আমরণ অনশন শুরু করে যুক্তরাষ্ট্রে মুক্তি পেলেন ১১ বাংলাদেশি

122876_1যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের হাজতে আমরণ অনশনে অংশগ্রহণকারী ১১ বাংলাদেশি বন্দিকে মুক্তি দিয়েছে কর্তৃপক্ষ।

তবে বাংলাদেশে ফেরত না পাঠানোর দাবিতে অনশনরত ৫৪ বাংলাদেশির মধ্যে এখনো ৪৩ জনই অনশন অব্যাহত রেখেছেন।

স্থানীয় সময় শনিবার রাতে অভিবাসন আদালতে নিয়মিত হাজিরা দেওয়ার শর্তে ওই ১১ জনকে সাময়িক মুক্তি দেওয়া হয়।

প্রবাসী বাংলাদেশিদের পরিচালিত বার্তা সংস্থা বাংলা প্রেস এ খবর জানিয়েছে।

যুক্তরাষ্ট্রে অবৈধ অনুপ্রবেশের পর রাজনৈতিক আশ্রয়ের আবেদন বাতিল হওয়ায় টেক্সাস অঙ্গরাজ্যের ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্টের আওতাধীন এলপাসো হাজতে ৮২ জন বাংলাদেশি নাগরিককে আটক রাখা হয়েছিল। বর্তমানে সেখানে অবস্থান করছেন ৬৪ জন।

যুক্তরাষ্ট্রের সরকার আটককৃতদের দেশে ফেরত পাঠানোর উদ্যোগ নিলে বাংলাদেশে ফেরত না পাঠানোর দাবিতে বন্দি ৪৪ জন বাংলাদেশি গত বুধবার থেকে আমরণ অনশন শুরু করেন। অনশনের তৃতীয় দিনে শামসুদ্দিন নামে এক বাংলাদেশি বন্দি অসুস্থ হয়ে পড়লে কারা কর্তৃপক্ষ তাকে তাৎক্ষণিক হাসপাতালে ভর্তি করে।

সাময়িক মুক্তিপ্রাপ্ত ১১ জনকে আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রের অভিবাসন আদালতে হাজিরা দিতে হবে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন আদালতে তাদের রাজনৈতিক আশ্রয়ের আবেদনের শুনানি চলবে।

তবে আরো ৪০ বাংলাদেশিসহ মোট ৪৩ জন এখনও অনশন চালিয়ে যাচ্ছেন। যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কারের আদেশ স্থগিত করাসহ ছয় দফা দাবি রয়েছে তাদের।

সাময়িক মুক্তিপ্রাপ্ত বন্দিরা হলেন— মোহা. নাসের, আব্দুল হামিদ, মাসুম আহমেদ, জাকির হুসেন, শাহীন মিয়া, রিপন আহমেদ, সোহেল, নাদের আহমেদ, লোকমান আলী ও আহমেদ জাহেদ। মুক্তিপ্রাপ্ত অনেকেই স্থানীয় বাংলাদেশিদের আশ্রয়ে আছেন বলে জানা গেছে।

এদিকে ডিটেনশন সেন্টারে অনশনরতদের দাবির প্রতি সংহতি জানিয়েছে স্থানীয় স্বেচ্ছাসেবীদের সংগঠন ‘ডিটেইন মাইগ্র্যান্ট সলিডারিটি কমিটি’। এই সংগঠনের ব্যানারে অনশনরতদের মুক্তি দাবিতে ‘লাঞ্চবক্স’ নামের একটি রেস্টুরেন্টের সামনে একটি মানববন্ধনও হয়।

সংগঠনটির অন্যতম প্রধান রোকসানা বেনডেজু সাংবাদিকদের বলেন, ‘নিরাপদ আশ্রয়ের সন্ধানে তারা মাতৃভূমি ছেড়ে প্রাণের ভয়ে যুক্তরাষ্ট্রে এসেছেন, অথচ এখানে তাদেরকে দেওয়া হচ্ছে অমানবিক শাস্তি। তাহলে সেই দেশ আর এই দেশের মধ্যে পার্থক্য কোথায়? এ ধরনের আচরণ চলতে পারে না।’

অনশনরতদের মুক্তি না দেওয়া পর্যন্ত তাদের পাশে থাকার ঘোষণা দেন রোকসানা।


শেয়ার করুন