করা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেছেন, ‘এটা অনেক কঠিন। মনে হয় যে সব সময় পাহারায় আছি। আমার কাছে এটা জীবনের একটি অংশ। আশা করি, কঠিন সময় পার করে যেতে পারব এবং এর শেষে আলো দেখতে পাব। আর এটাই সঠিক হবে। এর আগেও মুসলিমদের কঠিন সময় ছিল। অন্য সম্প্রদায়েরও কঠিন সময় গিয়েছিল। এটা জীবনের একটা অংশ।’

গত দু’বছর ধরে ইংল্যান্ডের একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে দলে আছেন। পাকিস্তানের বিপক্ষে চলতি টেস্ট সিরিজেও খেলছেন তিনি। ব্যাটিং লাইন শক্তিশালী হওয়া ছাড়াও তার অফ ব্রেক অনেক কার্যকরী।


শেয়ার করুন