আরাকানী রোহিঙ্গা শরণার্থী কল্যাণ পরিষদের সভাপতি আর নেই

8b4e49dc-672f-4b0f-ae49-18581dbc92c0সংবাদ বিজ্ঞপ্তি

আরাকানী রোহিঙ্গা শরণার্থী কল্যাণ পরিষদের সভাপতি এ্যাডভোকেট নুরুল আমিনের নামাজে জানাজায় শোকার্ত জনতার ঢল নামে। ৩ মার্চ বাদে জুহর উখিয়ার কুতুপালংস্থ অনিবন্ধিত ক্যাম্প এলাকার মাঠে তার জানাজা অনুষ্ঠিত হয়। জানাজাপূর্ব সভায় বক্তব্য রাখেন পরিসংখ্যান ব্যুরো কক্সবাজার অফিসের কর্মকর্তা মো ওয়াহিদুর রহমান, উখিয়া উপজেলা যুবলীগের সভাপতি মুজিবুর রহমান, আরাকানী রোহিঙ্গা শরণার্থী কল্যাণ পরিষদের সাধারণ সম্পাদক আনোয়ার শাহ, উখিয়া উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা নুরুল কবির প্রমুখ। এ সময় স্থানীয় রাজনীতিবিদ, পেশাজীবী, সুশীল সমাজের নেতারা উপস্থিত ছিলেন। জানাজাপূর্ব সভায় রোহিঙ্গা নারী-পুরুষ ছাড়াও বিপুল পরিমাণ বাংলাদেশী নাগরিক এ্যাডভোকেট নুরুল আমিনের মৃত্যুতে শোক ও সমবেদনা জানাতে উপস্থিত হন।
২৬ ফেব্রুয়ারী শুক্রবার সন্ধ্যা ৭টার দিকে শহরের বাইপাস সড়ক এলাকায় মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হন। ঘটনাস্থল থেকে তাকে উদ্ধার করে জেলা সদর হাসপাতালে নেয়া হয়। পরে অবস্থার অবনতি হলে তাকে চট্টগ্রাম রেফার করে চিকিৎসক। চট্টগ্রামের একটি বেসরকারী হাসপাতালের নিবিড় পরিচর্যায় (আইসিইউতে) আশঙ্কাজনক অবস্থায় বিশেষজ্ঞ চিকিৎসকের অধীনে ছিলেন। অবশেষে ২ মার্চ দিবাগত রাতে তাকে ‘ক্লিনিক্যাল ডেড’ ঘোষণা দেন কর্তব্যরত চিকিৎসক। মৃত্যুকালে তার ১ মেয়ে ও ২ ছেলে ছিল।
উল্লেখ্য, এ্যাডভোকেট নুরুল আমিন মিয়ানমারের তুম্ব্রু শহরের সম্ভ্রান্ত মুসলিম পরিবারের সন্তান। তিনি বিখ্যাত জমিদার বদিউজ্জামান চৌধুরীর প্রথম সন্তান। এ্যাডভোকেট নুরুল আমিন রেঙ্গুন ইউনিভার্সিটি থেকে ১৯৮৪ সালে আইন বিষয়ে সর্বোচ্চ ডিগ্রি নিয়ে মংডু টাউনশীপ ও ডিস্ট্রিক্ট কোর্টে একমাত্র মুসলিম আইনজীবী হিসাবে ২০১২ সাল পর্যন্ত কর্মরত ছিলেন। এ সময়ে তিনি নির্যাতিত মুসলমানদের বিভিন্ন মামলায় সহায়তার কারণে মিয়ানমারের সামরিক জান্তারা বিভিন্নভাবে প্রাণনাশের হুমকি দিতে থাকে। অবশেষে তিনি জান রক্ষায় ২০১২ সালে বাংলাদেশে পালিয়ে কুতুপালং এলাকায় স্বপরিবারে আশ্রয় নেন।
সরকারের চলমান অনিবন্ধিত রোহিঙ্গাদের নিবন্ধন কার্যক্রমে জেলা পরিসংখ্যান অফিসকে সার্বিক সহায় করেন। অনিবন্ধিত রোহিঙ্গা নিবন্ধনে সবাইকে অন্তর্ভুক্ত হতে বিভিন্ন উদ্বুদ্ধকরণ সভা করেন। এ দিকে এ্যাডভোকেট নুরুল আমিন দুর্ঘটনায় আহতের খবরে বালাদেশ পরিসংখ্যান ব্যুরো সার্বিক খোঁজ খবর নেন এবং তাকে সার্বিক সহায়তা দেন।


শেয়ার করুন