কক্সবাজার পৌরসভা

আবার চেয়ারে বসছেন সরওয়ার?

7শাহেদ ইমরান মিজান, সিটিএন:
কক্সবাজার পৌরসভা নিয়ে আলোচনা যেন থামছেই না। মেয়র সরওয়ার কামালের বরখাস্ত হওয়া থেকে প্যানেল মেয়র-১ জিসানের চেয়ারে বসা। সর্বশেষ মাহবুবুর রহমান মাবুর চেয়ার দখল করা। সব মিলে গত ১৫ দিনে এক তুঙ্গময় আলোচনায় ছিল কক্সবাজার পৌরসভা। এই আলোচনায় সরগরম ছিল পুরো জেলা। মাবু চেয়ারে বসায় আলোচনা আপাতত থেমেছে। কিন্তু পরিস্থিতি বলছে সহসাই আবার শুরু হচ্ছে আলোচনা। এই আলোচনার নায়ক হচ্ছেন স্বয়ং সরওয়ার কামাল।
নতুন খবর হলো, সব জটিলতা কাটিয়ে আবার চেয়ারে ফিরছেন সরওয়ার কামাল। যে মামলা নিয়ে তিনি বরখাস্ত হয়েছেন সেই মামলাই তাকে ফিরিয়ে দেবে চেয়ারে।
বিশ্বস্ত সূত্র মতে, যে মামলায় চার্জসীটভুক্ত হয়ে সরওয়ার কামাল বরখাস্ত হয়েছেন সে মামলার সাথে সরওয়ারের কোন ধরণের সংশ্লিষ্টতা নেই। এর চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে সরওয়ারের দায়ের করা পিটিশনের নিস্পত্তি হয়নি।
সূত্র মতে, ২০১২ সালের ১৫ ফেব্রুয়ারী মাওলানা দেলোয়ার হোসাইন সাঈদীর রায়কে কেন্দ্র করে সংঘটিত সহিসংতার ঘটনায় দায়ের হওয়া তিনটি মামলায় সরওয়ার কামালকে আসামী করা হয়। কিন্তু ওই ঘটনার সাথে সংশ্লিষ্টতা নেই বলে চ্যালেঞ্জ সরওয়ারের। ওই ঘটনার সময় তিনি কক্সবাজারে ছিলেন না। ওই সময় তিনি অসুস্থ হয়ে চট্টগ্রামের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। এই চ্যালেঞ্জ করেই তিনি উচ্চআদালতে পিটিশন দায়ের করেছেন।
সরওয়ার কামাল পক্ষের একটি সূত্রের দাবী, পুলিশও ওই সহিংস ঘটনার সাথে সরওয়ারের সংশ্লিষ্টতা পাইনি। এর অনুকূলে তদন্ত প্রতিবেদনও দিয়েছেন। তদন্ত প্রতিবেদনটি উচ্চআদালতে জমা হয়েছে। এর ভিত্তিতে উচ্চআদালত সরওয়ারকে ওই তিন মামলায় আসামী না করতে প্রাথমিকভাবে নির্দেশ দিয়েছিলেন।
অভিযোগ রয়েছে, ওই পিটিশনের পূর্ণাঙ্গ নিস্পত্তির আগেই একটি কুচক্রী মহল সরওয়ারকে অন্তর্ভূক্ত করে চার্জসীট দিতে পুলিশকে প্ররোচিত করেছেন। এর জন্য মোটা অংকের লেনদেনও হয়েছে।
এদিকে একটি সূত্র নিশ্চিত করেছে, শিগগিরই সরওয়ারের পিটিশনের নিস্পত্তি হতে যাচ্ছে। এতে সরওয়ার নিশ্চিত দায়মুক্তিও পাবেন। এটি নিস্পত্তি হলেই ফের চেয়ারে বসছেন সরওয়ার-এটি নিশ্চিত। তা ঠেকানোর কোন কৌশলও আর থাকবে না কুচক্রী মহলের। ফলে চেয়ার ফিরে পাওয়া সরওয়ারের জন্য অবধারিত।


শেয়ার করুন