আতঙ্কের নগরী’ প্যারিসে আর ফিরতে চান না লুইজ!

brazil_luizসিটিএন ডেস্ক:

চেলসি ছেড়ে এক বছর আগেই ফরাসি ক্লাব প‍্যারিস সেইন্ট জার্মেইনে (পিএসজি) যোগ দিয়েছিলেন ব্রাজিলিয়ান তারকা ডেভিড লুইজ। সাহসী ডিফেন্ডার হিসেবেই তার নামডাক রয়েছে। কিন্তু প‍্যারিসে হামলার ঘটনায় ঘটনায় আতঙ্কিত হয়ে সেই লুইজই আর ফিরতে চাইছেন না ক্লাবে।
পরিবার এবং বন্ধুবান্ধবের নিরাপত্তার স্বার্থেই তার এই অনীহা। সাংবাদিকদের তিনি বলেন, ‘প‍্যারিসের আমার বান্ধবী, পরিবার এবং বন্ধুরা রয়েছে। ওরা ভীষণ ভীত এবং দুঃখিত। আমি ফিরে যাব কি না ঠিক করে উঠতে পারিনি। অবশ্যই প‍্যারিসের হয়ে খেলা আমার দায়িত্ব, কিন্তু ফেরা না–ফেরা আমার ওপর নির্ভর করছে।’
আগামী ২১ নভেম্বর পিএসজি–র পরবর্তী ম‍্যাচ লরিয়েন্তের বিরুদ্ধে। বর্তমানে ব্রাজিলের হয়ে পেরু ম‍্যাচ খেলার প্রস্তুতি নিচ্ছেন লুইজ। তিনি ফিরবেন কি না জানা যাবে মঙ্গলবারের পর।
এক বছরের মধ্যেই পরপর দুটি জঙ্গি হামলা। গোটা শহর যখন শোকে মুহ্যমান, তখনই উঠে আসছে একের পর এক তথ্য। যার সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে গেছে ফ্রান্স–জার্মানি প্রীতি ম‍্যাচ। যদি জঙ্গিরা পরিকল্পনা মাফিক কাজ করতে পারত, তবে ঘটনায় নিহতের সংখ্যা কয়েক হাজার ছাড়াতে পারত।
আমেরিকার একটি সংবাদপত্রের দাবি, যারা প‍্যারিস আক্রমণের সাথে জড়িত, তাদের একজনের সঙ্গে ছিল ফ্রান্স–জার্মানি ম‍্যাচের টিকিট। আপাদমস্তক বিস্ফোরকে ঠাসা একটি জ্যাকেট পরে স্তাদ দ্য ফ্রান্সে ঢুকতে চেয়েছিল সে। কিন্তু, গেটেই তাকে আটকান এক নিরাপত্তারক্ষী। বাঁধা পেয়ে একটু দূরে গিয়ে নিজেকে উড়িয়ে দেয় সে। ফলে নিশ্চিত মৃত্যুর হাত থেকে বেঁচে যান বহু মানুষ।
এর কিছু পরেই স্টেডিয়ামের পাশেই নিজেকে উড়িয়ে দেয় আরেক জঙ্গি। এর পর নিকটবর্তী ম‍্যাকডোনাল্ডসের দোকানের সামনে তৃতীয় জঙ্গি বিস্ফোরণ ঘটায়। গোটা ঘটনায় মৃত্যু হয়েছে এক নিরাপত্তারক্ষীর।
বর্তমানে ফিফা–কাণ্ডে তিনি জড়িয়ে গেলেও একসময় ফ্রান্সের হয়ে বহু খেতাব এসেছে মিশেল প্লাতিনির হাত ধরে। নিজের দেশকে এই অবস্থায় দেখে চুপ করে থাকতে পারেননি তিনিও। একটি বিবৃতিতে জানিয়েছেন, ‘এই অন্ধ বর্বরতার বিরুদ্ধে গভীর ধিক্কার জানাচ্ছি এবং মৃতদের পরিবারের প্রতি দুঃখপ্রকাশ করছি।’


শেয়ার করুন