ইন্টারনেটে বাংলাযোগ: কক্সবাজারে গুগল বাংলার একদিন

কক্সবাজারে গুগল বাংলার একদিন

সিটিএন ডেস্ক : ফেব্রুয়ারি মাস জুড়ে সারাদেশে অনুষ্ঠিত হবে গুগল ট্রান্সলেশনে বাংলা শব্দ যোগের বিশেষ কার্যক্রম ‘গুগল ট্রান্সলেশন-এ-থন’।

এক মাসে গুগলে দুই লাখ বাংলা শব্দযোগ করার পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। http://translate.google.com/community এই ঠিকানায় যে কেউ বাংলা শব্দযোগের কার্যক্রমে অংশ নিতে পারেন। সবচেয়ে বেশি অংশগ্রহণের জন্য থাকবে আকর্ষণীয় পুরস্কার।

কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে শনিবার গুগল ডেভলপার গ্রুপ বাংলা (জিডিজি বাংলা) আয়োজিত অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়। অনুষ্ঠানের সহযোগিতায় ছিল বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।

অনুষ্ঠানে জিডিজি বাংলা ও গুগল ট্রান্সলেটের বিস্তারিত তুলে ধরে জিডিজি বাংলার ব্যবস্থাপক জাবেদ মোর্শেদ বলেন, ‘গুগল ট্রান্সলেটের সাহায্যে বাংলাকে ইন্টারনেটে তুলে ধরার জন্য আমরা সারাদেশে আমাদের কার্যক্রমগুলো চালিয়ে যাব। গুগলে বাংলা ভাষাকে সমৃদ্ধ করার পাশাপাশি ইন্টারনেটে বাংলার প্রসারে কাজ করে যাবে জিডিজি বাংলা।’

প্রায় শতাধিক শিক্ষার্থী ও বিডিওএসএনের সঙ্গে যুক্ত স্বেচ্ছাসেবকদের নিয়ে এই কর্মশালা হয়। এতে উপস্থিত ছিলেন আই জিনিয়াস গ্র্যান্ড মাস্টার সীলমা সুবাহ রাইসা, জিডিজি বাংলার ব্যবস্থাপক জাবেদ সুলতান পিয়াস ও গণিত অলিম্পিয়াডের সমন্বয়ক বায়েজিদ ভূঁইয়া জুয়েল প্রমুখ।

জিডিজি বাংলার যোগাযোগ সমন্বয়ক রাহিতুল ইসলাম রুয়েল বলেন, ‘যারা জিডিজি বাংলার (http://goo.gl/WuXLKp) সঙ্গে যুক্ত হতে চান তাদের সাদর আমন্ত্রণ। সবার সহযোগিতায় আমরা প্রাথমিক কার্যক্রম হিসেবে গুগল ট্রান্সলেশনে বাংলাকে সমৃদ্ধ করে তুলতে পারব।’


শেয়ার করুন