ইউটিউব-ফেসবুকেও নিষিদ্ধ জাকির ‍নায়েকের বক্তব্য

Nayekস্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনায় ধর্মীয় উস্কানিমূলক বক্তব্য ইউটিউব-ফেসবুকের মতো জনপ্রিয় অনলাইন মাধ্যমে থেকে সরিয়ে নিতে উদ্যোগ নিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

আটক জঙ্গিদের দেওয়া তথ্যানুযায়ী, তিনজন ব্যক্তির ‘ক্ষতিকর বক্তব্য’ ইউটিউব থেকে সরিয়ে নেওয়ার কাজ চলছে বলে জানিয়েছেন বিটিআরসির ঊর্ধ্বতন এক কর্মকর্তা।

পাশাপাশি সম্প্রচার বন্ধ করে দেওয়া পিস টিভির জাকির নায়েকের বক্তব্য ইউটিউব থেকে সরাতে প্রক্রিয়া শুরু করেছে বিটিআরসি।

বিটিআরসি’র ঊর্ধ্বতন এক কর্মকর্তা সোমবার (১১ জুলাই) বাংলানিউজকে বলেন, আটক জঙ্গিদের দেওয়া তথ্যানুযায়ী- জসিম উদ্দিন রহমানী, রাজ্জাক বিন ইউসুফ এবং তারিক মনোয়ারের বক্তব্যে উস্কানিমূলক বক্তব্য রয়েছে বলে জানায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তাদের তিনজনের বক্তব্য ইউটিউব থেকে সরাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিটিআরসিকে অনুরোধ করে। সেই প্রক্রিয়ায় ইউটিউব থেকে বক্তব্যগুলো সরানো হচ্ছে।

এ প্রসঙ্গে বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বাংলানিউজকে বলেন, উস্কানিমূলক বক্তব্যগুলো বন্ধ করছি। ইউটিউবসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে এসব বক্তব্য চিহ্নিত করে সেই লিংক বন্ধের কাজ শুরু হয়েছে।

অপর এক প্রশ্নের জবাবে বিটিআরসি চেয়ারম্যান বলেন, ইউটিউব থেকে পিস টিভির জাকির নায়েকের ভিডিও’র ইউআরএল সরাতেও তারা কাজ করছেন।

রোববার আইন-শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সিদ্ধান্তের পর সোমবার বিতর্কিত বক্তা জাকির নায়েকের প্রতিষ্ঠিত পিস টিভির সম্প্রচার বাংলাদেশে বন্ধের নির্দেশনা দেয় সরকার।


শেয়ার করুন