আলোকিত মানুষ গড়ার কারখানা মারিষবনিয়া এসইএসইডি মডেল উচ্চ বিদ্যালয়

asesdp2টেকনাফ বাহারছড়া মারিষবনিয়া অবস্থিত মারিষবনিয়া এসইএসইডিপি মডেল উচ্চ বিদ্যালয় । সাগার পাড়ের অত্যন্ত শান্ত ও মনোরম পরিবেশে শিক্ষাদানের সুমহান অঙ্গীকার পালনের ব্রত নিয়ে এগিয়ে চলেছে স্কুলটি। নানা প্রতিকূলতার মধ্য দিয়ে নিজ আদর্শকে সমুন্নত রেখে অতিক্রম করেছে ১৫ বছরের দীর্ঘ পথ। সার্বিক শিক্ষার মধ্য দিয়ে অবহেলিত এলাকার শিক্ষাহীন অন্ধকার সমাজকে আলোকিত করে প্রকৃত মানুষ গড়ার লক্ষ্য নিয়ে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়েছিল। শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষা নয়, মূল্যবোধের অনুশীলন, মানসিক ও সামাজিক উৎকর্ষ সাধন, দেশপ্রেমে উদ্বুদ্ধকরণের প্রচেষ্টা অব্যাহত আছে এ প্রতিষ্ঠানে।
এই শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা সভাপতি মাষ্টার হোসাইন আহাম্মদের সাথে একান্ত আলপাচারিতায় আব্দুল আলীম নোবেল –
২০০০ সালে স্থাপিত হয় এই স্কুলটি। প্রথমে এটি মারিষবনিয়া কেজি এন্ড নিম্ন মাধ্যমিক উচ্চ বিদ্যালয় হিসাবে শুরু করলেও পরে এর নামকরণ করা হয় মারিষবনিয়া এসইএসইডিপি মডেল উচ্চ বিদ্যালয় হিসাবে। কারণ বিশ্ব ব্যাংক এসইএসইডিপি প্রকল্পের আওতায় তিন তলা বিশিষ্ট বিশাল আকার একটি ভবন করা হয়েছে। স্কুলের জন্য জেলায় সবচাইতে বড় ভবন এটি। মারিষবনিয়া এসইএসইডিপি মডেল উচ্চ বিদ্যালয় মাত্র ১২ জন শিক্ষর্থী নিয়ে স্কুলের যাত্রা শুরু হয়। বর্তমানে ৪ শতাধিক শিক্ষার্থী পড়শুনা করছে। তৎকলিন প্রধান শিক্ষক মোরশেদ কামাল টিপুর হাত ধরে যাত্রা শুরু করলেও বর্তমান প্রধান শিক্ষক সিরাজুল ইসলামের নেতৃত্বে মাত্র ৭ জন শিক্ষক ও ৩ জন কর্মচারি দিয়ে স্কুলটি ভাল চলছে। তবে আরো শিক্ষক ও কর্মচারি দরকার রয়েছে।
asesdp1শিক্ষাপাগল মানুষ এই শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা সভাপতি মাষ্টার হোসাইন আহাম্মদের সুদক্ষ পরিচালনায় বিদ্যালয়ের শিক্ষার মান ও অবকাঠামোগত উন্নয়ন যেমন চলছে, সেই সঙ্গে বিভিন্ন পাবলিক পরীক্ষা ও অন্যান্য কার্যক্রমে পাচ্ছে ধারাবাহিক সাফল্য। স্কুলের দক্ষ ও অভিজ্ঞ শিক্ষকরা অত্যন্ত যতেœর সঙ্গে শিক্ষার্থীদের পাঠদান করে যাচ্ছেন। শিক্ষক-শিক্ষার্থীর মধ্যে শ্রদ্ধা, ভালোবাসা, মমত্ববোধের এক নিবিড় সম্পর্ক বিরাজিত। স্কুলটির রয়েছে একটি অভিজ্ঞ ও শিক্ষানুরাগী পরিচালনা কমিটি। ক্লাসরুম ছাড়াও এখানে রয়েছে লাইব্রেরি রুম, কম্পিউটার রুম, ছাত্রীদের সুবিধার্থে স্কুল প্রাঙ্গণে রয়েছে সুশৃঙ্খল বিশাল খেলার মাঠ। এ ছাড়া বিদ্যালয়ের একটি বিরাট শক্তি শিক্ষার্থীদের অভিভাবকবৃন্দ ও সচেতন এলাকাবাসী। সূচনালগ্ন থেকে আজ পর্যন্ত শিক্ষক-শিক্ষিকা ও অভিভাবকদের নিরন্তর সহযোগিতা বিদ্যালয়ের অগ্রযাত্রাকে মসৃণ করেছে।


শেয়ার করুন