ইতিহাসের সবচেয়ে ক্ষুদে মানুষটি আর নেই

91057_shortest-manসিটিএন ডেস্ক :

বিশ্বের সবচেয়ে খর্বকায় বা ক্ষুদে মানুষ হিসেবে তিনি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের অধিকারী তিনি। মাত্র সাড়ে ২১ ইঞ্চি উচ্চতা নিয়ে তিনি ইতিহাসের সবচেয়ে খর্বকায় ব্যক্তির স্বীকৃতি পেয়েছিলেন। চন্দ্র বাহাদুর ডাঙ্গি নামে নেপালের সেই মানুষটি ৭৫ বছর বয়সে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। যুক্তরাষ্ট্রের অ্যামেরিকান সামোয়া অঞ্চলের রাজধানী পাগো পাগোর লিনডন বি. জনসন ট্রপিকল মেডিকেল সেন্টারে আজ সকালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন ডাঙ্গি। এ খবর দিয়েছে অনলাইন মেট্রো।

২০১২ সালে নেপালের রাজধানী রাজধানী কাঠমান্ডুতে সবচেয়ে খর্বকায় ব্যক্তির খেতাব অর্জন করেছিলেন তিনি। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের ইতিহাসেও সবচেয়ে খর্বকায় ব্যক্তির তালিকায় শীর্ষস্থানটি তার দখলে। দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অ্যামেরিকান সামোয়া অঞ্চলটি ৫টি প্রধান দ্বীপ ও ২টি প্রবাল প্রাচীর নিয়ে গঠিত। সেখানে একটি অনুষ্ঠানে অংশ নিতে গিয়েছিলেন তিনি। ডাঙ্গির মৃত্যুতে নেপালসহ সারা বিশ্বে শোকের ছায়া নেমে এসেছে। হাসপাতালের এক মুখপাত্র ডাঙ্গি কি ধরনের শারীরিক সমস্যায় ভুগছিলেন তা জানাতে না পারলেও, ধারণা করা হচ্ছে তিনি নিউমোনিয়ায় ভুগছিলেন। নেপালে নিউমোনিয়ার কারণে চিকিৎসাধীন ছিলেন চন্দ্র বাহাদুর ডাঙ্গি।

কিন্তু, অ্যামেরিকান সামোয়ায় একটি অনুষ্ঠানে অংশ নিতে গিয়ে অসুস্থ হয়ে পড়েন তিনি। দ্রুত হাসপাতালে ভর্তি করা হয় তাকে। কিন্তু, শেষ পর্যন্ত বাঁচানো যায়নি। এর আগে মাত্র সাড়ে ২২ ইঞ্চি উচ্চতা নিয়ে বিশ্বের সবচেয়ে খর্বকায় মানুষ নির্বাচিত হয়েছিলেন ভারতের নয়াদিল্লির গুল মোহাম্মদ। ১৯৯৭ সালে ৪০ বছর বয়সে মৃত্যুবরণ করেছিলেন তিনি। কিন্তু, ২০১২ সালে নেপালের চন্দ্র বাহাদুর ডাঙ্গি তার সে রেকর্ড ভেঙে দেন।


শেয়ার করুন