ইসলামিয়া মহিলা কামিল মাদরাসার পুরস্কার বিতরণ অনুষ্ঠান

qবার্তা পরিবেশক

কক্সবাজারের জেলা প্রশাসক ও ইসলামিয়া মহিলা কামিল মাস্টার্স মাদরাসার সভাপতি মোঃ আলী হোসেন বলেন, মাদরাসা শিক্ষাকে অবহেলা করার কোন সুযোগ নাই। মাদরাসা শিক্ষার্থীরা দু’ভাবে উপকৃত হয়। তারা ইসলামী শিক্ষার পাশাপাশি আধুনিক শিক্ষা অজর্নেরও সুযোগ পায়। কিন্তু বিষয়টি আমরা সমাজে ব্যাপকভাবে পরিচয় করে তুলতে পারছি না। প্রতি বছর কি পরিমান মাদরাসা শিক্ষার্থী বিভিন্ন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে উচ্চ শিক্ষার সুযোগ সে তথ্যও তিনি প্রকাশ করার আহবান জানান। তিনি শনিবার ইসলামিয়া মহিলা কামিল মাস্টার্স মাদরাসার ঈদে মিলদুন্নবী (সঃ) এর আলোচনা সভা ও বার্ষিক সাহিত্য সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
প্রিন্সিপ্যাল মাওলানা জাফর উল্লাহ নূরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় জেলা প্রশাসক আরো বলেন, অনেক ক্ষেত্রে মাদরাসা শিক্ষকদের যথাযথ পাঠ দানের অভাবে বিভিন্ন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিযোগিতায় টিকতে পারে না। কিন্তু এ ক্ষেত্রে ইসলামিয়া মহিলা কামিল মাদরাসা এনক এগিয়ে বলে আমি জানি। দেশের কাউমী মাদরাসা গুলো এখনো সেই আগের ধ্যান ধারণার গন্ডি থেকে বের হয়ে আসতে পারছেনা। তিনি বলেন শুধু বাংলাদেশকে জানলে হবে না। বিশ^কে জানতে হবে। তাই তথ্যপ্রযুক্তি ও ইংরেজী ভাষার উপর ব্যাপক জ্ঞান অর্জন করতে হবে। জেলা প্রশাসক আরো বলেন, মুসলমানরা একদিন বিশ^ শাসন করেছেন। জ্ঞান-বিজ্ঞানে অবদান রেখেছেন। আজ আমরা বিশ^ নবী সঃ এর শিক্ষা, ইসলামের মূল বানী থেকে সরে গিয়ে পিছিয়ে পড়েছি। মাদরাসা শিক্ষার্থীদেরকে সেই ইতিহাস ঐতিহ্য বুকে ধারণ করে এগিয়ে যেতে হবে। পরীক্ষায় ভাল রেজান্ট করতে হবে।
জেলা মুক্তিযুদ্ধা কমা-ের ডেপুটি কমান্ডর মুহাম্মদ শাহজাহান বলেন, ইসলামিয়া মহিলা কামিল মাদরাসা এই অঞ্চলের একটি অনন্য পতিষ্ঠান। এর শিক্ষক শিক্ষার্থীরাও ব্যতিক্রম। এখান থেকে শ্ক্ষিার্থীরা উচ্ছশিক্ষার জন্য বিভিন্ন বিশ^বিদ্যালয়ে ও মেডিকেল কলেজে যাচ্ছে এবং সমাজের বিভিন্নস্তরে উন্নয়ন কাজে সম্পৃক্ত হচ্ছে।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মাদরাসার শিক্ষক অভিভাবক সমিতির সভাপতি সাংবাদিক শামসুল হক শারেক, মাদরাসার গর্ভানিং বডির সদস্য এড. নুরুল ইসলাম, মাদরাসার শিক্ষক মুহাম্মদ হাসান, হাফেজ ফরিদ আহমদ, মাওলানা আব্দুর রহিম, মাওলানা কামাল উদ্দিন, মোজাম্মেল হকপ প্রমূখ।
অনুষ্ঠানে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথি বৃন্দ। অনুষ্ঠানটি পরিচালনা করেন বাংলা প্রভাষক ফরিদুল আলম ও মাওলানা কামাল উদ্দিন।


শেয়ার করুন