আমাদের শফিউল বৃহস্পতিবার দায়িত্ব নিচ্ছেন

awqeeeকক্সবাজার জেলার কৃতি সন্তান ও নবনিযুক্ত মন্ত্রীপরিষদ সচিব শফিউল আলম ২৯ অক্টোবর আনুষ্ঠানিক ভাবে দায়িত্ব নেবেন। সদ্য বিদায়ী মন্ত্রী পরিষদ সচিব ও বিশ্ব ব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা তাকে দায়িত্ব হস্তান্তর করবেন।

২৬ অক্টোবর সোমবার বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠকের পর মোশাররাফ হোসাইন এ কথা জানান। এর আগে মন্ত্রিসভা কক্ষে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। মন্ত্রি পরিষদ সচিব হিসেবে মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা ১৮৩টি বৈঠকে অংশ নেন। দেশের ২০তম মন্ত্রিপরিষদ সচিব হিসেবে সোমবারই ছিল তার সর্বশেষ সংবাদ ব্রিফিং।

রোববার (২৫ অক্টোবর) মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূঁইঞা তিন বছরের জন্য চুক্তিতে বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক নিয়োগ পান ও তার জায়গায় ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শফিউল আলমকে ২১তম মন্ত্রিপরিষদ সচিব হিসেবে নিয়োগ দেওয়া হয়। মন্ত্রিসভার বৈঠকের পর মোশাররাফ হোসাইন বলেন আগামী ২৯ অক্টোবর বিকেলে নতুন মন্ত্রিপরিষদ সচিব দায়িত্ব গ্রহণ করবেন। আমিও ওইদিনই দায়িত্ব হস্তান্তর করব। এ সময় সাংবাদিকদের ধন্যবাদ জানিয়ে মোশাররাফ হোসাইন বলেন, আমি আপনাদের (সাংবাদিকদের) কাছ থেকে অনেক সহযোগিতা পেয়েছি। আপনাদের ধন্যবাদ জানাই।

আমার বিশ্বাস, আমার জায়গায় যিনি আসবেন তিনিও আপনাদের সঙ্গে ভাল পার্টনারশিপ ডেভেলপ করবেন। এখানে বিদায়ের কোনো আন্ষ্ঠুানিকতা নেই। ফরমাল কোনো ফেয়ারওয়েল হচ্ছে না। মোশাররাফ হোসাইন ২০১১ সালের ৩ অক্টোবর মন্ত্রিপরিষদ সচিব হিসেবে নিয়োগ পান। রোববার শফিউল আলমকে মন্ত্রিপরিষদ সচিব হিসাবে দায়িত্ব দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। পাশাপাশি মোশাররাফ হোসেনকে বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক পদে তিন বছরের চুক্তিভিত্তিক নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে ২ নভেম্বর তাকে বিশ্বব্যাংকে যোগ দিতে বলা হয়েছে। নবনিযুক্ত মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম ১৯৫৯ সালে কক্সবাজার জেলার উখিয়া উপজেলায় জন্ম নেন। ১৯৮১ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতকোত্তর ডিগ্রি গ্রহণ করেন তিনি। এছাড়া যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে তিনি ডেভেলপমেন্ট অ্যাডমিনিস্ট্রেশনে এমএস ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৮২ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করেন এবং ৩০ বছরের বেশি সময় ধরে সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করে আসছেন। এর আগে শফিউল আলম ভূমি আপিল বোর্ড, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ ও বাংলাদেশ ফরেস্ট ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট কর্পোরেশনের চেয়ারম্যান পদে কর্মরত ছিলেন। তিনি রাষ্ট্রপতির কার্যালয়ে সচিব পদেও দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন।


শেয়ার করুন