ইসরাইলের নতুন চমক, মোসাদের শীর্ষ নেতৃত্বে দুই নারী

 

আন্তর্জাতিক ডেস্ক

তেল আবিব: প্রথমবারের মত ইসরাইলি গোয়েন্দা সংস্থার দুটি ডিভিশন প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে দুই নারীকে। তাদের সামরিক পদমর্যাদা দেয়া হয়েছে ইসরাইল সেনাবাহিনীর মেজর জেনারেল র‌্যাংকের। খবর টাইমস অব ইসরাইলের।

ইসরাইলি সামরিক গোয়েন্দা কর্মকর্তা পদে এর চেয়ে শীর্ষ পদে আর কোনো নারী কর্মরত নেই। নিরাপত্তার খাতিরে তাদের নাম প্রকাশ করা হয়নি। তবে নামের আদ্যাক্ষর বা কোড নাম হিসেবে জেনারেল ‘এস’ ডিভিশন প্রধান হিসেবে এবং জেনারেল ‘এল’ ইউনিট প্রধান হিসেবে ডিভিশন প্রধানের পদমর্যাদায় কাজ করছেন।

টাইমস অব ইসরাইল মোসাদের পক্ষ থেকে বিষয়টি স্বীকার করা হলেও এ ব্যাপারে বিস্তারিত কিছু জানানো হয়নি। এর আগেও ইসরাইলি নারী দেশটির সেনাবাহিনীর ডিভিশন প্রধান হিসেবে দায়িত্ব পেলেও এই প্রথমবার দুজন নারী এক সাথে এত বড় দায়িত্ব পেলেন।

২০১১ সালে ওরনা বারবিভাই প্রথম ইসরাইলি সেনাবাহিনীতে মেজর জেনারেল হিসেবে নিয়োগ পান। ২০১৫ সাল পর্যন্ত তিনি দেশটির সেনাবাহিনীর মানব সম্পদ বিভাগের নেতৃত্ব দেন। এ বছরের জুলাই মাসে ইসরাইলি সেনাবাহিনীর প্রধান অর্থ উপদেষ্টা হিসেবে ব্রিগেডিয়ার জেনারেল পদে আরেক নারী সামরিক কর্মকর্তা আরিয়েলা ল্যাজরোভিচকে নিয়োগ দেওয়া হয়।

ইসরাইলি সেনাবাহিনীতে তিনিই প্রথম নারী হিসেবে এ পদে যোগ দেওয়ার সুযোগ পান এবং চার নারী জেনারেলের একজন হিসেবে দায়িত্ব পালন করেন।

গত সোমবার এই প্রথমবারের মত ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গোয়েন্দাদের ভাল কাজের জন্যে পদক বিতরণ করেন। অনুষ্ঠানে মোসাদ প্রধান ইয়সি চোহেন উপস্থিত ছিলেন। পদকপ্রাপ্ত ৬টি দলের গোয়েন্দা সদস্যরা বিশ্বের বিভিন্ন স্থান ও ইসরায়েলের শত্রু দেশে কর্মরত রয়েছেন। ইসরাইলের প্রধানমন্ত্রী ও মোসাদ প্রধান গোয়েন্দাদের কাছে বিভিন্ন দিক নির্দেশনা ও কৌশল সম্পর্কে বক্তব্য রাখেন।


শেয়ার করুন