আশ্রিত রোহিঙ্গাদের ফেরতে আন্তর্জাতিক চাপ দিচ্ছে বাংলাদেশ

ইসলাম মাহমুদ :

মানবিক দিক বিবেচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে নির্যাতিত রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দেওয়া হচ্ছে জানিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, আশ্রিত রোহিঙ্গাদের ফেরত নেওয়ার ব্যাপারে আন্তর্জাতিক ভাবে চাপ প্রয়োগ করা হচ্ছে।

শুক্রবার (০৮ সেপ্টেম্বর) বিকেলে কক্সবাজারের উখিয়ার কুতুপালং এলাকায় অনিবন্ধিত রোহিঙ্গা বস্তি পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রেস ব্রিফিংকালে মন্ত্রী এসব কথা বলেন।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ছড়িয়ে ছিটিয়ে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের একজায়গায় নিয়ে আসা হবে।এ লক্ষ্যে কুতুপালং ও বালুখালীতে জায়গা দেখা হচ্ছে।

তিনি বলেন, সীমান্ত পাড়ি দিয়ে ইতিমধ্যে কী পরিমাণ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে তার কোনো সঠিক পরিসংখ্যান না থাকলেও প্রায় তিন লক্ষাধিক রোহিঙ্গা মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে এসেছে।

রোহিঙ্গা বস্তি এলাকা পরিদর্শন শেষে মন্ত্রী ক্যাম্প ইনচার্জের কার্যালয়ে রোহিঙ্গাদের সার্বিক বিষয়ে মতবিনিময় করেন।

এ সময় মন্ত্রীর সাথে ছিলেন মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামাল, উখিয়া-টেকনাফ আসনের সংসদ সদস্য আব্দুর রহমান বদি, কক্সবাজার সদর আসনের সংসদ সদস্য সাইমুন সরওয়ার কমল, মহেশখালী-কুতুবদিয়া আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, কক্সবাজারের জেলা প্রশাসক আলী হোসেন, শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম, কক্সবাজার জেলা পুলিশ সুপার ড. ইকবাল হোসেন, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, টেকনাফ উপজেলা চেয়ারম্যান জাফর আলম, উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাঈন উদ্দিন, কুতুপালং ক্যাম্প ইনচার্জ রেজাউল করিম, অতিরিক্ত পুলিশ সুপার চাউ লাউ মার্মা, উখিয়া থানার ওসি মো. আবুল খায়ের প্রমুখ।


শেয়ার করুন