‘আমরাই সাংবাদিকতার মহত্ত্ব উপলব্ধি করি না’

01সিটিএন ডেস্ক:

ইংরেজি দৈনিক দি ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম বলেছেন, সাংবাদিকতা মহৎ পেশা হলেও আমরা সাংবাদিকরাই এর মহত্ত্ব ও গুরুত্ব উপলব্ধি করি না। এমনকি একটি স্বাধীন সাংবাদিকতা যে, গণতন্ত্র ও সুশাসনের জন্যও সহায়ক হতে পারে তা সরকারও উপলব্ধি করছে না।
বৃহস্পতিবার রাত আটটায় সময় সংবাদে সংলাপ অনুষ্ঠানে তিনি একথা বলেন। মাহফুজ আনাম বলেন, সাংবাদিকরাই সাংবাদিকতার মহত্ত্ব বুঝতে না পারায় এটিকে রাজনীতিকরণ করে এই পেশাটিতে বিরাট আঘাত হানা হচ্ছে। সাংবাদিকরা এখন একটি বিভক্ত শক্তি। যার সুবিধা নিচ্ছে ক্ষমতাসীন রাজনৈতিক দলের প্রতি অনুগত সাংবাদিকরা ।
সরকার প্রসঙ্গে মাহফুজ আনাম বলেন, সরকার কেন বুঝবে না যে একজন সাংবাদিকের মাধ্যমে সরকার অনেক তথ্য জানতে পারে। যেটি তারা আমলাতন্ত্রের মাধ্যমে কোনো দিন জানতে পারবে না। যেমন ১০০ কিলোমিটারের একটি রাস্তা তৈরি করা হলো সেখানে এক কিলোমিটার ভালোভাবে করা হয়নি, কিন্তু কোনো সাংবাদিক যদি এটিকে তুলে ধরেন তখন সরকার তাকে প্রতিদ্বন্দ্বি মনে করে। একদিকে, সাংবাদিকরা যেমন তাদের মহত্ত্বের গুরুত্ব বুঝে না, তেমনি সরকারও গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচিত হয়ে সেই গণতন্ত্রকে মিডিয়ার দিকে নিয়ে আসে না।
প্রিন্ট মিডিয়া প্রসঙ্গে তিনি বলেন, বর্তমানে অনলাইন মিডিয়া এবং টেলিভিশন এমন অবস্থায় পৌছে গেছে যে একজন পাঠক অতিদ্রুত যেকোনো তথ্য বা নিউজ পেতে পারে। যার জন্য তাকে পরের দিন পর্যন্ত অপেক্ষা করতে হয় না। এজন্য প্রিন্ট মিডিয়ার কর্মীকে আরো বিজ্ঞ হতে হবে। যাতে একজন পাঠক প্রিন্ট মিডিয়ার মধ্যে নতুনত্ব খুঁজে পায়।
মাহফুজ আনাম বলেন, প্রিন্ট মিডিয়াতে যে কোনো নিউজের ফলোআপ করতে হবে। কারণ পাঠক কোনো ঘটনার মূল কারণ জানার পর তার ফলো আপ পেতে চায়। এজন্য অনলাইট পোর্টাল থেকে প্রিন্ট ভার্সন একটু আলাদা হতে হবে।
তিনি বলেন, আগামী দশ অথবা বার বছর পর দেখা যাবে খুব কম মানুষ প্রিন্ট কপি পড়ছে। কারণ সবাই তখন অনলাইনে চলে যাবে। আর একটি বিষয় হচ্ছে প্রিন্ট কপিতে একটি লেখা যদি বেশি শব্দের হয় তাহলে সেটিকে কেটে সংক্ষিপ্ত করতে হয় কিন্তু অনলাইনে সেটি ছোট করার কোনো প্রয়োজন হয় না। এমনকি তার সাথে ভিডিও যোগ করা যায়। তাই আস্তে আস্তে যত দিন যাবে অনলাইন মিডিয়া অনেক দুর এগিয়ে যাবে।
মাহফুজ আনাম বলেন, অনলাইন মিডিয়াকে মানুষের কাছে বিশ্বাসযোগ্য করতে সঠিক এবং নির্ভুল খবর প্রচার করতে হবে। কারণ একজন পাঠক যখন কোনো অনলাইন পত্রিকার খবর নির্ভুলভাবে পাবে তখন তিনি ওখানেই ফিরে যাবেন, আর একটি বিষয় হলো অন্য মিডিয়ার থেকে আমি কতদ্রুত নিউজ আপ করতে পারি। তবে কোনো নিউজ সঠিক এবং নির্ভুলভাবে পাঠকদের সামনে উপস্থাপনের জন্য কিছু সময় নেওয়া যেতে পারে, একজন পাঠক এ সময়টুকু দিবে। কারণ ওই অনলাইনের প্রতি যখন পাঠকের এক ধরনের আস্থা তৈরি হয় তখন তিনি অন্য জায়গায় যাবেন না। তবে সব সময় মাথায় রাখতে হবে পাঠকদের ধরে রাখার জন্য নির্ভুল এবং দ্রুত নিউজ আপ করতে হবে। মনে রাখতে হবে,আমি যেন পিছিয়ে না পড়ি।


শেয়ার করুন