আবার ক্রিকেট মাঠে মেহরাব হোসেন অপি

DSC_0089হেড লাইন দেখে নিশ্চয়ই অনেকটা অবাক হয়েছেন। স্কুল ক্রিকেটের চূড়ান্ত পর্ব দেখতে কক্সবাজারে এসে শুরুর ধাক্কাটা এমনই ছিলো। শেখ কামাল আন্তর্জাতিক স্টেডিয়ামের ২ নম্বর গ্রাউন্ডে ব্যাটিং করছে মেহরাব হোসেন। স্বভাব সুলভ স্ট্রোক আর ব্যাটিং স্টাইল দেখে শুরুতে একটু দ্বিধায়ও ছিলাম। অবিকল যেনো মেহরাব হোসেন অপি। আনমনে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম, জিম্বাবুয়ে, বাংলাদেশের প্রথম ওয়ানডে সেঞ্চুরি। এসব স্মৃতি তাড়া করছিলো। পার্থক্য একটাই এই মেহরাবের ব্যাটিং স্টাইল বাঁ-হাতি।
১৪ বাউন্ডারি আর ১ ছক্কায় ৮৩ রানের ঝলমলে এক ইনিংস খেলে সাজঘরে মেহরাব হোসেন। প্রচন্ড গরম, ম্যাট উইকেটের বদলে সত্যিকার উইকেট, এই বয়সে রেখেছেন রোজা। ১৮৩ মিনিট এই ছোট্ট শরীর ক্রিজে টিকে ছিলো। সতীর্থ আর কোচের অনুরোধে রোজা ভাঙ্গলো না। বিস্ময় আর শেষ হয় না আমার। কথা বলার তর সইছিলো না। কোচ বললেন, শাওয়ার নিয়ে কথা বলবে আপনার সঙ্গে। মনে আছে প্রিমিয়ার লিগের ম্যাচ চলাকালীন মুশফিকুর রহিম একদিন উইকেটে পড়েছিলেন। রোজা রেখে ৫০ ওভার কিপিং আবার ব্যাটিং, শরীর বিদ্রোহ করেছিলো। মেহরাবদের তো আইস বাথ নেয়ার সুযোগ নেই। স্টেডিয়ামের পানিই ভরসা।
ছোট খাট গড়নের মেহরাব আসলো। “এইটা আমার ৪ নম্বর ফিফটি। রানও আজ বেশি এসেছে। দল জিতলে খুব ভালো লাগবে। প্রপার  উইকেটে ব্যাটিংয়ের মজাই অন্য রকম।” গড়গড় করে বলে চলছে মেহরাব। আমি বললাম এতো কিছু জিজ্ঞেস করিনি। তোমার পুরো নাম জানতে চাই। উত্তর: মেহরাব হোসেন অপি।
কে রাখলো এই নাম। বাবা মিজানুর রহমান। বাকিটা এ রকম। বাবা মিজানুর রহমান ছিলেন বাংলাদেশের প্রথম ওয়ানডে সেঞ্চুরিয়ান মেহরাব হোসেন অপি’র পাড় ভক্ত। দেশীয় ক্রিকেটের অন্যতম স্টাইলিশ এই ব্যাটসম্যানের প্রেমে এতোটাই মজেছিলেন সিদ্ধান্ত নেয়া ছেলে হলে অবশ্যই ক্রিকেটার। আর নাম স্বপ্নের তারকা মেহরাব হোসেন অপি। আমি নিশ্চিত সাকিব, মাশরাফি, তামিম হবে ছেলে এমন স্বপ্নে অনেকেই নিজের সন্তানের নাম এরকম রাখেন। কিন্তু, শেষ পর্যন্ত স্বপ্ন আর বাস্তবতা এক হয় না। মিজানুর রহমান সেদিক থেকে অনেক লাকি। ২০০০-এ ঘর আলো করে মেহরাব হোসেন অপি’র আবির্ভাব। হাঁটা-চলা শেখার সঙ্গেই মেহরাব হাতে পেয়েছেন ক্রিকেটের সরঞ্জাম। বয়স ৫-৬ হলে নিজেই ছেলেকে সিলেটের ভিক্টোরিয়া স্কুলের মাঠে নিয়ে যেতেন মিজানুর রহমান। বাবার সেই অনুপ্রেরণায় মেহরাব হোসেন অপি একটু একটু করে ক্রিকেটার হয়ে উঠেন। সেখানকার ক্রিকেট একাডেমিতে হাতে খড়ি। পাড়া-মহল্লা দাপিয়ে এখন নিজের স্কুল ভিক্টোরিয়া হাই স্কুলের সেরা পারফর্মার।
কিন্তু, মিজানুর রহমান অতোটা সৌভাগ্যবান নন। অপি যখন ক্লাশ সেভেন তখন আকস্মিক হার্ট অ্যাটাকে না ফেরার দেশে পাড়ি জমান স্বপ্নবাজ এক বাবা। তিন ভাই ২ বোনের সংসারে তখন ভয়ঙ্কর দুশ্চিন্তা। কিন্তু, পরিবারের অভিভাবকের স্বপ্ন কেউই অপমৃত্যু দেখতে চাননি। যতো অনটনই আসুক অপির খেলাটা চললো। স্কুল ক্রিকেটের জাতীয় ফাইনালের প্রথম ম্যাচের হিরো মেহরাবের হাতের গ্লোভসের বিবর্ণ চেহারাই বলে দিচ্ছিলো ক্রিকেট-টা তার জন্য বিলাসিতা। হার মানতে নারাজ মেহরাব।
জীবন যুদ্ধে জয়ী হতে হবে। বাবার স্বপ্ন খেলতে হবে জাতীয় দলে। জানালো, নিজের আইডল দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। সাকিবের মতোই বাঁ-হাতি ব্যাটসম্যান। বোলিং-টা অবশ্য অফ-স্পিন। দলের প্রয়োজনে বদলি বোলার হিসেবে টপাটপ কয়েকটাই উইকেট তুলে দিতে পারেন অধিনায়ককে। নিয়তি শেষ পর্যন্ত তাঁকে কোথায় নিবে কে জানে?
আমি অবশ্য হাল ছাড়তে নারাজ। মেহেদী হাসান মিরাজ, অনুর্ধ্ব ১৯ দলের এই অধিনায়কের সঙ্গে আমার পরিচয় কমপক্ষে ৭ বছরের। খুলনার জেলা স্টেডিয়ামে হাসি-খুশি মিরাজকে অনুশীলনে দেখেই বুঝে নিয়েছিলাম অনেক দূর যাবে এই অলরাউন্ডার। নিয়মিত যোগযোগ ছিলো, মিরাজের একটু একটু করে বড় হয়ে উঠা দেখছি। আর নিজেকে সৌভাগ্যবান মনে করছি। কে জানে হয়তো নতুন মেহরাব হোসেন অপিকেও দেখা হয়ে গেলো।

লেখক:
আহমেদ রাকীব
ক্রীড়া সাংবাদিক।  


শেয়ার করুন