আপনি কি রাতে কাজ করেন?

advance-career-sacrificesস্বাস্থ্য ডেস্ক

বর্তমান সময়ে অনেক অফিসেই রাত্রিকালীন শিফট চালু আছে। কল সেন্টার, মিডিয়া হাউজ,হাসপাতাল, বিভিন্ন কোম্পানিতে রাতে কিছু মানুষকে কাজ করতে হয়। আপনি যদি মনে করেন রাতে কাজ করা খুব আনন্দের বিষয়, তবে আপনি ভুল ধরণা নিয়ে আছেন। রাতের ঘুম প্রতিটি মানুষের জন্য অনেক বেশি প্রয়োজন। বিভিন্ন গবেষণায় দেখা গেছে রাতে কাজ করার কারণে রাত্রিকালীন কর্মীরা ডায়াবেটিস, স্ট্রেস, অনিদ্রা, হার্টের সমস্যায় আক্রান্ত হয়ে থাকতে পারে। তাই তাদেরকে স্বাস্থ্যের প্রতি রাখতে হয় একটু বাড়তি খেয়াল।

১। স্বাস্থ্যকর খাবার
রাতের খাবারটি স্বাস্থ্যকর যেন হয় সেদিকে লক্ষ্য রাখুন। পালং শাক, ব্রকলি, বিভিন্ন সবজি রাতের খাবারে যুক্ত করুন। তৈলাক্ত খাবার খাওয়া থেকে এড়িয়ে চলুন। তৈলাক্র খাবার আপনার শরীরকে অবসাদ করে আপনাকে ক্লান্ত করে তুলবে।

২। ক্যাফেইন এড়িয়ে চলুন
আপনার যখন ঘুম লাগে বা ক্লান্তবোধ করেন, সাধারণত চা-কফি পান করে থাকেন। কিন্তু রাতে কাজ করার সময় এই কাজটি করতে যাবেন না। এতে শরীরকে ড্রিহাইড্রেট করে আপনার ঘুম তাড়িয়ে দিবে।

৩। সম্ভব হলে ঘুমিয়ে নিন
একজন সুস্থ মানুষকে দৈনিক ৮ ঘণ্টা ঘুমের প্রয়োজন। রাত্রি কালীন ডিউটিতে আপনি এত লম্বা ঘুম দিতে পারবেন না। তাই চেষ্টা করুন অল্প কিছু সময় ঘুমিয়ে নেওয়ার। যখন কাজের চাপ কম থাকবে তখন কিছু সময় ঘুমিয়ে নিন।

৪। এনার্জি ড্রিঙ্ক এড়িয়ে চলুন
রাতে জাগার জন্য অনেকেই এনার্জি ড্রিঙ্ক পান করেন থাকে। এনার্জি ড্রিঙ্কে প্রচুর পরিমাণে ক্যাফেইন থাকে যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এনার্জি ড্রিঙ্ক এর পরিবর্তে প্রচুর পরিমাণে পানি পান করুন।

৫। হেঁটে আসুন
একনাগাড়ে কাজ না করে কিছুক্ষণ বিরতি নিন। কাজ থেকে উঠে একটু হেঁটে আসুন। এটি আপনার চোখ এবং মস্তিষ্ক উভয়কে রিল্যাক্সড করবে আর কাজ করতেও উৎসাহী হবেন।

৬। খাওয়ার সময় নির্দিষ্ট করুন
অনিদ্রা আপনার খাওয়ার রুচি কমিয়ে দিয়ে থাকে। যা আপনাকে ক্ষুধার্তবোধ করিয়ে ওজন বৃদ্ধি করে থাকে। শিফট শুরুর আগে রাতের খাবার খেয়ে নিন। কাজের ২-৩ ঘন্টা পর পর হালকা নাস্তা খান। এটি আপনার ক্ষুধা কমিয়ে দিবে। আর অনেকটা সময় পেট ভরিয়ে রাখবে।

৭। দেহঘড়ি ঠিক রাখুন
আমদের শরীর রাত ঘুম এবং দিনে জেগে থাকার মত সময় ঠিক করা। কিন্তু রাতে কাজ করার কারণে এই নিয়মে ব্যাঘাত ঘটে থাকে। যদি রাতে ঘুম পায়, তবে জোড় করে জেগে থাকুন, ঠিক একইভাবে দিনে ঘুমের অভ্যাস করুন। কিছুদিন করলে এতে আপনার শরীর অভ্যস্ত হয়ে পরবে।

রাতে যারা কাজ করেন তাদেরকে স্বাস্থ্যের প্রতি একটু বেশি যত্ন নিতে হয়, নাহলে অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা থাকে বেশি।


শেয়ার করুন