ইরাকে ১০ জন নারীর ১ জনই যৌন নির্যাতনের শিকার

sabrine1-400x300সিটিএন ডেস্ক:

প্রতি ১০ জন নারীর মধ্যে ১ জনই যৌন নির্যাতনের শিকার হয় ইরাকে। সম্প্রতি একটি জরিপ পরিচালনা করে ্এ তথ্য প্রকাশ করেছে ইরাক সিভিল সোসাইটি সলিডারিটি ইনিসিয়েটিভ (আইসিএসএসআই) নামের একটি সংস্থা।
বাগদাদ বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞানের ছাত্ররা এ জরিপ পরিচালনা করে। এতে গত ১০ বছরের সবচেয়ে ক্ষতিকর সামাজিক ঘটনা হিসেবে যৌন নির্যাতনকে চিহ্নিত করা হয়। আর এর পেছনে বিভিন্ন কারণকে চিহ্নিত করা হয়েছে।
জরিপে বলা হয়, ৭৭ শতাংশ নারী দাবি করেছে তাদের যৌন নির্যাতন করা হচ্ছে আর ১২ শতাংশ নারী বলেছে তারা কখনও কখনও যৌন নির্যাতনের শিকার হয়েছেন। ইরাকি আইন বাস্তবায়নের অভাবেই নির্যাতনের মাত্রা এতা নিম্ন পর্যায়ে চলে এসছে বলে উল্লেখ হয়।
ঐতিহাসিকভাবে দেখা যায়, মধ্যপ্রাচ্যের মধ্যে ইরাকেই নারীদের অধিকার সবচেয়ে বেশি ছিল। ১৯৭০ সালে ইরাকে সাংবিধানিকভাবে নারীদের সমান অধিকার দেয়া হয়। যেখানে তাদের স্কুলে যাওয়া, ভোট প্রদান করা এবং নিজস্ব মালিকানার সুযোগ দেয়া হয়। কিন্তু যুক্তরাষ্ট্রের সাথে ১৯৯১ সালে উপসাগরীয় যুদ্ধের পর থেকে এ চিত্র পরিবর্তিত হতে থাকে।
পরবর্তীতে ২০০৩ সালে যুক্তরাষ্ট্র ইরাকে হামলা চালালে এ পিরিস্থিতির আরও ভয়াবহ অবনতি হয়। দেশব্যাপী নৈতিক অবক্ষরেয় কারণে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেছেন ইরাকের এক নারী অধিকার কর্মী।- আল জাজিরা।


শেয়ার করুন