ইলিয়াস আলীর ৩ বছর সালাউদ্দিনের ৭ দিন

1231আমাদের সময়.কম:
১২৩মাহমুদা ডলি: বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ইলিয়াস আলী গুমের ৩ বছর ও একই দলের যুগ্ম মহাসচিব সালাউদ্দিন আহমেদ নিখোঁজের ৭দিন পার হলো। একই সঙ্গে ঢাকা সিটি কর্পোরেশনের নির্বাচিত কাউন্সিলর চৌধুরী আলম গুমের ৫ বছর অতিবাহিত হলো। বিএনপির ডাকসাইটের ওই ৩ নেতাকে আইনশৃঙ্খলাবাহিনীই তুলে নিয়েছে বলে অভিযোগ রয়েছে। বিএনপি এবং তাদের পরিবার ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ ও র‌্যাপিড আ্যকশন ব্যটলিয়ন (র‌্যাব)’এর বিরুদ্ধে সরাসরি অভিযোগ করেন। রোববার পর্যন্ত ছিল সালাউদ্দিনকে ফিরে পাওয়ার শেষ আশা। কিন্তু আদালতে আইনশৃঙ্খলাবাহিনী হাজির করতে পারেনি।
ইলিয়াস আলীর পথেই কি যাচ্ছেন সালাহ উদ্দিন? বিএনপির এই দুই শীর্ষ নেতার নিখোঁজ হওয়ার ঘটনাক্রম প্রায় একই। দু’জনই নিখোঁজ হয়েছেন রাতে। তবে একজনকে তুলে নেয়া হয়েছে রাস্তা থেকে, অপরজনকে বাসা থেকে। ইলিয়াস আলী নিখোঁজ হওয়ার পরেও আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে অভিযোগ ওঠে, আর সালাহ উদ্দিন নিখোঁজের সঙ্গেও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাই জড়িত রয়েছে বলে তার পরিবার ও দলের পক্ষ থেকে অভিযোগ উঠেছে। ইলিয়াস আলী নিখোঁজের পর গত ৩ বছর ধরে বনানী থানা পুলিশ আদালতে প্রতিবেদন দাখিল করে আসছে। আর সালাহ উদ্দিন নিখোঁজের পরেও রোববার প্রথম আদালতে প্রতিবেদন দাখিল করা হলো। ইলিয়াস আলীর বিষয়ে প্রতিটি প্রতিবেদনেই উল্লেখ করা হয়, তাকে খুঁজে বের করার চেষ্টা করা হচ্ছে। আর রোববার আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে একই প্রতিবেদন দেয়া হয়েছে সালাহউদ্দিনের ব্যাপারেও।
২০১২ সালের ১৭ এপ্রিল রাজধানীর বনানী এলাকা থেকে অপহƒত হন বিএনপির সাংগঠনিক সম্পাদক সাবেক সংসদ সদস্য ইলিয়াস আলী। তার গাড়ির ড্রাইভার আনসার আলীকেও তুলে নেয়া হয়। এই ঘটনায় ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদী বনানী থানায় মামলা দায়ের করতে গেলে পুলিশ মামলা না নিয়ে একটি সাধারণ ডায়েরি গ্রহণ করে। ঘটনার পর তাহসিনা প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকার ও প্রশাসনের অনেকের সঙ্গেই সাক্ষাত করে তার স্বামীকে উদ্ধারের দাবি জানান। প্রধানমন্ত্রী নিজেও ইলিয়াস আলীকে উদ্ধারের আশ্বাস দিয়েছিলেন। কিন্তু তিন বছরেও ইলিয়াস আলী উদ্ধার হয়নি।
রোববার ইলিয়াস আলীর স্ত্রী বিভিন্ন গণমাধ্যমে দেয়া এক সাক্ষাতকারে বলেছেন প্রধানমন্ত্রী চাইলেই তার স্বামীকে ফিরিয়ে দিতে পারতেন।
এদিকে সালাউদ্দিনের স্ত্রী হাসিনা বলেছেন, তার স্বামীকে আদালতে হাজির করা হোক। এদিকে বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদকে অক্ষত অবস্থায় ফেরত দিতে সরকারের প্রতি আহ্বান জানান সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি খন্দকার মাহবুব হোসেন। তিনি বলেছেন, ‘সরকারকে অনুরোধ করছি, সালাহ উদ্দিন আহমেদকে অক্ষত অবস্থায় তার পরিবারের কাছে ফেরত দিতে হবে।’
গত মঙ্গলবার উত্তরার একটি বাসা থেকে সালাউদ্দিনকে আইনশৃঙ্খলাবাহিনী তুলে নিয়ে গেছে বলে অভিযোগ করেন বিএনপি এবং তার পরিবার।


শেয়ার করুন